শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০২:১৮ পূর্বাহ্ন

ইসলাম সব স্থান ও কালের ধর্ম

  • শায়খ ড. রাতিব আন নাবুলসি

অপ্রিয় সত্য বাহ্যত সুপ্রিয় মিথ্যা থেকে হাজার গুণ ভালো। অনাকাঙ্ক্ষিত ব্যাপারগুলোর মধ্যে একটি হলো- ইসলামকে অনেক মুসলিম দেশের অসংখ্য মুসলমান একটি ভৌগোলিক ও মৌসুমি জীবনবিধান জ্ঞান করে। আমি একবার হজমৌসুমে আরবে গিয়ে সেখানে নারীদের পরিপূর্ণ হিজাবাবৃত দেখি। কিন্তু একটু পরই হোঁচট খাই; যখন এরকম এক হিজাব পরিহিতা নারী হজ শেষে দেশের উদ্দেশে বিমানে আরোহণ করলেন। বিমানে চড়ার পরেই দেখি তিনি তার হিজাব খুলে ফেলেছেন। আরেকবারের ঘটনা, আমি এক এলাকায় রমজানে দ্বীনি পরিবেশ লক্ষ্য করি, পক্ষান্তরে রোজার মাস শেষ হতেই ওই এলাকার নূরানি চিত্র আর দেখলাম না।

এ দুই অভিজ্ঞতা আমাকে এটা বুঝিয়েছে যে প্রথমজন ইসলামকে ভৌগোলিক ও দ্বিতীয় পরিবেশের লোকেরা এটিকে মৌসুমি ধর্ম ও জীবনবিধান মনে করেছে। অথচ ইসলাম এরকম নয়। বরং ইসলাম তো সর্বজনীন; সব জায়গায়, সবসময় ইসলাম অনুযায়ী জীবনযাপন করা অবশ্য কর্তব্য। কেননা, আল্লাহর বিধান পরিপূর্ণ। একইসাথে সব জায়গা ও সব স্থানে প্রযোজ্য। এজন্য মৌসুমের বিবর্তনে ও স্থানের পরিবর্তনে ইসলামের কোনো পার্থক্য নেই।

ইসলাম একটি বিস্তারিত ও সামগ্রিক আইনের প্রতিনিধিত্বকারী। স্বামী-স্ত্রীর বিছানা থেকে শুরু হয়ে যেটার পরিসমাপ্তি হবে রাষ্ট্রীয় সম্পর্ক পর্যন্ত গিয়ে। বিশ্বের যেকোনো প্রান্তে বছরের যেকোনো সময়ে ইসলামের সাথে নিজেদের সামঞ্জস্য করে নিতে হবে। আর এটিই নিয়ম। এমন হবে না যে এখানে ইসলাম মানবো, কিন্তু সেখানে তা ছেড়ে দিবো। রোজায় যেমন মিথ্যা বলিনি, গিবত করিনি, অন্যের হক নষ্ট করিনি, অন্য সময়ও এমনই করতে হবে। রমজান আর হজ বাস্তবিকই ইবাদতের মৌসুম। তাই কি এটা হবে যে, এ দু’সময়ে অধিক ইবাদত-বন্দেগি করে কাটালাম আর পরে দৈনন্দিন আবশ্যকীয় আমলগুলোই ছেড়ে দিলাম? এটা অসম্ভব। এটা করা যাবে না। কিন্তু সত্যি কথা হলো, এই উদাসীনতাই মুসলিমদের ঈমানকে দুর্বল করে দিয়েছে। বরং আমাদের উচিৎ রমজান ও হজ মৌসুমে মক্কা-মদিনায় যে আমল করেছি এবং আমাদের মধ্যে সৎকাজ ও আধ্যাত্মিক উন্নতি হয়েছে তা অব্যাহত রাখার চেষ্টা করা। রমজান ও হজের সঙ্গে জীবনের অবশিষ্ট সময়কেও গেঁথে নেয়া। আল্লাহ তাওফিক দান করেন। আমিন।

লেখক : সমকালীন সিরীয় ইসলামী স্কলার তার একটি ভিডিও বক্তব্য থেকে লেখাটি ভাষান্তর করেছেন আশফাক জাদিদ

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Design & Developed BY Masum Billah