মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯:৪৮ পূর্বাহ্ন

শিরোনামঃ
ইসলামের দৃষ্টিতে মূর্তি ও ভাস্কর্য ভাস্কর্য না করে স্মৃতি মিনার করুন, তাতে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে : মুফতী ফয়জুল করীম মহাখালীতে সাততলা বস্তিতে আগুন ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন জামালপুর-২ আসনের এমপি ফরিদুল হক খান মুক্তিযুদ্ধ মঞ্চ কে অনতিবিলম্বে নিষিদ্ধ ঘোষণা করতে হবে: সম্মিলিত কওমী প্রজন্ম ব্রাহ্মণবাড়িয়া ইসলামে মূর্তি ও ভাস্কর্য অবৈধ: ড. ইউসুফ আল-কারযাভী ভাস্কর্য ও মূর্তির অপব্যাখ্যাকারীরা হক্কানী আলেম হতে পারে না : বাংলাদেশ খেলাফত আন্দোলন নামাজরত অবস্থায় ইমামের মৃত্যু উগ্রবাদী ও পাকিস্তানপন্থীরা এখন হেফাজতের নেতৃত্বে: মাওলানা জিয়াউল হাসান সময় এসেছে ওআইসির নেতৃত্বে সর্বভারতীয় মুসলিম দল গড়ার

কাতারের আমির শেখ তামিমের সঙ্গে এরদোয়ানের রুদ্ধদ্বার বৈঠক

যুবকণ্ঠ ডেস্ক;

আঞ্চলিক সম্পর্ক উন্নয়ন ও নিরাপত্তা বৃদ্ধি বিষয়ে কাতারের আমির শেখ তামিমের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করতে দোহায় এসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। গতকাল বুধবার (৮ অক্টোবর) একদিনের রাষ্ট্রীয় সফরে দোহায় পৌঁছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। এসময় কাতারের প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রী খালিদ বিন মুহাম্মাদ আল আতিয়াহর নেতৃত্বে উচ্চপদস্থ কর্মকর্তারা তাঁকে স্বাগত জানান। খবর আলজাজিরার।
ঘণ্টাব্যাপী ওই বৈঠকে দ্বিপক্ষয়ী আলোচনার পাশাপাশি ফিলিস্তিন, কাশ্মীর, সিরিয়া, আজারবাইজান-আর্মেনিয়া সংঘাত এবং ভূমধ্যসাগর সংকটসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা। তবে আলোচনার বিস্তারিত গণমাধ্যমে প্রকাশ করা হয়নি।
এদিন, স্থানীয় সময় দুপুর আড়াইটায় দোহা বিমানবন্দরে পৌঁছান তুর্কি প্রেসিডেন্ট। কাতারি প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আত্তিয়া এবং তুর্কি রাষ্ট্রদূত মুস্তফা গোকসুর নেতৃত্বে এসময় এরদোয়ানকে স্বাগত জানানো হয়।
এদিন সকালে কুয়েত সফরে যান এরদোয়ান। সফরে নতুন নিযুক্ত কুয়েতি আমির আল সাবাহ’র নিকট সদ্য প্রয়াত আমির শেখ সাবাহ আল আহমদ আল জাবের আল সাবাহ’র মৃত্যুতে সমবেদনা প্রকাশ করেন। সম্প্রতি ৯১ বছর বয়সে শেখ সাবাহ যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাকে কুয়েতের পররাষ্ট্রনীতির স্থপতি বলা হয়।
এ সময় প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে ছিলেন অর্থমন্ত্রী বেরাত আল বায়রাক, প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার, যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী মেহমেত কাসাপগলু, জাতীয় গোয়েন্দা সংস্থা প্রধান হাকান ফিডান, যোগাযোগ বিভাগের মহাপরিচালক ফাহরেটিন আলতুন ও প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহিম কালিনসহ অন্যান্য উচ্চপদস্থ অফিসিয়াল কর্মকর্তারা।
২০১৭ সালের ৫ জুন উপসাগরীয় সংকট তৈরির পর থেকে আংকারা ও দোহার মধ্যে দৃঢ় সম্পর্ক তৈরি হয়। সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কিছু অভিযোগ করে কাতারের ওপর অবরোধ আরোপ করে এবং কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এমনকি খাদ্যসহ অন্যান্য সামগ্রি রপ্তানিও বন্ধ করে দেয় অবরোধকারী দেশগুলো। অবরোধের মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে তুরস্ক প্রয়োজনীয় খাদ্য দিয়ে একটি কার্গো বিমান দোহায় পাঠায়। এর আগে ২০১৬ সালে তুরস্কের ব্যর্থ অভ্যুত্থানের পর প্রেসিডেন্ট এরদোয়ানের প্রতি বিশ্বের প্রথম রাষ্ট্রপ্রধান হিসেবে সমর্থন প্রকাশ করেন কাতারের আমির শেখ তামিম। সূত্র : আল জাজিরা

এই পোষ্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।

Design & developed by Masum Billah