বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যপটে আশরাফ মাহদি:জুবায়ের রশীদ

বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যপটে আশরাফ মাহদি:জুবায়ের রশীদ
৬৪৭ বার পঠিত আলোচিত কণ্ঠ, ফিচার

যুবকণ্ঠ ডেস্ক;
যা ধারণা করছি, আশরাফ মাহদিকে এখনই দীর্ঘ মেয়াদে জেলে ঢুকিয়ে দেওয়া হবে না। তাকে নিষেধ করা হবে। ভয় দেখানো হবে। হুমকি দিবে। মিশরে উচ্চশিক্ষা বন্ধের হুমকি দিবে। পরিবারকে বিপদে ফেলার হুমকি দিবে। হয়রানি করবে। এসবের উদ্দেশ্য, আশরাফ মাহদি যেন তার সিদ্ধান্ত থেকে ফিরে আসে। তার নিকট সরকার ও সরকারের পদলেহি লালবাগ গংদের যে গোপন তথ্য ও নথি আছে তা নিয়ে যেন কোনদিন আর মুখ না খুলে। তার মামা অন্যতম দুষ্কৃতকারী আবুল হাসনাত নিষ্পত্তির কথা বলে হয়তো এরই ইঙ্গিত দিয়েছেন। বিমানবন্দরে দীর্ঘ সময় বসিয়ে রেখে এসবের দরকষাকষি হয়তো চলছে৷ কখনো পরিবারের সাথে। কখনো তার সাথে।
আশরাফ মাহদি যদি হাঁড়ির খবর ফাঁস করে দেয় তাহলে সরকার ও সরকারের আস্থাভাজন তথাকথিত আলেমরা বিব্রত হবে। সবচেয়ে বেশি ভয় হলো, লালবাগের যে গোষ্ঠী দীর্ঘদিন কওমী ও ইসলাম প্রিয় জনগণের আবেগ ও মূল্যবোধ নিয়ে ছিনিমিনি খেলেছে তাদের। সাহসী আশরাফ মাহদি এখন তাদের চক্ষুশূল। যেকোনো মূল্যে তার মুখ বন্ধ করতে হবে। আর সেজন্যই তড়িঘড়ি বিদেশ থেকে ধরে আনা। তার নামে যে মামলা করা হয়েছে এটি পরিকল্পিত। তবুও এমন সাধারণ মামলায় কাউকে বিদেশ থেকে ধরে আনার নজির নেই। কিন্তু তাই ঘটেছে। কওমী অঙ্গনের বিসফোঁড়া খ্যাত লালবাগের ছত্রছায়ায় রাজনীতি করা নৈতিকতা ও আদর্শ বিবর্জিত আলেম নামের দুপায়ে জন্তুগুলোই আশরাফ মাহদির হয়রানি নেপথ্যের মূল ক্রীড়নক। তাদের অস্তিত্ব টিকে থাকা না থাকার প্রশ্ন জড়িয়ে এখানে। সহজে তারা ছেড়ে দিবে না। মুফতী আমিনী রহ.কে যদি তারা বিষ দিয়ে মারতে পারে তাহলে আশরাফ মাহদি তাদের নিকট সামান্যই।
আশরাফ মাহদি ভাই দারুণ বিচক্ষণ। বিশ্বাস করি, তিনি তার জন্য আপাত কল্যাণকর সিদ্ধান্তই নিবেন। বুদ্ধির শানিত দাঁত দিয়ে ক্রীড়নকদের ষড়যন্ত্রের জাল কেটে বের হওয়ার মতো সচেতনতা আল্লাহ তাকে দান করেছেন। অগণিত আলেম ও তালেবুল ইলমের আন্তরিক দুআ ও ভালোবাসা তার সঙ্গে তো আছেই। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক দৃশ্যপট কারো কাছে অস্পষ্ট নয়। আশরাফ মাহদি রাজনৈতিক বুদ্ধি বিবেচনায় আরো অধিকতর অগ্রসরমান। তার ব্যক্তিগত, পারিবারিক এবং আগামীর পরিকল্পনা সবকিছু সামনে রেখে আশা করি তিনি নিজের জন্য সঠিক সিদ্ধান্তই বেছে নিবেন। এ মুহূর্তে স্বৈরাচার এবং লম্বা হাতওয়ালাদের কবল থেকে মুক্ত হয়ে মিশরে ফিরে উচ্চশিক্ষায় ব্রতী হওয়ার সুযোগ আল্লাহ আপনাকে করে দিন। অনেক প্রতিভা কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে শেষ হয়ে যাচ্ছে। আমরা এমনটি আর চাই না। আগামীর আরো বহু কাজ বাকি। নিজেদেরকে আরো সুসংহত আরো পরিণত করার বাকি।
আশরাফ মাহদি আমাদের স্বপ্ন। নতুন সম্ভাবনা। মুফতী আমিনী রহ. এর রক্ত তার শিরায় প্রবহমান। আজ অস্তিত্ব রক্ষার যে সংগ্রাম শুরু হয়েছে তার পূর্ণতার জন্য এমন আশরাফ মাহদিদের প্রয়োজন। যারা হবে চেতনায় বিশ্বাসী। জ্ঞানে অগ্রসর। চরিত্র মাধুর্যে সুদৃঢ়। রাজনৈতিক প্রজ্ঞায় দূরদর্শী। সত্য প্রকাশে সদা নির্ভীক।
জালিমের আস্ফালন এতোই বেড়ে গেছে, কোনো প্রতিবাদ আন্দোলন তাদেরকে সামান্য বিচলিত করে না। নিজেদের উদ্দেশ্য চরিতার্থ করার জন্য কোনোকিছুরই তোয়াক্কা করে না। তবুও কর্তব্যের দায়বোধ থেকে সকল প্রতিবাদ অব্যাহত থাকুক। তাহলে মাহদিরা সাহস পাবে। আগামীদিনে আরো অনেক মাহদির জন্ম হবে। তাই বিশ্বাসীদের আওয়াজ সুউচ্চ হোক। সত্যের শ্লোগানে মুখরিত হোক চারপাশ। একদিন নিভে যাবে মিথ্যার আঁধার।
আশরাফ মাহদি! আমাদের একনিষ্ঠ সমর্থন, দুআ ও ভালোবাসা আপনার সাথে আছে। রাত ফুরিয়ে আসছে। এ আঁধার কেটে যাবে ইনশাআল্লাহ।