বুধবার, ২১ এপ্রিল ২০২১, ১০:৩৮ অপরাহ্ন

শিরোনাম:
রাজশাহীতে ডিজিটাল নিরাপত্তা আইনে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে মামলা করলেন যুবলীগ নেতা হেফাজতের আরও দুই শীর্ষস্থানীয় নেতা গ্রেপ্তার মাছ ছিনতাই : থানায় অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ২০১৩ সালের ৫ মে শাপলা ট্রাজেডির মামলায় আল্লামা খুরশেদ আলম কাসেমি গ্রেফতার! ২০১৩ সালের ৫ ই মের মামলায় মুফতি সাখাওয়াত ও মাওলানা আফেন্দির ২১ দিনের রিমান্ড মঞ্জুর মাওলানা আফেন্দি ও মুফতি সাখাওয়াত হোসেন রাজিকে ১০ দিনের রিমান্ড! মাওলানা আফেন্দি ও মুফতি সাখাওয়াত হোসেন রাজিকে ১০ দিনের রিমান্ড! আট বছর আগের মামলায় ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা কোরবান আলী আরো এক মামলায় মাওলানা রফিকুল ইসলামের একদিনের রিমান্ডে লকডাউনকে ‘বৃদ্ধাঙ্গুলি’ দেখিয়ে অষ্টমীর স্নানে মানুষের ঢল

বড় পর্দার হিরো ছোট পর্দায় “জিরো”

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে নতুন তারকার যেন ঠাই ঠাই ব্যাপার। কোথাও যেন নতুন পুরনো মিশ্রণ আবার কোথাও একাই নিজেকে সিংহাসনের বাদশাকে এড়িয়ে নিজেকে সুলতান স্বরূপে হাজির করার মৌনতা । ঢালিউডে নতুনদের মধ্যে সবাই তারকা খ্যাতির সন্ধানে নিমজ্জিত । শিল্পিসত্তা নিয়ে তাদের  ভাবনা কতটুকু? যার যার যায়গায় সে সে মহাণ দাবী করার রণকৌশলে নেমেছে।

সিনে পর্দা কাঁপানো নায়কেরা যেন নির্বোধ বালাই এর মত। যেন আশপাশে প্রতিযোগিতা  ছাড়াই সে বীরত্ব লাভ করছেন । সিনে তারকাদের সেভাবে হয়তো সাধারণ দর্শকদের কাছাকাছি যাওয়া হয়ইনা বলতে গেলে। বেশ পিছিয়ে আছেন পদ্মার অঞ্চলেরে তারকারা । মাঝেমধ্যে টিভি টকশোতে ঠাই হলেও ঘোড় হারিয়ে ফেলেন ঢাকার তারকারা । কি থেকে কি বলবেন! নিজেকে হিরো বানাতে গিয়ে হয়তো জিরোই বানিয়ে ফেলেন তারা ।

সাম্প্রতিক সময়ের তারকাদের মধ্যে অনেককেই দেখা গিয়েছে নিজেদের হত-নির্বুদ্ধিতার পরিচয়ই দিয়েছেন পান্ডার মত নাবালক চেহারায় । টেলিভিশন শোতে একাধিকবার তারকাদের অসাম্য উপস্থিতিই বলেই দেয় তাদের বাহ্যিক ভাবভঙ্গি গুরুতরভাবে আহত । উপস্থাপকের প্রশ্নে যখন নিজের বর্তমান গুণ ও প্রতিভা বিচারের জিজ্ঞাসা ছুড়ে দেওয়া হয় তখন উত্তর দাতার অভিব্যক্তি মাত্রারিক্ততার বিস্তার ঘটায় । নিজের অবস্থান সাদা বিড়ালের মত হলেও সুন্দরবনের পাকা মেছো বিড়ালের ন্যায় প্রদর্শন করতে উঠেপড়ে লাগেন ঢাকাই সিনেমার স্বঘোষিত কতিপয় তারকারা ।

বেশ কিছুদিন আগে চোখ পড়লো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপ ওয়ালে । ব্যক্তিকেন্দ্রিক প্রশ্নে তারকার উত্তরে হতভিম্বত চলচ্চিত্র প্রেমীরা। একে চিনি তো ওকে মানি না এমন আচরণ দেখা যায় বাংলাদেশের চলচ্চিত্র তারকাদের মধ্যে। একদা উপস্থাপিকা এমন প্রশ্ন ছুড়ে দিলে যে , পদ্মা না গঙ্গা কোনটা বুঝতে চায় ? যাই হোক না বুঝেই দেশ ছেড়ে গঙ্গার দিকে নজর দেন তারা । অথচ দুয়ে মিলে একে মিল বলতেও পারতেন তারা যদি ABC -সাধারণ জ্ঞান তাদের থাকে আর কি! নিজেকে উঠিয়ে সেরাদের সেরা বানানোর যে মৌনতা তাদের চেহারায় ফুটে উঠে যা দেখে একবিশং শতাব্দীতে হাহাকার রাখালের মিথ্যে শান্তনা – পানি নেই দুগ্ধ পান করিবো ! ইহাই কি যথার্থতা?

অভাবে মিলায় বাজে স্বভাবের দৃশ্য । হ্যা এখানে অভাব বলতে তারকাদের ব্যক্তিত্বের অভাব, সামাজিক ও নৈতিক শিক্ষার দুর্ভিক্ষ প্রায় । নিজের সামাজিক অবস্থান যাচাই বাছাই না করেই এটা ওটাতে নিজেদের নামের সাথে সুলতান , বাদশা বানানোর অপরিপক্ক আচরণ । সিনে পর্দার অধিকাংশ তারকাদের ক্ষেত্রে অনেক বিবেকবান হতে হয় সেক্ষেত্রে আমাদের দেশের চলচ্চিত্র তারকা এবং কর্তাদের হাবভাব বেশ আহতই করে জনসমাজে । আমি ” সুলতান” , আমি ” অলরাউন্ডার” , বা অমুক কে চিনিনা অথবা বলা হয় বাংলাদেশের প্রবীনের কেউ অভিনয়ের গুণে বর্তমানের তারকাদের সমতুল্য নয় । এমন অস্বাভাবিক আচরণে নবীন ,প্রবীনের সম্পর্কে দুরুত্ব তৈরির পাশাপাশি কমতে থাকে পারস্পারিক সহযোগিতার আশ্বাস ।

ফলশ্রুতিতে , তারকাদের থেকে মুখ ফিরিয়ে নেয় সাধারণ দর্শক থেকে শুরু করে হালের সিনে বোদ্ধারাও । সিনেমা হলে তারকাদের যেভাবে আমাদের দেশে মহাণ মনে করা হয় বাস্তবে সেক্ষেত্রটি একেবারেই ভিন্ন । পর্দার বাইরে যদি তারকাদের উপস্থাপনা অতি সস্তা হয় সেখানে দর্শক নির্বিকার । সিনেমা হল থেকেও অনেকটা মুখ ফিরিয়ে নেন তারা । সেক্ষেত্রে সিনে তারকাদের জিরো বলেই গণ্য করেন সামাজিক মাধ্যম গুলো ।

অতএব , বিশ্বের সব থেকে বড় এই গণমাধ্যমের সদস্যের হতে হবে বিবেকবান । বুদ্ধি , বিবেক ও সংযমই একজন ব্যক্তির সুব্যক্তি হওয়ার সুযোগ। শিল্পের সকলের প্রতি শ্রদ্ধা , সহযোগিতাই পারে গৌরবময়য় বিপ্লবের সম্ভাবনা ঘটানোর । বড় পর্দায় হিরো থেকে ছোট গণমাধ্যমেও নিজেদের সেভাবেই আদর্শের মত উপস্থাপন করা ।

সমালোচক , বিভাগ চলচ্চিত্র , (আমিনুল ইসলাম শাওন )

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah