বুধবার, ১২ মে ২০২১, ০২:৪৪ পূর্বাহ্ন

মিয়ানমারে বিক্ষোভ চলছে; নতুন করে নির্বিচার গুলিতে নিহত ৭

যুবকণ্ঠ ডেস্ক;

মিয়ানমারে ক্ষমতাসীন সামরিক সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের বিক্ষোভ অব্যাহত রয়েছে। নিরাপত্তা বাহিনীর নৃশংস ধরপাকড়, হত্যা ও দমনপীড়নেও পিছপা হয়নি তারা। আজ (বৃহস্পতিবার) নিরাপত্তা বাহিনীর এলোপাতাড়ি গুলিতে আরও সাত বিক্ষোভকারী নিহত হয়েছে বলে এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে গ্লোবাল নিউজ জানিয়েছে।

নিহতদের মধ্যে একজন দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের নর্থ ডাগন জেলার অধিবাসী, বাকি ছয়জন মধ্যাঞ্চলীয় শহর মিয়াইং’র বাসিন্দা।

হাসপাতালে মরদেহ নিয়ে যেতে সহায়তা করা ৩১ বছর বয়সী এক বিক্ষোভকারী জানান, তারা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছিলেন। বিশ্বাসই হচ্ছে না যে তারা এমনটা করতে পারে।

মিয়ানমারের অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারর্স অ্যাডভোকেসি গ্রুপ জানায়, বৃহস্পতিবারের এই হত্যাকাণ্ডের আগে আরও ৬০ জন নিহত হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত আটক হয়েছেন দুই হাজারের বেশি বিক্ষোভকারী।

মিয়ানমারে সামরিক সরকারবিরোধী আন্দোলনে গুলি ও নির্যাতনের নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।  প্রায় এক মাস থেকে চলা এই আন্দোলনে নির্বিচারে গুলি চালিয়ে আসছে দেশটির সেনা সদস্যরা।  চীন, রাশিয়া, ভারত ও ভিয়েতনামের ভেটোর কারণে সামরিক অভ্যুত্থানকে ক্যু হিসেবে আখ্যা দিতে ব্যর্থ হলেও এই অমানবিক নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছে নিরাপত্তা পরিষদ।

সূত্র;পার্সটুডে

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah