মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৪:২৫ পূর্বাহ্ন

আল্লামা কাসেমীর ইন্তেকালে দেশের শীর্ষস্থানীয় ওলামাদের শোক প্রকাশ

শীর্ষস্থানীয় আলেম ও হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর ইন্তেকালে দেশের ধর্মীয় অঙ্গনে শোকের ছায়া বিরাজ করছে।

আল্লামা কাসেমীকে শেষবারের মতো দেখতে রাজধানীর বারিধারা মাদ্রাসায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে ছুটে এসেছেন হাজারও আলেম ও ছাত্র-জনতা।

রোববার দুপুর সোয়া ১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান এই আলেম।

মাওলানা নূর হোসাইন কাসেমী ছিলেন দেশের শীর্ষস্থানীয় আলেমদের একজন। তিনি বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের (বেফাক) সিনিয়র সহ-সভাপতি, জামিয়া মাদানিয়া বারিধারার প্রিন্সিপাল ও শায়খুল হাদিস এবং হেফাজতে ইসলাম ও জমিয়তে ওলামায়ে ইসলামের মহাসচিবের পদে আসীন ছিলেন।

শীর্ষ এই আলেমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আল হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান ও বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান।

এছাড়া দেশের বিভিন্ন ইসলামী সংগঠন ও ধর্মীয় ব্যক্তিরাও গণমাধ্যমে শোকবার্তা পাঠিয়েছেন।

আল্লামা মাহমুদুল হাসানের শোক

আল্লামা কাসেমীর মৃত্যুতে শোক জানিয়েছেন আল হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান ও বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান।

শোক বার্তায় তিনি বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী ছিলেন ওলামায়ে কেরামের নেতৃত্বের একজন শীর্ষ আলেমে দ্বীন। তিনি দ্বীন-ধর্ম, ওলামায়ে কেরাম ও দেশের মানুষের জন্য আল্লাহর নেয়ামত ছিলেন। আল্লামা নূর হোসাইন কাসেমি তৈরি করে গেছেন হুসাইন আহমদ মাদানির (রহ.) ফুয়ুজ ও বরকতের ধারা!

তিনি চলে গেলেও তার ফুয়ুজ ও বরকতের ধারা আমাদের মাঝে অব্যাহত থাকবে, আমি সবার কাছে এ প্রত্যাশা করি।

আল্লামা জুনায়েদ বাবুনগরীর শোক

আল্লামা কাসেমীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর ও হাটহাজারী মাদ্রাসার শাইখুল হাদিস আল্লামা জুনায়েদ বাবুনগরী৷

হেফাজত আমীর বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন নিষ্ঠাবান আলেম ছিলেন। দেশীয় ও আন্তর্জাতিক ইসলামবিরোধী যেকোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানাতেন তিনি।

হকের ওপর ছিলেন দৃঢ় মজবুত। বাতিলের সঙ্গে কখনো আপস করেননি তিনি। তার ইন্তেকালে ইসলামী অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কখনও পূরণ হওয়ার নয়। ইতিহাস তার অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে।

আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদের শোক

আল্লামা নূর হোসাইন কাসেমীর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ জমিয়তুল ওলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

আল্লামা মাসঊদ তার শোকবার্তায় বলেন, মাওলানা নূর হোসাইন কাসেমী ছিলেন শিক্ষার্থীবান্ধব শিক্ষক। সব শিক্ষকই ছাত্রদের ভালোবাসেন। তবে তিনি ছিলেন একটু আলাদা। মানুষের জন্য ও মানবতার জন্য তিনি ছিলেন উদগ্রীব, ব্যথিত। তাকে হারিয়ে আমরা দ্বীনের পথের একজন চালককে হারালাম।

পীর সাহেব চরমোনাইয়ের শোক ও দোয়া

গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই, নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম।

শোক বার্তায় চরমোনাই পীর বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী একজন বরেণ্য ও প্রথিতযশা আলেমে দ্বীন ছিলেন। সেই সঙ্গে বাতিল ও আল্লাহদ্রোহী শক্তির মোকাবেলায় অত্যন্ত সোচ্চার ছিলেন।

মুফতি ওয়াক্কাসের শোক

শোক প্রকাশ করেছেন জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি সাবেক ধর্মপ্রতিমন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস।

শোক বার্তায় তিনি বলেন, আল্লামা কাসেমীর ইন্তেকালে জাতি ইসলাম, মুসলমান ও আলেম-ওলামার কল্যাণের নিবেদিতপ্রাণ একজন মুখলেস ও কর্মঠ আলেমে দ্বীনকে হারাল। তিনি আজীবন আল্লাহর জমিনে আল্লাহর দ্বীনকে প্রতিষ্ঠা করার জন্য কাজ করে গেছেন।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির শোক বার্তা

দেশের শীর্ষ আলেম মাওলানা নূর হোসাইন কাসেমীর মৃত্যুতে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মুফতি মুজিবুর রহমান, নির্বাহী সভাপতি মাওলানা একেএম আশরাফুল হক এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন।

বিবৃতিতে তারা বলেন, তিনি আজীবন ইসলাম ও দ্বীনের বহুমুখী খেদমত আঞ্জাম দিয়েছেন। তার মৃত্যুতে বাংলাদেশের ইসলামী অঙ্গনে বিশাল শূন্যতা সৃষ্টি হয়েছে; যা কখনও পূরণ হওয়ার নয়।

আল্লামা নূর হুসাইন কাসেমীর মৃত্যুতে মুফতি ওমর ফারুক সন্ধিপীর শোক

দেশের সর্বজন শ্রদ্ধেয় আলেম, বেফাকুল মাদারিসিল আরাবিয়্যা বাংলাদেশের সিনিয়র সহ সভাপতি, আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল ক্বাওমিয়্যা বাংলাদেশের কো চেয়ারম্যান,শায়খুল হাদিস আল্লামা নূর হুসাইন কাসেমীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দেশের স্বনামধন্য আলেমেদ্বীন মুফতি ওমর ফারুক সন্ধিপী।

যুবকন্ঠকে পাঠানো এক শোকবার্তায় তিনি বলেন, আল্লামা নূর হুসাইন কাসেমী রহ. ছিলেন আমার দারুল উলুম দেওবন্দের সাথি। সংগ্রামের বছর আমরা এক সঙ্গে পড়েছি। তিনি আল্লামা মুফতি সাঈদ আহমাদ পালন পুরী রহ. এর খুব স্নেহভাজন ছাত্র ছিলেন। উম্মতের ক্রান্তিলগ্নে দেশ ও জাতির একজন চৌকস অভিভাবক ও এদেশের মুসলিম উম্মাহর দুঃসময়ে নেতৃত্বদানকারী একজন অকুতোভয় সিপাহসালারকে হারিয়ে আজ খুব ব্যথিত।

আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

আল্লামা কাসেমী সাহেবের ইন্তেকালে আরও শোক প্রকাশ করেছেন খিদমাহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান ও রাজধানীর গুলিস্তান পীর ইয়ামেনী জামে মসজিদের খতিব মুফতি ইমরানুল বারী সিরাজী।

এই পোষ্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।

Design & developed by Masum Billah