শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৮:৩৮ অপরাহ্ন

শিরোনাম:

মাদরাসা শিক্ষাকে বাদ দিয়ে পূর্ণাঙ্গ জাতি গঠন সম্ভব নয়

যুবকণ্ঠ ডেস্ক;

খুলনার সোনাডাঙ্গাস্থ তা’লীমুল মিল্লাত রহমাতিয়া ফাযিল মাদরাসার ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত গোল্ডেন জুবিলি ও রি-ইউনিয়ন অনুষ্ঠানে বক্তারা বলেছেন, মাদরাসা শিক্ষাকে বাদ দিয়ে পূর্ণাঙ্গ জাতি গঠন সম্ভব নয়। দেশে অন্যান্য শিক্ষার পাশাপাশি মাদরাসা শিক্ষা না থাকলে একটি পরিপূর্ণ জাতি গঠন অসম্ভব। বক্তারা আরও বলেন, মাদরাসা শিক্ষা আজ অনেক দূর এগিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন তেমনি তার পিতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে ইসলামী শিক্ষার প্রসার ঘটিয়েছেন।

গতকাল সকালে মাদরাসা চত্বরে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ তালুকদার আব্দুল খালেক এবং প্রধান বক্তা ছিলেন- ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ (আহসান সাইয়েদ)।
গোল্ডেন জুবিলি রি-ইউনিয়ন বাস্তবায়ন কমিটির আহবায়ক, মাদরাসার দাতা সদস্য আলহাজ এমদাদুল হক খালাসীর সভাপতিত্বে উদ্বোধনী বক্তৃতা করেন- মাদরাসার প্রিন্সিপাল ও বাস্তবায়ন কমিটির সদস্য সচিব আলহাজ মাওলানা এ এফ এম নাজমুস সউদ। দোয়া পরিচালনা করেন- খুলনা জেলা ইমাম পরিষদের সভাপতি ও খুলনা আলিয়া কামিল মাদরাসার সাবেক প্রিন্সিপাল আলহাজ মাওলানা মোহাম্মদ সালেহ। এসময় মাদরাসার পক্ষ থেকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে সমাজ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য বিভিন্ন ক্যাটাগরীতে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনার সিটি মেয়র আলহাজ তালুকদার আব্দুল খালেক বলেন, এ প্রতিষ্ঠান থেকে শিক্ষা নিয়ে শিক্ষার্থীরা নিজেদের ভাগ্যোন্নয়নের পাশাপাশি দেশ সেবায় ভ‚মিকা রাখছেন।
প্রধান বক্তা ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ (আহসান সাইয়েদ) বলেন, নৈতিকতা, সততা এবং ন্যায় প্রতিষ্ঠার জন্য আলেমের প্রয়োজন রয়েছে। যা মাদরাসা থেকেই তৈরি হয়। মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, উদারপন্থী হয়ে ভালো মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে উঠতে হবে।
গোল্ডেন জুবিলি ও রি-ইউনিয়ন উপলক্ষে সকালে দোয়া মাহফিলের মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা হয়। এরপর বর্ণাঢ্য র‌্যালী নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সকাল নয়টায় পবিত্র কুরআন তেলাওয়াত, জাতীয় সঙ্গীত, জাতীয়, মাদরাসা ও গোল্ডেন জুবিলির পতাকা উত্তোলন এবং বেলুন ও ফেস্টুন উড়ানোর মধ্য দিয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এছাড়া বিকেলে প্রাক্তন শিক্ষার্থীদের উপস্থিতিতে স্মৃতিচারণমূলক বক্তৃতা ও ইসলামী সঙ্গীত পরিবেশিত হয়। রাতে অনুষ্ঠিত হয় কলরব শিল্পী গোষ্ঠীর পরিবেশনায় মনোজ্ঞ ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Design & Developed BY Masum Billah