বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৮ অপরাহ্ন

যে কারণে ভারতীয় যুদ্ধ বিমানের পাইলট ফেরত দেবে পাকিস্তান

শান্তির বার্তা দিতে ভারতীয় পাইলটকে ফেরত দিচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক বিভাগ – বৃহস্পতিবার পাকিস্তানের পার্লামেন্টে বক্তৃতার প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানে আটক ভারতীয় পাইলটকে শুক্রবার ছেড়ে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন । এদিকে ভারতের সঙ্গে উত্তেজনা কমানোর শর্তে আটক পাইলটকে ফেরত দিতে রাজি হওয়ার কথা জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল ।

বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মোহাম্মদ কুরায়েশির বরাত দিয়ে তিনি এ কথা জানান ।

মোহাম্মদ ফয়সাল বলেন, ‘আটক ভারতীয় পাইলটকে ফেরত দিলে যদি উত্তেজনা কমে, তাহলে তা করতে প্রস্তুত আছে পাকিস্তান’।

ভারতের অধ্যুষিত কাশ্মীরের পুলওয়ামা হামলার জের ধরে সম্পর্কের অবনতি ঘটতে থাকে দুই দেশের মধ্যে। এমনকি সীমান্ত লঙ্ঘন করে পরস্পরের ভূখন্ডে প্রবেশ ও হামলার দাবিও করেছে দুই দেশই। সর্বশেষ বুধবার পাকিস্তান সীমান্তে প্রবেশ করেছে এমন দুইটি ভারতীয় যুদ্ধ বিমান ভূপাতিত করার দাবি করে পাকিস্তানের সেনা বাহিনী। এছাড়া এসময় একজন পাইলটকে আটক করার দাবিও করা হয়। পরবর্তীতে বিধ্বস্ত বিমান ও আটক পাইলটের ভিডিও প্রকাশ করে দেশটির সেনা বাহিনী।

রক্তাক্ত অবস্থায় আটক করা পাইলটকে মারধরের বিষয়ে মোহাম্মদ ফয়সাল জানান, ‘পাকিস্তানের ভূখন্ডে ওই পাইলট প্রথমে এলাকাবাসীর হাতে ধরা পরে। তখনই স্থানীয় লোকজন তাকে টেনে-হিঁচড়ে নিয়ে যায় ও মারধর করলে পাকিস্তান সেনাবাহিনী তাকে উদ্ধার করে। উদ্ধারের পর তার চিকিৎসা ও আপ্যায়নের বিশেষ খেয়াল রেখেছে পাকিস্তান সেনাবাহিনী । সে এখন পাকিস্তানি সেনাবাহিনীর হেফাযতে আছে এবং ভালো আছে এবং সুস্থ আছেন’।

অন্যদিকে পাকিস্তানের দাবি, নিজের দেশে নায়কের উপাধি পাওয়া ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন ক্রমেই ভারত-পাকিস্তান উত্তেজনার বৃদ্ধির কারণ হয়ে উঠছে ।

পরিস্থিতি বিশ্লেষণে পাকিস্তান উত্তেজনা এড়িয়ে নিজেদের অর্থনীতি গতিশীল রাখতেই শান্তির বারতা হিসেবে অভিনন্দনকে ফেরত দিতে চায় । এই মূহুর্তে তারা হয়ত যুদ্ধের দিকে অগ্রসর হতে আগ্রহী নয় ।

জেডএইচডি/এনডি টিভি

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah