রবিবার, ১৩ Jun ২০২১, ০৫:৩১ পূর্বাহ্ন

ঢাবি’র প্রথম সমন্বিত র‍্যাগ ডে ২ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক ॥

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে প্রতিবছর বিভাগ ভিত্তিক র‌্যাগ ডে উদযাপিত হয়। তবে গতানুগতিক নিয়ম ভেঙে প্রথমবারের মতো সমন্বিত র‌্যাগ ডে উদযাপন করবে বিশ্ববিদ্যালয়ের ১৩-১৪ সেশনের শিক্ষার্থীরা। আগামী ২ জানুয়ারি এই র‌্যাগ ডে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। পালাবদল-৯৩ নামে ‘ছুটির ঘণ্টা বাজছে ঐ, আমরা তিরানব্বই’ স্লোগানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে এই র‌্যাগ ডে উদযাপন করবে।

আয়োজকরা জানান, প্রতিবারই ক্যাম্পাসে বিভাগ ভিত্তিক র‍্যাগ ডে উদযাপিত হয়। সেখানে বিভাগের বন্ধুদের সঙ্গেই আনন্দ ভাগাভাগি করা হয়। কিন্তু এবার আমরা চাই পুরো ১৩-১৪ সেশনের সবাই মিলে শেষবারের মত আনন্দে মেতে উঠতে।

সেজন্য আমরা ব্যাচের শিক্ষার্থীরা সমন্বিতভাবে র‍্যাগ ডে অনুষ্ঠানের আয়োজন করছি। যেখানে বন্ধুত্বের মেলবন্ধনে আবদ্ধ হয়ে সবাই একটি দিনের জন্য নিজেদেরকে হাসি আনন্দে মাতিয়ে রাখবো।

সমন্বিত র‌্যাগ ডের আহ্বায়ক ১৩-১৪ সেশনের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আবির রায়হান।

তিনি জানান, সব শিক্ষার্থীকেই একসময় বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম শেষ করতে হয়। আমরা ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থীরাও এর দ্বারপ্রান্তে। সবার শেষের শুরুটা আন্তরিকতা ও সৌহার্দ্যপূর্ণ হোক এ লক্ষেই আমাদের আয়োজন। প্রত্যাশা রাখছি সমন্বিত এই সমাপনী অনুষ্ঠানের আয়োজন স্মরণীয় ও অনুসরণীয় হয়ে থাকবে।

১৩-১৪ ব্যাচের শিক্ষার্থীরা জানায়, বিভাগ ভিত্তিক র‌্যাগ ডে উদযাপন নিয়ে নানা বিতর্ক আছে। বছরের শেষদিকে এসব র‌্যাগ ডে হয়, এ সময় ক্লাস-পরীক্ষারও চাপ থাকে বেশি। বিচ্ছিন্নভাবে র‌্যাগ ডে হওয়ায় শিক্ষার্থীরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। ১৩-১৪ ব্যাচ এ ধরনের কর্মকাণ্ডের দীর্ঘদিন ধরে বিরোধীতা করছে। এর থেকেই সমন্বিত র‌্যাগ ডের উদ্যোগ।

পুরো আয়োজনকে বেশ কয়েকটি পর্বে ভাগ করেছে আয়োজকরা। র‌্যাগ ডে তে প্রতি শিক্ষার্থীর জন্য থাকবে দুটি টি-শার্ট। এগুলোর একটি সাদা এবং অন্যটি পোলো টি-শার্ট। পোলো টি-শার্ট র‌্যাগ ডের দিনে গায়ে দেবে সবাই। অন্যদিকে রং উৎসবে সাদা টি-শার্টের সঙ্গে সবাই রং মাখামাখিতে মেতে উঠতে পারবে।

আয়োজনের শুরুতেই থাকবে ব্যাচ র‍্যালি, মধ্যাহ্নভোজ ও সন্ধ্যায় থাকবে জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতের খাবার। সাংস্কৃতিক অনুষ্ঠানে ওয়ারফেজ, আভাস, কণা, সহজিয়া, ক্যাম্পাস ব্যান্ড (অসৃক, কৃষ্ণপক্ষ, আসর, ক্র‍্যাক প্লাটুন, স্ল্যাপ ফ্রম দ্য লোজার্স) প্রভৃতি।

র‌্যাগ ডে’তে যোগ দেয়ার জন্য রেজিষ্ট্রেশন করা যাবে টিএসসির রেজিস্ট্রশন বুথ থেকে। এছাড়াও অনলাইনে BDevents24.com এই লিংকে ঢুকেও রেজিস্ট্রেশনের সুযোগ রয়েছে। রেজিস্ট্রেশন বাবদ ফি দিতে হবে ৫০০ টাকা। নগদের মার্চেন্ট অ্যাকাউন্ট নাম্বার ০১৮৮০১৯২৩৯৬ এ টাকা জমা দিতে হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah