বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৫ অপরাহ্ন

মুক্তিযুদ্ধের পক্ষে এক ভিনদেশীর বিমান ছিনতাই নিয়ে তৈরী হবে চিত্রনাট্য

নিজেস্ব প্রতিবেদক – প্যারিসের অর্লি বিমানবন্দরে  ১৯৭১ সালে পাকিস্তানের একটি বিমান ছিলতাই হয় । সেই বিমান ছিলতাইকারীর নাম জ্যা কুয়ে । ফ্রান্সের এই নাগরিকের জন্ম বেড়ে উঠা আধুনিকতায় । তার দাবী অদ্ভুত । বিমান ছিনতাই করার পূর্বে তার আদর্শিক অবস্থান ছিল সম্বৃদ্ধ । তিনি মানবিক গুন অর্জন করেছিলেন নানান মনিষীদের সহচার্যে এসে ।

বিমান ছিনতাই তার মূখ্য উদ্দেশ্য নয় ; যখন জানা গেল তার উদ্দেশ্য মূলত হাজার মাইল দূরে অবস্থান এবং অধিকার আদায়ের সংগ্রামে নিয়োজিত একটি জাতিকে নিয়ে এবং তাদের মানবিক সাহায্যে বিশ্ব-মনোযোগ আকর্ষণ । যা ছিল আমাদের মহান মুক্তিযুদ্ধ । এমন একজন মানবিক মানুষের গল্প নিয়ে চিত্রনাট্য সাজাবেন চলচ্চিত্র পরিচালক এইচ, আর , হাবিব  ।

এই গল্পে চলচ্চিত্রের কাহিনী বিন্যাসের বিষয়ে জানতে চাইনে এইচ আর হাবিব জানান ,  “মুক্তিযুদ্ধ নিয়ে চলচ্চিত্র নির্মাণের ইচ্ছা সবার ন্যয় আমার মধ্যেও আছে কিন্তু সবকিছুর সমন্বয় হচ্ছে না তাই অপেক্ষায় । আর এই কাহিনীতে আমি ছবি নির্মাণের কোন সিন্ধান্ত এখনো নেইনি , তবে চিত্রনাট্য করব ।”

এই কাহিনীতে কেন ছবি নির্মাণ করবেন না ?

তার মতে , “এই মূহুর্তে তেমন সময় আমার হাতে নেই । ছিটমহলের পোষ্টপ্রডাকশনের কাজ চলছে । ফলে এই কাহিনীতে ছবি নির্মাণের সিন্ধান্ত আপাতত নিচ্ছি না । ” ভবিষ্যতে এই গল্পে চলচ্চিত্র বানাবেন কি না -এমন প্রশ্নে তিনি স্পষ্ট কিছু জানাননি ।

আমাদের মুক্তিযুদ্ধের এমন ঘটনার কথা বর্তমানকে অবগত করানোর দায়িত্ব কে পালন করবেন তা আগামী বলে দেবে । কারণ সাড়া বিশ্ব কিভাবে যুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নিয়েছিল তার একটি নির্দশন মাত্র এই ঘটনা ।

 

 

 

 

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah