রবিবার, ১৩ Jun ২০২১, ০৬:১১ পূর্বাহ্ন

মাদরাসায় জাতীয় সংগীত গাওয়ার বাধ্যবাধকতার সুপারিশ

যুবকণ্ঠ ডেস্ক;

দেশের সব মাদরাসায় বাধ্যতামূলকভাবে জাতীয় সংগীত গাওয়া নিশ্চিত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে জাতীয় শিক্ষানীতির আলোকে মাদরাসায় সিলেবাস ও কারিকুলাম এবং মাদরাসার পরীক্ষা পদ্ধতির আধুনিকায়নেরও সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার (৪ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত ‘সরকারি প্রতিষ্ঠান কমিটির’ একাদশ বৈঠক থেকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপির সভাপতিত্বে সংসদ কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ন চন্দ্র চন্দ, মো. মাহবুব উল আলম হানিফ, মুহিবুর রহমান মানিক এবং নাহিদ ইজাহার খান বৈঠকে অংশ নেন।

বৈঠকে নকল প্রতিরোধে গৃহীত ব্যবস্থা, উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ ও প্রতিকারে মাদরাসা শিক্ষক-শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধিতে গৃহীত পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়। মাদরাসার ব্যবস্থাপনা কমিটি, গভর্নিং বডি, নির্বাহী কমিটি, এডহক কমিটি গঠন প্রক্রিয়া ও কমিটি সংক্রান্ত উদ্ভূত জটিলতা দূর করারও সুপারিশ করা হয়।

এছাড়া বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের দাখিল পরীক্ষার বাংলা, ইংরেজি এবং গণিত বিষয়ের উত্তরপত্র মাদরাসা শিক্ষক ব্যতিত অন্য ধারার শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে যে কোনো মাদরাসা প্রতিষ্ঠার আগে বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের অনুমোদন গ্রহণ এবং মাদরাসার প্রাত্যাহিক কাজ শুরু করার আগে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

গভর্নিং বডির সভাপতি মনোনয়নে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশ গ্রহণের নীতিমালা কঠোরভাবে অনুসরণ এবং এডহক কমিটি গঠনের প্রবণতা বন্ধ করার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে সকল প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতি বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে সংসদীয় কমিটি।

 

সূত্র-জাগো নিউজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah