রবিবার, ১৬ মে ২০২১, ১২:৪০ অপরাহ্ন

জন্মদিনে ত্রাণ প্রতিমন্ত্রী; মৃত্যুর একবছর কাছে চলে এলাম

আজ (৮ মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী অধ্যাপক ডা. এনামুর রহমান এমপির জন্মদিন। তার সমর্থক ও শুভাকাঙ্ক্ষীদের উদ্দেশ্যে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ব্যতিক্রমধর্মী পোস্ট করেছেন। যা মুহূর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

যাপিত জীবন সম্পর্কে তিনি লিখেছেন, আজ (আমার জন্মদিন) থেকে মৃত্যুর এক বছর কাছাকাছি চলে এলাম!

‘জীবনটা সত্যিই অনেক সুন্দর। তবে যেমন বৈচিত্রময় তেমনি অনেকটাই কঠিন। আমার কাছে বেঁচে থাকা মানেই মানুষের কল্যানে নিজেকে উৎসর্গ করা। এমন কাজ করে যাওয়া, যাতে মৃত্যুর পর আমাকে মানুষ স্মরণ করে। এই জীবনে কোন কিছুতেই আমার কোন আফসোস নেই, নেই কোন অভিযোগ। আমি কেবলমাত্র ক্ষমাপ্রার্থী মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে।’

জন্মদিন উদযাপনের বিষয়ে তিনি লিখেছেন,জন্মদিন নিয়ে আমার নেই কোন উৎসাহ, উচ্ছাস বা উদ্দীপনা। সাড়ম্বরে জন্মদিন পালনে বরাবরই আমার অনীহা। বিশেষ দিনটি কখনোই আমাকে আলোড়িত করে না। তবে সহকর্মীদের ভালোবাসার কাছে নত হতে হয়। তাদের অনুভূতিকেও প্রশ্রয় দিতে হয়।

কেক কাটার মাধ্যমে সবাই আনন্দ করে তখন এক ধরনের ভয় চেপে বসে আমার হৃদয়ে। প্রথমেই যেটা বলেছি,মৃত্যুর এক বছর কাছাকাছি চলে আসা! বুকের মাঝেই নিঃশব্দে হাহাকার করে ওঠে। বেজে ওঠে করুন সুর….

জন্মদিনে রবীন্দ্রনাথ ঠাকুরের কয়েকটি কবিতার চরণ টেনে তিনি লিখেছেন, “আমার দিন ফুরালো ব্যাকুল বাদলসাঁঝে
গহন মেঘের নিবিড় ধারার মাঝে॥” জন্মদিন ঘিরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কথা বেশ মনে পড়ছে।

“১৩১৭ সালে বোলপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সংবর্ধনায় কবি প্রথম নিজের জন্মদিনের কথা উল্লেখ করে ভাষণ দিয়েছিলেন। ভাষণে তিনি বলেছিলেন, জন্মদিন সম্বন্ধে এখনো তাঁর কোনো গভীর অনুভূতি নেই।” লিখেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

“কতো পঁচিশে বৈশাখ চলে গিয়েছে, তারা অন্য তারিখের চেয়ে নিজেকে কিছুমাত্র বড়ো করে আমার কাছে প্রকাশ করেনি।”

কবি ৫৯তম জন্মজয়ন্তি পালনে পঁচিশে বৈশাখের ঠিক আগের দিন অর্থৎ ২৪শে বৈশাখ শান্তিনিকেতন আশ্রমে রচনা করেছিলেন।

তিনি রচনা করেছিলেন,
“আমার জীর্ণ পাতা যাবার বেলায় বারে বারে
ডাক দিয়ে যায় নতুন পাতার দ্বারে দ্বারে।”

আরেক পঁচিশে বৈশাখে কবি ছিলেন জেনেভায়। সেখানে লিখেছিলেন,

“আজিকার দিন যথার্থভাবে আমার জন্য নহে। যাহারা আমাকে ভালবাসে তাদেরই জন্য আনন্দের দিন। তোমাদের কাছ হইতে দূরে আজিকার এই দিন আমার কাছে পুস্তিকার তারিখ মাত্র। আজ একটু নিরালা থাকিতে ইচ্ছা করিতেছি কিন্তু তাহা হইবার নাই।”

আফসোস! সত্যিই আজ নিরালায় নির্জনে একাকি সময়টা কাটানো হলো না।

জন্মদিনে যারা তাকে শুভেচ্ছা জানিয়েছেন, তাদের উদ্দেশ্যে লিখেছেন, “তা সত্বেও জন্মদিনে যারা আমার জন্য দোয়া করেছেন, শুভেচ্ছা জানিয়েছেন, ভালোবাসায় আপ্লুত করেছেন,তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা।”

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah