শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৭:৫৯ অপরাহ্ন

শিরোনাম:

বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফেরাতে আরো এক ধাপ অগ্রগতি

ডেক্স নিউজ – বঙ্গবন্ধুর অন্যতম আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফেরানোর বিষয়ে বাংলাদেশের পক্ষে রায় দিয়েছেন কানাডার আদালত। আর এমনটিই জানিয়েছে কানাডার কিছু এজেন্সী এবং কূতনৈতিক সূত্র।

আর এমন রায়টি দেওয়া হয় ১৭ সেপ্টেম্বর । বাংলাদেশের পক্ষে এ রায় দেন কানাডার ফেডারেল আদালত। উল্লেখ্য যে এর আগে কানাডা সরকার বরাবরই দেশটিতে অভিবাসিত নূর চৌধুরীর বিষয়ে কোনো তথ্য প্রকাশ না করার সিদ্ধান্ত জানিয়ে আসছিল। কানাডার আইন অনুযায়ী, মৃত্যুদণ্ডপ্রাপ্ত কাউকে প্রত্যর্পণে বাধা থাকায় সে দেশের সরকার জনস্বার্থ রক্ষার্থে নূর চৌধুরীর বিষয়ে তথ্য প্রকাশ করছিল না।

সেই চাঞ্চল্যকর রায়ে বিচারক জেমস ডব্লিউ ওরেইলি রায় দিয়েছেন, নূর চৌধুরীর অভিবাসন সংক্রান্ত তথ্য প্রকাশে জনস্বার্থের ব্যাঘাত ঘটবে না। সুতরাং তার বিষয়ে বাংলাদেশকে তথ্য না দেয়ার সিদ্ধান্ত কানাডা সরকারকে পুনর্বিবেচনা করতে হবে।

অন্যদিকে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় ফিরলে আইন করে বন্ধ করে দেয়া বঙ্গবন্ধু হত্যার বিচারের পথ খোলে। এ নিয়ে মামলার পর বিচার শুরু হলেও বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় যাওয়ার পর মামলার গতি ধীর হয়ে যায়।

অপরদিকে বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার এই মামলায় ২০১০ সালের ২৮ জানুয়ারি সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশীদ খান, মহিউদ্দিন আহমদ (ল্যান্সার), একে বজলুল হুদা ও একেএম মহিউদ্দিনকে (আর্টিলারি) ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়।

উল্লেখ্য , ১৯৭৫ সালের ১৫-ই আগষ্ট একদল বিপদগামী সেনা সদস্যদের দ্বারা তিনি ধানমন্ডি ৩২ নম্বর বাড়ীতে শহীদ হন ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Design & Developed BY Masum Billah