শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৫:২৭ পূর্বাহ্ন

শিরোনাম:
শিশু বলৎকারের অভিযোগে নাপিত গ্রেফতার ছাত্রলীগ নেতার মামলায় আ’লীগ নেতা গ্রেফতার আমাদের জন্যই লকডাউন, আমি সবাইকে নিয়ে জেলে যাব, তবুও লকডাউন তুলে নিন : বাবুনগরী হেফাজতের যুগ্ম মহাসচিব মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী গ্রেপ্তার মদপানে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদকসহ ৪ জনের মৃত্যু, আশঙ্কাজনক আরও অনেক রাজশাহীতে ডিজিটাল নিরাপত্তা আইনে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে মামলা করলেন যুবলীগ নেতা হেফাজতের আরও দুই শীর্ষস্থানীয় নেতা গ্রেপ্তার মাছ ছিনতাই : থানায় অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ২০১৩ সালের ৫ মে শাপলা ট্রাজেডির মামলায় আল্লামা খুরশেদ আলম কাসেমি গ্রেফতার! ২০১৩ সালের ৫ ই মের মামলায় মুফতি সাখাওয়াত ও মাওলানা আফেন্দির ২১ দিনের রিমান্ড মঞ্জুর

” জয় শ্রীরাম ” মানুষ হত্যার শ্লোগ্যান

ডেক্স নিউজ – নোবেল জয়ী অর্থনীতিবিদ ড.অমর্ত্য সেন কলকাতায় শুক্রবার সন্ধ্যেয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ‘কলকাতা আফটার ইনডিপেনডেন্সি ‘ এ পার্সোন্যাল মিরর শীর্ষক আলোচনা চক্রে যোগদান করেন । এবং তিনি উল্লেখ করেন , ‘জয় শ্রীরাম’ স্লোগানে এখন মানুষ মারার একটি উপাদেয় হয়েছে । রাজনৈতিক কারণে জয় শ্রীরামকে মানুষ হত্যায় ব্যবহার করা হচ্ছে ।

তিনি আরও বলেন, ভারত এর স্বাধীনতার পর দেশের অবস্থা তথা কলকাতার অবস্থাইয় অস্থিরতা ছিল । সেই সময় উচ্চ শ্রেণীর আধিপাত্য ছিল । ‘৭০ দশকের সেই উচ্চবিত্তের আধিপাত্য কমে গেছে কিন্তু নতুন সমস্যা উচ্চবর্ণবাদের আধিপাত্য জেঁকে বসেছে । আর সেই আধিপাত্যকে সামনে এনে হিন্দু-মুসলমান ধর্মীয় বিভাজন তৈরী করা হচ্ছে । তিনি বাংলা ভাষাতেই রাম নবমী প্রসংগে আরও বলেন ” ইদানিং দেশে অস্থিরতা তৈরিতে নানা ইস্যুকে সামনে আনা হচ্ছে। তার মধ্যে অন্যতম জয় শ্রীরাম। তবে এটা মানুষ মারার স্লোগান ছাড়া কিছুই নয়।

বাংলা সস্কৃতির বিষয় নিয়ে তিনি বলেন , ” বাংলা সংস্কৃতিক উত্‌সব বাদ দিয়ে ‘ রাম নবমী ‘ পালন হচ্ছে । তা শুনছি এখন কলকাতাতেই বেশী জেকে বসেছে । তিনি সকল শ্রেণীর মানুষকে সাথে নিয়েীগিয়ে যাবার পরামর্শ দেন । সকল জাত-ভেদ ভুলে এগিয়ে চলার মন্ত্র সামনে রাখতে বলেন ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah