শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৪ পূর্বাহ্ন

সরকারি কর্মকর্তাদের ১৫০ দিনের বেশি ওএসডি নয় : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক ॥

কোনো সরকারি কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে রাখা যাবে না বলে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে মন্ত্রিসভা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়কে কমিটি গঠন করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করার জন্য বলা হয়েছে। এই কমিটির প্রধান হবেন একজন জ্যেষ্ঠ সচিব। জনপ্রশাসন সচিবকে এই কমিটি গঠনের নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। ওই কমিটিকে আদেশের কপি হাতে পাওয়ার পর থেকে ১৫০ দিনের বেশি ওএসডি আছেন এমন কর্মকর্তাদের স্বপদে বহাল করতে হবে।

‘জনস্বার্থে’ সাবেক সচিব আসাফ উদ-দৌলার করা এক রিটে জারি করা এ সংক্রান্ত রুলের চূড়ান্ত শুনানি শেষে তা যথাযথ ঘোষণা করে বুধবার (০৮ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রুলের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

রায়ের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। তিনি জানান, যারা ১৫০ দিনের চেয়ে বেশি সময় ধরে ওএসডি আছেন তাদের স্বপদে পুনর্বহাল করার নির্দেশ দিয়েছেন আদালত।

তিনি আরও বলেন, এজন্য গঠিত কমিটিকে রায়ের অনুলিপি হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে ওএসডি কর্মকর্তাদের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়কে জানাতে হবে।রাষ্ট্রপক্ষ এই রায়ের বিরুদ্ধে আপিল করবে বলেও জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

উল্লেখ্য, প্রায় ৮ বছর আগে ২০১২ সালে ওএসডির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছিলেন সাবেক সচিব এম আসাফ উদ-দৌলা।

রিটে বলা হয়, ১৯৯১ সালের ৩ অক্টোবর মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে সর্বনিম্ন ৪৫ এবং সর্বোচ্চ ১৫০ জনকে ওএসডি করে রাখার বিধান রয়েছে। কিন্তু বর্তমানে এর ব্যতিক্রম হচ্ছে। তাই ওএসডির বিষয়ে আদালতের কাছ থেকে সিদ্ধান্ত চাওয়া হয়েছে।

এরপর ওই রিটের শুনানি নিয়ে আদালতের নির্দেশে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদালতে ৯ বছরের একটি প্রতিবেদন দাখিল করা হয়। ২০১৯ সালের ১৩ মে ওই প্রতিবেদন দেওয়া হয়। প্রতিবেদনে জানানো হয়, সে পর্যন্ত ৩ হাজার ৬০৫ জন কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে। তাদের পেছনে রাষ্ট্রের ব্যয় হয়েছে ১৫০ কোটি ৯১ লাখ ৫৮ হাজার ৭ টাকা।

তখন রিটের শুনানি নিয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। সেই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে আজ (৮ জানুয়ারি) রায় ঘোষণা করলেন হাইকোর্ট। রায়ে ১৫০ দিনের চেয়ে বেশি সময় ধরে যে কর্মকর্তারা ওএসডি হয়ে আছেন, তাদের পুনর্বহালসহ আইন অনুযায়ী ব্যবস্থা নিতে একটি কমিটি করতে নির্দেশ দিয়েছেন আদালত।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah