মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০১:৩৭ অপরাহ্ন

ভারতের মুসলিম হত্যার প্রেক্ষাপটে কড়া হুশিয়ারী মাদানী’র

ডেক্স নিউজ – পরিস্থিতি যে দিকে এগুচ্ছে তাতে ভারতে সাম্প্রদায়িক সম্প্রতি বিণষ্ঠ হওয়ার আশঙ্কা করছেন অনেকেই । উগ্র হিন্দুত্ববাদীদের নির্যাতন প্রতিরোধে মুসলমানদের আত্মরক্ষা ও পাল্টা প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী।
তিনি বলেন , মুসলমানদের আত্মরক্ষার অধিকার আছে । তারা বুঝের মাধ্যমে পতিপক্ষকে নিবৃত না করতে পারলে প্রতিরক্ষা করবে । উন্মত্তদের কাছে হার মানার কোন কারণ নেই । নিজেকে রক্ষার অধিকার সবার আছে । তাদের থামিয়ে দিতে না পারলে তারা আরো হিংস্র হয়ে উঠবে ।

তার মতে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দল বিজেপি’র টানা দ্বিতীয়বার জয়ের ফলে দেশটির কিছু উগ্রবাদীরা মসমানদের “জয় শ্রীরাম ” শ্লোগ্যান দিতে বাধ্য করা এবং মুসলমান যুবকদের পিটিয়ে হত্যা করার ফলে তিনি এক ভিডিও বার্তায় এই প্রতিক্রিয়া জানান ।
তিনি আরও বলেন , আমি মুসলমান যুবকদের বলব সাহস সঞ্চার করুন । তাদের সাবধান করে দিন । কোথাও একা আক্রান্ত হলেও পিছিয়ে আসবেন না ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দল বিজেপি টানা দ্বিতীয়বারের সরকার গঠনের পর দেশটিতে মুসলমানদের জোরপূর্বক ‘জয় শ্রীরাম’ স্লোগান দেয়ানো ও মুসলিম যুবকদের পিটিয়ে হত্যার প্রতিক্রিয়ায় এক ভিডিও বার্তায় জমিয়ত সেক্রেটারি এসব কথা বলেন। কোথাও সমস্যায় পড়লে তা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়ে মাহমুদ মাদানী বলেন, হিন্দু উন্মত্তদের হাতে আক্রান্ত হলে প্রথমে সরে যাওয়ার চেষ্টা করুন। না পারলে পাল্টা প্রতিরোধ গড়ে তুলুন।

তিনি বলেন, মুসলিমরা তাদের আত্মরক্ষার অধিকার প্রয়োগ করবেন। কঠিন অবস্থার মধ্যে আটকে গেলে মৃত্যু ভয় যেন কোনওভাবে গ্রাস না করে। উন্মত্তদের কাছে হার মানার কোনও কারণ নেই। এতে তারা আরও উৎসাহিত হয়ে উঠবে। নিজেকে রক্ষা করার অধিকার সবার আছে।

ভিডিও বার্তা, জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী আরও বলেন, আমি মুসলিম যুবকদের বলব সাহস সঞ্চয় করুন। দরকারে তাদের সাবধান করে দিন। একা আক্রান্ত হলেও সেখান থেকে পিছিয়ে আসবেন না। যদি সেখানে কোনওভাবে তর্কের মুখে পড়ে যান, তাহলে নিজের পাণ্ডিত্য জাহির করতে দ্বিধা করবেন না। যে কোনো পরিস্থিতি হাসির মাধ্যমে নিয়ন্ত্রণেরও পরামর্শ দেন তিনি । এতকিছুর পরো যদি পরিস্থিতি পতিকূলে যায় তাহলে প্রতিরোধ গড়ে তুলুন ।

মাওলানা মাদানী বলেন , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমরা বলেছি উফ্রতা ছড়িয়ে পড়তে পারে , নিয়ন্ত্রণে আনুন । আশাকরি ভারতের সংখ্যালঘু মুসলমানদের কাজের পরিবেশ, সামাজিক নিরাপত্তা এবং উগ্র সাম্প্রদায়িক গুষ্ঠী থেকে রক্ষা করবেন । তারা যেন কোন ভাবেই ভীত সন্ত্রস্ত না হয় ।

মাদানীর এই বক্তব্যের পর , পরিস্থিতি কোন দিকে যেতে পারে তার ব্যবচ্ছেদ করেছেন কয়েকজন আন্তজাতিক পর্যবেক্ষক , তারা প্রায় সবায় একই মতামত দিয়েছেন । রাষ্ট্রীয় মদদে সন্ত্রাস ভারতের প্রধানমন্ত্রী সামলে নিতে পারবেন কিনা তাই বড় বিষয় । কারন প্রকাশিত গুজরাট দাঙ্গায় তার মদদ ছিল বলে জানা যায় । যেই প্রেক্ষাপটে নরেন্দ্র মোদির উপড় সকল পক্ষের বিশ্বাস ঠুনকো কোঠায় নেমে এসেছে । আর যদি তাই হয় সরকার বিরোধীদের নিষ্ক্রিয়তার সুযোগে পরিস্থিতি নিয়ন্ত্রণের বায়রে চলে যেতে পারে । এখনই সময় উগ্রতাকে টুটি চেপে ধরা । নইলে পরিস্থিতি ‘৪৭ সালের দাঙ্গাকেও হার মানাতে পারে ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Design & Developed BY Masum Billah