রবিবার, ১৬ মে ২০২১, ১২:১৯ অপরাহ্ন

রাজউক মডেল স্কুল এন্ড কলেজের প্রধান ফটক এর সামনে কসাইখানা

উত্তরা প্রতিনিধি – ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ে আসে দৃশ্যমান বা অদৃশ্যমান জ্ঞানের আলো নিয়ে শিক্ষিত হ’তে । আর সে আলোর বিকিরণে উজ্জ্বল হয় গোটা জাতি তথা পুরো বিশ্ব । যে আলোয় জাতি পথ দেখবে তার আতুড় ঘরের চারপাশ ঘিরে যদি থাকে হিংস্রতা, ময়লা এবং অহেতুক উত্তেজক কোলাহল , তাহলে ? বাংলাদেশের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের মেধা তালিকায় শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের নাম রাজউক স্কুল এন্ড কলেজ । যার অবস্থান উত্তরার আজমপুর বাস স্টপেজের ঠিক পেছন পাশে ।    

আমাদের প্রতিনিধি জানান , ক্রমাগত ভাবে এই শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ বিঘ্নিত করছে মূলত বি,ডি,আর ( বিজিবি ) কাঁচা বাজার, ফুটপাতে অস্থায়ী দোকান এবং পার্কিং করে রাখা পিকাপ এবং ব্যক্তিগত গাড়ীগুলো । সবচেয়ে অসুবিধা করেছে রাজউক কলেজের গেইটে কসাইখানা । যখন তখন গরু-ছাগল জবাই করে রক্ত এবং বর্জ্য পরিষ্কার না করা । যার ফলশ্রুতিতে পচা এবং রক্তের দূ-গন্ধে দূষিত হয়ে উঠছে গোটা পরিবেশ । আমাদের প্রতিনিধি এই বিষয় নিয়ে কথা বলার চেষ্টা করেছেন শংশ্লিষ্ঠদের সাথে । সাংবাদিক পরিচয়ের কারণে , বি,ডি,আর (বিজিবি) কাঁচাবাজারের কর্মকর্তাদের ফোন নম্বর  বহু চেষ্টা করেও সংগ্রহ করা সম্ভব হয়নি এবং অফিসে গিয়েও তাদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি । জনৈক অফিস গার্ড জানিয়েছেন কর্মকর্তাদের নম্বর অপরিচিতদের দেওয়া বারণ আছে । অপরদিকে রাজউক কলেজ কতৃপক্ষের ( ৫৮৯৫২৭৮০ ) টিএন্ডটি নম্বরে একাধিকবার ফোন করেও কোন সাড়া পাওয়া যায়নি । তবে কলেজের সামনে অস্থায়ী দোকাদারী করেন এমন কয়েকজন জানান, তারা প্রতিদিন আইনশৃংখলা বাহিনীকে টাকা দিয়ে মেনেজ করেই ব্যবসা করেন ।

উপস্থিত কয়েকজন ছাত্র-ছাত্রী জানায় , তাদের যাতায়াতের ফুটপাতটি সব সময় পশুর রক্ত, বজ্র্যের পচা গন্ধ, মাছ এবং কাঁচাবাজারের ময়লা , মানর বিষ্ঠা ও পশুর বিষ্ঠা নোংরা হয়ে থাকে । যে কারণে ছাত্র-ছাত্রীদের চলাচলের ফুটপাততি পরিচ্ছন্ন রাখতে দাবী তোলেন ।  

নাম প্রকাশ না করার শর্তে , উপস্থিত অভিবাবক জানান , শিক্ষার মান অটুট থাকলেও রাজউক এই কাঁচাবাজারটির কারণে তার পরিশুদ্ধতা হারাচ্ছে । তারা আরো বলেন , স্কুলের প্রধান ফটকের সামনে কসাইখানা বসিয়ে কমলমতি ছাত্র-ছাত্রীদের মনের উপর বাজে প্রভাব ফেলছে ।বাসায় ইন্টারনেট এবং টেলিভিশন মাধ্যমের পর স্কুলএ এসেও যদি এমন কসাইখানায় হত্যাযজ্ঞ দেখে এবং বর্জ্যের দূ-গন্ধে শ্বাস-প্রশ্বাস ভারী হয়ে উঠে ; তাহলে তাদের সুস্থ্য হয়ে বেঁড়ে উঠা কঠিন হয়ে পরবে । তারা দাবী করেন কাঁচাবাজারটি এখান থেকে সড়িয়ে দিতে ।

সর্বপরি এমন একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান যা দেশের মেধা তালিকায় শীর্ষস্থান ধরে রাখে প্রতিবছর তার পরিবেশ বাঁচাতে সকলের এগিয়ে আসা উচিত বলে সংশ্লিষ্ঠ ছাত্র-ছাত্রী , অভিবাবক, স্থানীয়রা মনে করেন ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah