বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:৪১ অপরাহ্ন

বাজারে নতুন পেঁয়াজ আসলেও ঝাঁজ কমেনি

সারাদেশ প্রতিবেদক ॥

মিয়ানমার ও মিশর থেকে আমদানি করা পেঁয়াজে সয়লাব বাজার। সেই সাথে উঠতে শুরু করেছে নতুন পেঁয়াজ। তবুও ঝাঁজ কমছে না পেঁয়াজের।পাইকারি বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকা কেজি দরে। আমদানি করা পেঁয়াজ কেজিতে বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকায়। বাজারে উঠা নতুন হালি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়।

জানা গেছে, আড়াতদাররা দেশি পেঁয়াজ মজুত করার ফলে সেগুলো পচে যাওয়ার পাশাপাশি চারা গজাতে শুরু করেছে তবুও দাম কমাচ্ছেন না ব্যবসায়ীরা। যে কারণে খুচরা বাজারে পেঁয়াজ ছুঁয়েছে দেড়’শ টাকা কেজি।

রাজধানীর উপকণ্ঠ সাভারের গেন্ডার পাইকারি বাজারে, নতুন পেঁয়াজ উঠতে শুরু করলেও দামে হেরফের হয়নি। বাজারে এর কোনো প্রভাব ফেলেনি।

অরূন কুমার শীল নামে এক ক্রেতা বলেন, পেঁয়াজ কিনতেই খরচ হয়ে যাচ্ছে বাজারের অর্ধেক টাকা। বাজার ব্যবস্থাপনা এভাবে আমাদের নাগালের বাইরে চলে গেলে আমরা চলবো কি করে?

পেঁয়াজের দাম নিয়ে এক আড়তদার বলেন, আসলে সমস্যাটা ক্রেতাদের। পেঁয়াজের দাম বাড়তে পারে এ কথা শোনার পর ক্রেতারা বাড়তি পেঁয়াজ কেনায় বাজারে এর প্রভাব পড়েছে।

তিনি বলেন, পেঁয়াজের দাম কমার লক্ষণ এখনো দেখা যাচ্ছে না। ফরিদপুর আর রাজবাড়ী মোকামে ১২০ টাকা কেজিতে পেঁয়াজ কেনা পড়ে। তার সঙ্গে শ্রমিক, পরিবহন, কুলি, বাজারের ইজারা দিয়ে কেজিতে বাড়তি আরও সাড়ে তিন টাকা খরচ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah