বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০:০৫ অপরাহ্ন

শিরোনামঃ
‘বাজার-ঘাটে মুখে মাস্ক নেই, মসজিদে না পরে আসলি যত সমস্যা’ বিশ্বে একদিনে আবারো সর্বোচ্চ প্রাণহানি উইঘুর মুসলিমদের নির্যাতিত বলায় পোপকেও ছাড় দেয়নি চীন আমার কণ্ঠ চেপে ধরলেও মূর্তি ও ভাস্কর্যের বিরুদ্ধে বলেই যাবো: মাওলানা মামুনুল হক আল্লামা আহমদ শফী রহ. পরিষদে মূসা সভাপতি ও রাজী সেক্রেটারী জেনারেল নির্বাচিত করোনায় আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র সচিব চরমোনাই পীর ও মামুনুল হকের কিছু হলে তৌহিদী জনতা বসে থাকবে না মাওলানা মামুনুল হকের বিরুদ্ধে অপপ্রচার ও ষড়যন্ত্রের প্রতিবাদে গাজীপুরে যুব মজলিসের বিক্ষোভ ময়মনসিংহে যুব মজলিসের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত!! মামুনুল হক যে বক্তব্য দেন তা রাষ্ট্রদ্রোহিতার শামিল: রাব্বানী

লাদাখ সীমান্তে টানটান উত্তেজনা;চীনের আক্রমণে দিশেহারা ভারত

লাদাখ সীমান্তে সংঘর্ষে জড়াল ভারত ও চীনের সেনাবাহিনী। সোমবার রাতে গলওয়ান উপত্যাকায় চীনা সেনাদের হামলায় ভারতের এক কর্নেল এবং দুই জওয়ান নিহত হয়েছেন।

ভারতীয় সেনা সূত্রের বরাতে জানা গেছে, সংঘর্ষে গোলাগুলি হয়নি। পাথর এবং রড নিয়ে মারামারিতে চীনের সেনারও মৃত্যু হয়েছে। ঘটনার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়। খবর আনন্দবাজার।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়ত দুপুরে স্থল, নৌ ও বায়ুসেনার প্রধানদের সঙ্গে বৈঠকে পরিস্থিতি পর্যালোচনা করেন। গতকালই দু’পক্ষের ব্রিগেডিয়ার পর্যায়ের বৈঠক শুরু হয়েছিল। এর পরেই চীনের হামলা।

ভারতীয় সেনার পক্ষ থেকে মঙ্গলবার (১৬ জুন) দুপুরে এক বিবৃতিতে বলা হয়, গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়া চলাকালীনই সোমবার রাতে সংঘর্ষ এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। ভারতীয় এক সেনা অফিসার এবং দুই জওয়ানের মৃত্যু হয়েছে।

এদিকে তিন সেনার মৃত্যুর পাশাপাশি ১১ জন আহত হয়েছেন। হতাহত অফিসার ও জওয়ানেরা ১৬ বিহার রেজিমেন্টের।

অন্যদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়াং গলওয়ান উপত্যকায় সংঘর্ষের ঘটনা স্বীকার করে নয়াদিল্লিকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, একতরফা পদক্ষেপ নিবেন না। ৪৫ বছর পরে চীনা হামলায় ভারতীয় সেনার মৃত্যুর ঘটনা ঘটল।

এর আগে ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশের চিন টুলুং লায় অসম রাইফেলসের টহলদার বাহিনীর ওপর হামলা চালিয়ে চার জওয়ানকে হত্যা করেছিল চীন সেনারা।

এই পোষ্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।

Design & developed by Masum Billah