বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৭:৩২ অপরাহ্ন

শিরোনামঃ
ফ্রান্সের পণ্য বর্জন ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে -আল্লামা মাহফুজুল হক সিএমএইচে এমপি আবু জাহির বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার ভার্চুয়াল নির্বাহী সভা অনুষ্ঠিত.. অবশেষে ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে সৌদি আরব ইসলামী আন্দোলনের দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা বিশ্বজুড়ে পণ্য বর্জনের ডাকে প্রবল ঝুঁকিতে ফ্রান্সের অর্থনীতি বয়কট ফ্রান্স আন্দোলন: রেচেপ তায়েপ এর্দোয়ান ফরাসী পণ্য বর্জনের ডাক দিলেন ফ্রান্সের তাগুতী শক্তি অচিরেই ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে। আবার জেগেছে হেফাজত: শুক্রবার দেশব্যাপী বিক্ষোভের ডাক মুসলমানদের কটাক্ষ করে রীতিমতো খলনায়ক বনে গেছেন ফরাসি প্রেসিডেন্ট

আশুরা নিয়ে প্রচলিত ভুল

মূল: মুফতি তাকি উসমানী,
অনুবাদ : আব্দুল্লাহ নোমান:

আমাদের সমাজে লোকমুখে প্রচলিত আছে যে, আশুরার দিনে বিশেষ কিছু ঘটনা সংঘটিত হওয়ায় এদিনটি বিশেষ মর্যাদা লাভ করেছে। লোকমুখে প্রচলিত কয়েকটি ঘটনা হলো,

১. হযরত আদম আ. আশুরার দিন দুনিয়াতে অবতরণ করেছিলেন।
২. প্লাবন শেষ হওয়ার পর যখন নুহ আ. এর নৌকা শুষ্ক স্থানে ভিড়ে সেদিন আশুরার দিন ছিলো।

৩. হযরত ইবরাহিম আ. যেদিন আগুনে নিক্ষেপিত হলেন এবং আল্লাহর নির্দেশে আগুন নাতিশীতোষ্ণ বাগানে পরিণত হলো সেদিন আশুরার দিন ছিলো।

৪. কেয়ামত সংঘটিত হবে আশুরার দিনে ।

এ ঘটনাগুলো লোকমুখে প্রচলিত থাকলেও বাস্তবে এগুলোর কোনো ভিত্তি নেই এবং আশুরার দিনে সংঘটিত হয়েছে বলে কোনো বিশুদ্ধ ও নির্ভরযোগ্য সূত্রে এর প্রমাণ পাওয়া যায়না।

শুধুমাত্র একটি ঘটনা বিশুদ্ধ সূত্রে পাওয়া যায় যে, মুসা আ. এর সাথে ফেরাউনের মোকাবেলা হওয়ার পর তিনি নীলনদের পাড়ে পৌছলে, ধাওয়া করতে করতে ফেরাউনও সেখানে উপস্থিত হলো। তখন আল্লাহ তায়ালা মুসা আ. কে লাঠি দিয়ে নদীর পানিতে আঘাত করতে নির্দেশ দিলেন এবং আঘাতের ফলস্বরূপ সেখানে বারোটি রাস্তার সৃষ্টি হলো।

তখন সেই রাস্তাগুলো দিয়ে মুসা আ. তার বাহিনী নিয়ে নীলনদ পাড় হয়ে গেলেন। এদিকে ফেরাউন নীলনদের পাড়ে উপস্থিত হয়ে পানিতে শুষ্ক রাস্তা দেখে নীলনদে নেমে পড়লো এবং মাঝ নদে যাওয়ার পর পানি ফেরাউন ও তার বাহিনিকে ডুবিয়ে দিলো। এ ঘটনাটি আশুরার দিনে সংঘটিত হওয়ার ব্যাপারে বিশুদ্ধ ও নির্ভরযোগ্য সূত্র রয়েছে। এ ঘটনাটি ছাড়া লোকমুখে প্রচলিত অন্যান্য ঘটনার ব্যাপারে নির্ভরযোগ্য কোনো দলিল নেই।

এই পোষ্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।

Design & developed by Masum Billah