বুধবার, ২১ এপ্রিল ২০২১, ১১:২৩ অপরাহ্ন

শিরোনাম:
রাজশাহীতে ডিজিটাল নিরাপত্তা আইনে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে মামলা করলেন যুবলীগ নেতা হেফাজতের আরও দুই শীর্ষস্থানীয় নেতা গ্রেপ্তার মাছ ছিনতাই : থানায় অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ২০১৩ সালের ৫ মে শাপলা ট্রাজেডির মামলায় আল্লামা খুরশেদ আলম কাসেমি গ্রেফতার! ২০১৩ সালের ৫ ই মের মামলায় মুফতি সাখাওয়াত ও মাওলানা আফেন্দির ২১ দিনের রিমান্ড মঞ্জুর মাওলানা আফেন্দি ও মুফতি সাখাওয়াত হোসেন রাজিকে ১০ দিনের রিমান্ড! মাওলানা আফেন্দি ও মুফতি সাখাওয়াত হোসেন রাজিকে ১০ দিনের রিমান্ড! আট বছর আগের মামলায় ৭ দিনের রিমান্ডে হেফাজত নেতা কোরবান আলী আরো এক মামলায় মাওলানা রফিকুল ইসলামের একদিনের রিমান্ডে লকডাউনকে ‘বৃদ্ধাঙ্গুলি’ দেখিয়ে অষ্টমীর স্নানে মানুষের ঢল

লন্ড-ভন্ড করে ঊড়িষ্যা উপকূল অতিক্রম করা ফণী ; এখন বাংলাদেশের দিকে

সড়কে উপড়ে পড়া গাছ সরাতে ব্যস্ত পুলিশ সদস্যরা। ছবি: সংগৃহীত

ডেক্স নিউজ -: শুক্রবার (০৩ মে) সকাল ৮টা ৫০ মিনিটের দিকে ১৯৫ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় ফণী ভারতের উড়িষ্যা রাজ্যের গোপালপুর ও পুরীতে আছড়ে পড়ে । যাকে‘অতি শক্তিশালী’টর্নেডো বলে আখ্যা দিয়েছেন আবহাওয়াবীদরা । তারা বলেন গত পঞ্চাশ বছরে এমন প্রকৃতির ঝড় এই অঞ্চলে দেখা যায়নি । ঘূর্ণিঝড়ের তাণ্ডবে রাজ্যের বিভিন্ন এলাকায় গাছ উপড়ে গেছে। ভেঙে গেছে মানুষের ঘরবাড়ি, দোকানপাটসহ বিভিন্ন স্থাপনা। জানা যায়, চেয়ে গতি সম্পন্ন ঝড় বয়ে গেলেও এর প্রকৃতি ছিল ভিন্ন । এই ঝড় শুরু থেকে প্রায় একই গতি ধারণ করে এগিয়ে এসে উপকূলে আছড়ে পড়েছে ।

এন,ডি টিভির সূত্র মতে, গ্রামের পর গ্রাম ভেসে গেছে পানিতে । ফণীতাণ্ডব উড়িষ্যায় এ পর্যন্ত ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে ।

আবহাওয়ার পূর্বাভাসে ধারণা করা হয়েছিল, বিকেল ৩টার দিকে উড়িষ্যা উপকূলে আছড়ে পড়বে ফণী। তবে এর আগেই আঘাত হেনেছে প্রবল ঘূর্ণিঝড়টি। ঝড়ের দাপটে রাজ্যের বিভিন্ন এলাকায় গাছ-পালা উপড়ে পড়েছে। বিদ্যৎহীন হয়ে গেছে রাজ্যের বিভিন্ন অঞ্চল। উপকূলবর্তী বহু গ্রামে পানি ঢুকে পড়েছে। অনেকের ঘরবাড়িও ভেঙে গেছে। ঝড়ে পুরীর সাক্ষীগোপালে গাছ পড়ে একজনের মৃত্যু হয়েছে। আর রাজ্যের কেন্দ্রাপাড়ায় ঝড়ের সময় হৃদরোগে আক্রান্ত হয়ে এক বৃদ্ধা মারা যান। এছাড়া বিভিন্ন এলাকায় ঝড়ে আরও চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, ফণীর গতিপথে উড়িষ্যার প্রায় ১০ হাজার গ্রাম এবং ৫২টি শহর পড়বে। এসব অঞ্চেলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।
এছাড়া ভুবনেশ্বর বিমানবন্দরেও প্লেন ওঠা-নামা বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া কলকাতার নেতাজী সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার বিকেল ৩টা থেকে শনিবার (০৪ মে) সকাল ৮টা পর্যন্ত প্লেন চলাচল বন্ধ রয়েছে।

এর আগে বলা হয়েছিল শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকবে।
এইদিকে এই অঞ্চলে যাতায়াতকারী ১৪৭টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে ।

বাংলাদেশের দিকে এগিয়ে আসা ফণী’র প্রভাবে এর মধ্যেই দেশের প্রায় সকল স্থানেই বৃষ্টিপাত দমকা বাতাস শুরু হয়েছে । আবহাওয়া অফিস সূত্রে জানা যায় , অদ্য রাতে খুলনার সুন্দরবন থেকে ধেয়ে আসা ফণী মাঝ রাত অব্দি দেশের উত্তর দক্ষিণাঞ্চল অতিক্রম করবে। দেশে আগামীকাল সাড়াদিন ঝড় দমকা হাওয়া সহ বৃষ্টি হবে ।

সরকারের একটি সূত্র মতে,ঘূর্ণীঝড় ফনি মোকাবেলায় যথেষ্ট প্রস্তুতি নেওয়া হয়েছে । উপকূলীয় অঞ্চলের ঝুকিপূর্ন এলাকার জান্মাল রক্ষায় প্র্যোজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা যায় ।
প্রধামন্ত্রী শেখ হাসিনা পরিস্থিতি সার্বক্ষনিক নজড় রাখছেন । উল্লেখ্য তিনি চোখের চিকিৎসায় দেশের বায়রে লন্ডনে অবস্থান করছেন ।

এদিকে , ঘূর্ণীঝড় ফণী মোকাবেলায় সেনাবাহিনীকেও প্রস্তুত রাখা হয়েছে ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah