মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৪:২৮ পূর্বাহ্ন

দাড়ি টুপিকে বঙ্গবন্ধুর প্রতিপক্ষ বানাতে তৎপর তারা কারা?

যুবকণ্ঠ ডেস্ক;

বঙ্গবন্ধুর বাংলাদেশে ষোল কোটি জনতা, এখানে দেশদ্রোহীদের ঠাই নাই – এইকথা বলেই নায়ক দেব কিছু টুপি দাড়িওয়ালা মানুষের বিরুদ্ধে গুলি করতে করতে এগিয়ে যাচ্ছেন – এমন দৃশ্য চিত্রায়িত করা হয়েছে কমান্ডো নামক মুভিতে।

কথা হচ্ছে বঙ্গবন্ধু কি দাড়ি টুপিওয়ালাদের বিরুদ্ধে ছিলেন? শেখ রাসেলের সাথে ঈদগাহ মাঠে বঙ্গবন্ধু জায়নামাজে বসা ছবি চোখের সামনেই আছে। বঙ্গবন্ধুর পিতার মুখে শাদা দাড়ি মাথায় টুপি ছিলো।

মুক্তিযোদ্ধাদের ছবি যেগুলো পত্র পত্রিকায় ছাপা হয় তাতে দাড়ি টুপিওয়ালাদের সংখ্যা থাকে শতকরা নব্বই ভাগ। কিন্তু যারা বঙ্গবন্ধুর কথা বলে দাড়ি টুপিকে বঙ্গবন্ধুর প্রতিপক্ষ বানাতে তৎপর তারা কারা?

কমান্ডো নামক একটি মুভির কথা বলছিলাম। ওই ছবিতে কালেমার পতাকা একে তার বিরুদ্ধে ভারতীয় নায়ক দেবকে একশান মুডে দেখানো হয়েছে।

চরম সাম্প্রদায়িক দেশ ভারতের ব্যাপারে কোনো বক্তব্য না থাকলেও বাংলাদেশে ধর্মপ্রাণ জনতাকে দেশদ্রোহী হিসেবে দেখানো হয়েছে ওই ছবিতে। ছবিটির কিছু ভিডিও ক্লিপস দেখে আতকে উঠেছি, কি বলতে চাচ্ছে এরা? ধর্মপ্রাণ মানুষকে দেশদ্রোহী বানানোর চেষ্টা করছে!

এই ছবিতে ইসলামকে, কালেমাকে স্পষ্টতই দেশ বিরোধী হিসেবে আখায়িত করা হয়েছে, ধর্ম অবমাননা করা হয়েছে।

এই ছবির বিরুদ্ধে মিছিল নয় মামলা করা উচিত। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অভিযোগে নির্মাতা, পরিচালক ও কলা কুশলীদের বিচারের আওতায় আনার জন্য চেষ্টা করা উচিত।

কালেমা শুধু হুজুরদের নয়, দলমত নির্বিশেষে সকলের। সাইমুম সাদী, লেখকের ফেসবুক পোস্ট থেকে

(সোশ্যাল মিডিয়া ক্যাটাগরিতে প্রকাশিত সব লেখা একান্তই লেখকের নিজস্ব মতামত। এর সাথে পত্রিকার কোন সম্পর্ক নেই)

এই পোষ্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন।

Design & developed by Masum Billah