বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০১:৫৯ পূর্বাহ্ন

শিরোনামঃ
বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার ভার্চুয়াল নির্বাহী সভা অনুষ্ঠিত.. অবশেষে ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে সৌদি আরব ইসলামী আন্দোলনের দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা বিশ্বজুড়ে পণ্য বর্জনের ডাকে প্রবল ঝুঁকিতে ফ্রান্সের অর্থনীতি বয়কট ফ্রান্স আন্দোলন: রেচেপ তায়েপ এর্দোয়ান ফরাসী পণ্য বর্জনের ডাক দিলেন ফ্রান্সের তাগুতী শক্তি অচিরেই ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে। আবার জেগেছে হেফাজত: শুক্রবার দেশব্যাপী বিক্ষোভের ডাক মুসলমানদের কটাক্ষ করে রীতিমতো খলনায়ক বনে গেছেন ফরাসি প্রেসিডেন্ট পাকিস্তানের একটি মাদরাসায় ভয়াবহ বিস্ফোরণ, ৭ তালিবুল ইলম শহীদ ৬০ মিনিটের সাক্ষাৎকারে ১৬টি মিথ্যা বলেছেন ট্রাম্প

মুক্তাগাছা নিয়ে নাগরিক ভাবনাঃ কেমন দেখতে চাই পৌরসভা

যুবকন্ঠ ডেস্ক:

১. নাগরিক সেবায় ডিজিটাল সেবাঘর: আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দ্রুত নাগরিকসেবা নিশ্চিতকরণ এবং হয়রানিমুক্ত পৌর প্রশাসন গড়ে তুলার লক্ষে পৌর কার্যালয়কে জনগণের “ সেবাঘর” হিসেবে দেখতে চাই । ডিজিটাল সেবাঘরের সুষ্ঠু ব্যাবস্থাপনা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ই-কমপ্ল্যান মেনেজম্যান্ট সিস্টেম নাগরিকদের জন্য উন্মুক্তকরণ।

 

২) আইনি ও বিদ্যুৎ সেবাঃ বিদ্যুৎ সংকট ও সমস্যা দূরীকরণ – বিদ্যুৎ খাতে দালাল, ঘুষ মুক্ত ও সেবা প্রাপ্তি সহজিকরণ। আইনি সেবা প্রাপ্তি সহজিকরণ, দরিদ্র ও অসহায়দের আইনি সেবাপ্রাপ্তিতে ভুগান্তি দূরিকরন।

 

৩) মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন: মাদকের বিরুদ্ধে ওয়ার্ডে ওয়ার্ডে সামাজিক আন্দোলন গড়ে তুলা এবং যুব সমাজের চরিত্র বিধ্বংসী মাদক কারবারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থাগ্রহণ করা। পাশাপাশি শিশু-কিশোর ও যুবক ভাইদের চিত্ত বিনোদনের জন্য ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক কার্যক্রম জোরদার করা।

 

৪) জলাবদ্ধতা নিরসন ও যানজটমুক্ত শহর: জলাবদ্ধতা নিরসনের লক্ষে ড্রেনেজ ব্যবস্থার আধুনিকায়ন করার জন্য খাল ও নালাকে অবৈধ দখলমুক্ত করা। অবৈধ যানবাহন শহরে প্রবেশাধিকার কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে এবং চাদাবাজিমুক্ত পরিবহন খাত নিশ্চিত করতে হবে।

 

৫) জনস্বাস্থ্য: পরিচ্ছন্ন ও দূষণমুক্ত শহর বিনির্মাণে বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়ন এবং ডাম্পিং স্টেশনের কার্যক্রমকে পূর্ণাঙ্গ রূপদান। পাশাপাশি পরিষ্কার ও দুষণমুক্ত শহর গড়ে তুলতে জনসাধারণের সচেতনতার জন্য “ক্লিন মুক্তাগাছা” কর্মসূচী গ্রহণ করা হবে। পৌর এলাকার কাচাঁবাজারের মান ও ব্যাবস্থাপনা উন্নতি করন।

জনসাধারণের সুচিকিৎসার জন্য উন্নত চিকিৎসা সরঞ্জাম সম্বলিত উন্নত মানের চিকিৎসাকেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ।

 

৬) শিক্ষা: প্রতিটি ওয়ার্ডে “মডেল শিক্ষাপ্রতিষ্ঠান” গড়ে তুলা হবে। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে। পৌরসভার নিয়ন্ত্রনাধীন শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকে পর্যায়ক্রমে উচ্চতর শ্রেণিতে উন্নীত করে আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা।

 

৭) বেকারত্ব দূরীকরণ: শিক্ষিত ও স্বল্পশিক্ষিত যুবকদের কর্মমূখী, তথ্যপ্রযুক্তি ও অন্যান্য বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তুলে সবাইকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলা।

 

৮) সন্ত্রাস ও চাঁদাবাজমুক্ত শহর বিনির্মাণ: জনসাধারণের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে সন্ত্রাস ও চাঁদাবাজির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা । শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠা এবং সংরক্ষণের জন্য ওয়ার্ডে ওয়ার্ডে কমিটি গঠন করা।

 

৯) সকল ওয়ার্ডের নবীন-প্রবীণ সমন্বয়ে নাগরিক কমিটি, অভিযোগ কেন্দ্র গঠন। রিকশা, অটোরিকশার পাশাপশি নিম্ন আয়ের মানুষদের কর মুক্ত করা। মাস্টারপ্লান অনুয়ায়ী বাড়ি-ঘর নির্মাণ, রাস্তা প্রশস্তকরণ, সড়কবাতি স্থাপন ও দৃষ্টিনন্দন শহর গড়ার লক্ষ্যে কাজ করা।

এই পোষ্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।

Design & developed by Masum Billah