শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:২৩ পূর্বাহ্ন

লিখিত পরীক্ষায় প্রকৃত মেধা যাচাই হয় রাবি উপাচার্য

রাজশাহী থেকে :

ভর্তি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা দিলে প্রকৃত মেধা যাচাই হয়না। রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবিতে বহু নির্বাচনী (এমসিকিউ) পাশাপাশি লিখিত পরীক্ষা পদ্ধতি চালু করা হয়েছে। এতে প্রকৃত মেধাবীরা তাদের যোগ্যতানুযায়ী চান্স পাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ১ম দিনে সোমবার দুপুরে পরীক্ষার হল পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান বলেন, ইতিপূর্বে আমাদের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করেছি এবছরেও তার ব্যতিক্রম হবেনা। ভর্তি পরীক্ষায় আমাদের একটা ঐতিহ্য আছে। ভর্তিচ্ছুদের সহায়তায় প্রশাসনের পক্ষ থেকে আমরা ১৮টি হেল্প ডেস্ক রেখেছি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নারী অভিভাবকদের জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জিমনেশিয়ামে আবাসনের ব্যবস্থা রাখা হয়েছে। একই সাথে পরীক্ষা চলাকালে শিক্ষাথীদের নারী অভিভাবকদের জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক কেন্দ্র ও পুরুষ এবং নারী উভয়ের জন্য কাজী নজরুল ইসলাম মিলনায়তন উন্মুক্ত থাকবে। আশা করি ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

জালিয়াতিরোধের বিষয়ে তিনি বলেন, জালিয়াতির মাধ্যমে কেউ যদি ভর্তি হওয়ার তার পরেও প্রমাণ পেলে ছাত্রত্ব বাতিল করা হবে। জালিয়াতি অপতৎপরতা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তৎপর আছে প্রক্টরিয়াল বডি, আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থার সদস্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উল্লেখ্য, এবারের পরীক্ষায় তিনটি ইউনিটে মোট আসন সংখ্যা ৪ হাজার ৭১৩ টি। যার বিপরীতে ভর্তিচ্ছু এ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, বি ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন এবং সি ইউনিটে ৩১ হাজার ২২৯ জন চূড়ান্ত প্রতিযোগী রয়েছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah