মঙ্গলবার, ১১ মে ২০২১, ১১:০৬ পূর্বাহ্ন

শিরোনাম:

ভারতের বিধানসভা নির্বাচনে ১১২ মুসলিম প্রার্থীর জয়

ভারতের চার রাজ্য ও এক কেন্দ্র শাসিত অঞ্চলে শেষ হওয়া সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে মোট ১১২ মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন।

পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা রাজ্য ও কেন্দ্রশাসিত পন্ডিচেরির ৮২৪ আসনে প্রায় দুই মাস কয়েক ধাপে এই নির্বাচন অনুষ্ঠানের পর রোববার ফল ঘোষণা করা হয়।

পশ্চিমবঙ্গ রাজ্যে মোট ২৯৪ আসনে ৪২ জন মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। এর আগে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ৩০ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত এই রাজ্যে ৫৯ জন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছিলেন।

গত বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস থেকে ৩২ প্রার্থী, কংগ্রেস থেকে ১৮ প্রার্থী, বামপন্থী আট ও ফরোয়ার্ড ব্লক থেকে একজন নির্বাচিত হয়েছিলেন। এই বছর নির্বাচনে শুধু একজন প্রার্থী ছাড়া বাকি সবাই তৃণমূল কংগ্রেস থেকে নির্বাচিত হয়েছেন। তৃণমূল কংগ্রেসের বাইরে একমাত্র রাষ্ট্রীয় সেক্যুলার মজলিস পার্টির (আরএসএমপি) ব্যানারে সদ্যগঠিত ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) প্রার্থী মোহাম্মদ নওশাদ সিদ্দিকি দক্ষিণ চব্বিশ পরগণার ভাঙড় আসন থেকে জয় লাভ করেন।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মুর্শিদাবাদ জেলায় দুইটি আসনে ভোট গণনা এখনো স্থগিত রয়েছে। এই দুই আসনে ফল ঘোষণা হলে আরো মুসলিম আসন বাড়ার প্রত্যাশা করা হচ্ছে।

অপরদিকে ৩৫ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত আসামে ৩২ জন মুসলিম প্রার্থী নির্বাচিত হয়েছেন। ১২৬ আসনের আসাম বিধানসভায় এবারই প্রথম সরকারি দলে কোনো মুসলিম সদস্য নেই।

নির্বাচিত সদস্যদের মধ্যে ভারতীয় জাতীয় কংগ্রেস থেকে ১৬ এবং অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট থেকে ১৬ মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন।

দক্ষিণের কেরালা রাজ্যের বিধানসভায় ১৪০ সদস্যের মধ্যে ৩২ মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। ২৭ ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত কেরালায় এর আগের নির্বাচনে ২৯ জন মুসলিম সদস্য ছিলেন।

কেরালায় নির্বাচিত মুসলিম সদস্যদের ১৫ জন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ (আইইউএমএল), নয় জন বামপন্থী, তিনজন কংগ্রেস, তিনজন স্বতন্ত্র ও একজন করে ইন্ডিয়ান ন্যাশনাল লীগ ও ন্যাশনাল সেক্যুলার কনফারেন্স থেকে নির্বাচিত হয়েছেন।

এছাড়া পাঁচ ভাগ মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত তামিলনাড়ুর বিধানসভায় মোট পাঁচজন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। বিধানসভার মোট ২৩৪ আসনে নির্বাচিত পাঁচ মুসলিম সদস্যের তিনজন দ্রাবিড় মুননেত্রা কাজাগাম (ডিএমকে) থেকে তিনজন ও একজন করে কংগ্রেস ও লিবারেশন প্যানথার পার্টি (ভিসিকে) থেকে নির্বাচিত হন।

ছয় ভাগ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত কেন্দ্র শাসিত পন্ডিচেরি অঞ্চলের বিধানসভার ৩০ আসনে মাত্র একজন মুসলিম সদস্য নির্বাচিত হয়েছেন। নির্বাচিত সদস্য ডিএমকে দলীয় প্রার্থী এ এম এইচ নাজিম সাউথ কারাইকাল থেকে নির্বাচিত হয়েছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah