রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ১১:৪২ পূর্বাহ্ন

শিরোনামঃ
মাওলানা মামুনুল হককে ময়মনসিংহে আসতে বাধা: ইত্তেফাকুল উলামার প্রতিবাদ কর্মসূচি ঘোষণা সিরাজগঞ্জে বিএনপি সমর্থিত বিজয়ী কাউন্সিলরকে কুপিয়ে হত্যা নির্বাচিত হয়েই খুন হলেন বিএনপি সমর্থিত কাউন্সিলর গাইবান্ধায় ব্যালট ও সরঞ্জাম নিয়ে আসার সময় পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ নজরদারির পর ফ্রান্সে ৯টি মসজিদ বন্ধ ঘোষণা আল্লামা আহমদ শফী রহ. মৃত্যু : মিথ্যা মামলা দিয়ে একটি কুচক্রি মহল দেশে বিশৃঙ্খলা সৃষ্টির ষড়যন্ত্র করছে ৬০ পৌরসভায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা ‘একটি কেন্দ্র ছাড়া আর কোথাও ধানের শীষের এজেন্ট দেখিনি’ পেটে পাথর বেঁধে মুসলমানরা সন্তানদের উচ্চশিক্ষা দিন: মাওলানা আরশাদ মাদানী মাওলানা আতাউল্লাহ হাফেজ্জীর সুস্থতা কামনায় আমীরে হেফাজত আল্লামা জুনায়েদ বাবুনগরীর দুআর আবেদন

৭ কোটি ছাড়াল করোনা রোগী

কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত বিশ্ব। পৃথিবীর বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। কোথাও কোথাও নতুন করে লকডাউন দেয়া হয়েছে। এতেও সংক্রমণ কমেনি। এরই মধ্যে বিশ্বে করোনা রোগী সাত কোটি ছাড়িয়ে গেছে। এ তথ্য ওয়ার্ল্ডওমিটারসের।

করোনায় মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক এই ওয়েবসাইটের তথ্যমতে, শুক্রবার সকাল ১০টা পর্যন্ত কোভিড ১৯-এ আক্রান্ত হয়েছেন সাত কোটি সাত লাখ ২০ হাজার ৩১৭ জন। আর মৃত্যু হয়েছে ১৫ লাখ ৮৮ হাজার ৪৩৭ জনের। আর করোনা থেকে সেরে উঠেছেন চার কোটি ৯১ লাখ ৪৮ হাজার ৩৩৮ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৬০ লাখ ৩৯ হাজার ৩৯৩ জন। করোনায় মারা গেছেন দুই লাখ ৯৯ হাজার ৬৯২ জন। আর চিকিৎসা নিয়ে এখন পর্যন্ত ৯৩ লাখ ৩০ হাজার ৮৬৫ জন সুস্থ হয়েছেন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯৭ লাখ ৯৬ হাজার ৯৯২ জন। দেশটিতে করোনায় মারা গেছেন এক লাখ ৪২ হাজার ২২২ জন। সুস্থের সংখ্যা ৯২ লাখ ৯০ হাজার ১৮৮।

ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৬৭ লাখ ৮৩ হাজার ৫৪৩ জন। মৃত্যুতে দ্বিতীয় শীর্ষস্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে করোনায় মারা গেছেন এক লাখ ৭৯ হাজার ৮০১ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, ফ্রান্স পঞ্চম, যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, উচ্চ সংক্রমণ নিয়ে তুরস্ক অষ্টম, স্পেন নবম, আর্জেন্টিনা দশম। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

কোভিড ১৯-এর উৎপত্তি চীনের উহান শহরে গত বছরের ডিসেম্বরে। এর পর এটি বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে।  ১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে ‘কোভিড-১৯’।

এই পোষ্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।

Design & developed by Masum Billah