বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৮:৫৫ অপরাহ্ন

শিরোনামঃ
হেফাজতের মিছিলে কালিমা সংবলিত কালো ব্যানার: নাস্তিক্যবাদী মিডিয়ার চুলকানি মুসলিমদের হত্যার হুমকি দিয়ে ফরাসি মসজিদে ইসলামবিদ্বেষীদের চিঠি মাওলানা জুনায়েদ বাবুনগরী নাজিরহাট মাদ্রাসার মোতাওয়াল্লি নির্বাচিত ফ্রান্সের পণ্য বর্জন ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে -আল্লামা মাহফুজুল হক সিএমএইচে এমপি আবু জাহির বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার ভার্চুয়াল নির্বাহী সভা অনুষ্ঠিত.. অবশেষে ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে সৌদি আরব ইসলামী আন্দোলনের দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা বিশ্বজুড়ে পণ্য বর্জনের ডাকে প্রবল ঝুঁকিতে ফ্রান্সের অর্থনীতি বয়কট ফ্রান্স আন্দোলন: রেচেপ তায়েপ এর্দোয়ান ফরাসী পণ্য বর্জনের ডাক দিলেন

ভাড়াভিত্তিক মাদরাসার বাড়ীর মালিকদের প্রতি মুফতি মাসউদুল করীম’র দরদমাখা খোলা চিঠি

বিসমিহী তায়ালা

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ।

মুহতারাম প্রিয় দ্বীনী ভাই!
সালাম বাদ, আশা করি মহান আল্লাহর অশেষ মেহেরবানীতে পরিবার-পরিজন নিয়ে সুখে-শান্তিতে নিরাপদে জীবন যাপন করছেন। দুআ করি মহান আল্লাহ তায়ালা আপনাদের প্রতি তাঁর এই দয়া ও রহমত কায়েম-দায়েম রাখুন। বিশ্ব মুসলিম উম্মাহকে করোনা মহামারিসহ সর্বপ্রকার দুর্যোগ ও বিপদাপদ থেকে হেফাজত করুন।

প্রিয় দ্বীনী ভাই! আমি জেনেছি, আপনার বাড়ীতে একটি দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠান ভাড়ায় চলছে। আমি আন্তরিক ভাবে আপনাকে মোবারকবাদ ও শুভেচ্ছা জানাই যে, একটি মহৎ ও নেককাজে আপনার বাড়িটি ভাড়া দিয়েছেন। আপনার এ পদক্ষেপ দ্বীন-ইসলামের প্রতি আপনার গভীর মমত্ববোধ ও ধর্মীয় শিক্ষার প্রতি আপনার আত্মার অনুরাগ ও মূল্যবোধ প্রমাণ করে। মহান আল্লাহ আপনার এই নেককাজে সহযোগিতা কবূল করেন এবং আখেরাতে নাজাতের উসিলা বানান।

প্রিয় দ্বীনী ভাই! একটি বিষয়ে আপনার বিশেষ দৃষ্টি আকর্ষণ ও মনযোগ আকর্ষণের জন্য এই পত্র। তা হলো করোনা মহামারির কারণে বিগত মার্চ মাস থেকে দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে আছে। আগামীতে আরও কতদিন তা বন্ধ থাকবে, আল্লাহই ভালো জানেন। এমতাবস্থায়, শিক্ষা প্রতিষ্ঠানগুলো চরমভাবে বিপর্যস্ত। শিক্ষার্থীরা শিক্ষার পরিবেশ থেকে দূরে সরে যাওয়ার কারণে বিপদগামী হচ্ছে। শিক্ষকমন্ডলী অর্থকষ্টে দিন গুজরান করছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো অর্থ সংকটে জর্জরিত হয়ে চরমভাবে ঋণগ্রস্ত হয়ে পড়ছে। একদিকে শিক্ষকদের বেতন-ভাতা, অপরদিকে গ্যাস-পানি ও বিদ্যুৎ বিলের বোঝা, সাথে বিশাল অংকের বাড়ী ভাড়া। ফলে বহুপ্রতিষ্ঠান চিরতরে বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। আর তা হলে, এটা হবে মানব সমাজের জন্য বিশেষত মুসলিম সমাজের জন্য চরম আত্মঘাতী বিপর্যয়, যা থেকে উত্তোরণ অসম্ভব হয়ে পড়বে। কারণ, এখনও পৃথিবীতে দ্বীন-ধর্মের যতটুকু চর্চা কায়েম আছে, তা নিঃসন্দেহে এসকল শিক্ষা প্রতিষ্ঠানের উসিলাতেই বাকী আছে। এসব প্রতিষ্ঠান মুসলিম উম্মাহর হেফাজত, স্থানীত্ব ও সুরক্ষার দূর্গ। এর বিনাশ মানে মুসলিম জাতির বিনাশ। তাই যে কোন মূল্যে আমাদেরকে এসব দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠান টিকিয়ে রাখতে সাধ্যমত ভূমিকা রাখতে হবে। এটাই এ সময়ের দাবী। কালের চাহিদা।
তাই, হে আমার দ্বীনী ভাই! বর্তমান প্রেক্ষাপটে আমি আপনার সমীপে আন্তরের অন্তঃস্থল থেকে দরদমাখা কয়েকটি অনুরোধ রাখতে চাই৷ আশা করি, একটু চিন্তা করবেন। বৃহত্তর দ্বীনী ও মানবিক স্বার্থে যা ভাল – তাই গ্রহণ করবেন। আল্লাহই সকাল তাওফীকের মালিক।

অনুরোধগুলো এই ;

১. আপনার বাড়ীর ভাড়া মাদরাসাটি যেন টিকে থাকতে পারে – বন্ধ হয়ে না যায়, সে লক্ষ্যে মাদরাসার কর্তৃপক্ষের পাশে দাঁড়াবেন। তাদের সাহস জোগাবেন।
২. আপনার সাধ্যের মধ্যে অচলাবস্থাকালীন ভাড়ার টাকা সম্পূর্ণ কিংবা আংশিক মওকুফ করে দিয়ে প্রতিষ্ঠানটি টিকিয়ে রাখতে সাহায্য করবেন।
৩. তা সম্ভব না হলে অচলাবস্থাকালীন ভাড়ার টাকা এখনই পরিশোধের জন্য চাপ না দিয়ে স্বাভাবিক অবস্থা ফিরে আসার পর সুবিধামত পরিশোধের সুযোগ করে দিবেন।

হে আমার প্রিয় দ্বীনী ভাই!
দ্বীন, দ্বীনী শিক্ষা, শিক্ষা প্রতিষ্ঠান, দ্বীনী ভাবধারার হেফাযত ও সংরক্ষণের দায়িত্ব একজন মুসলিম হিসেবে আমার, আপনার-সকলের।
আসুন। এই বিপর্যয়ের কালে আমরা নিজ নিজ অবস্থান থেকে সেই দায়িত্ব ও কর্তব্য পালনে সাধ্যমত ভূমিকা রাখি। আল্লাহ তায়ালা আপনাদের সকলের জন্য রহমত, করুণা ও নিরাপত্তার ফায়সালা করুন। সকলকে আমৃত্যু দ্বীনের সেবা ও খেদমতের তাওফীক দান করুন। আমীন।

মা’আসসালাম
মুফতি মাসউদুল করিম
১৬/৬/২০

সভাপতি, বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাক বোর্ড) গাজীপুর জেলা।
মুহতামিম ও শায়খুল হাদীস, টঙ্গী দারুল উলূম মাদরাসা
প্রতিষ্ঠাতা ও পরিচালক, উন্মুক্ত ইসলামী শিক্ষা ফাউন্ডেশন
প্রতিষ্ঠাতা ও পরিচালক, টঙ্গী কেন্দ্রীয় দারুল ইফতা
প্রতিষ্ঠাতা ও পরিচালক, ইসলামী শিক্ষা ও গবেষণা একাডেমি, বাংলাদেশ।

এই পোষ্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।

Design & developed by Masum Billah