বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৫:৫০ অপরাহ্ন

শিরোনাম:
বন্ধ করে দেয়া হলো খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর পাকিস্তানে বিদ্রোহীদের সাথে সংঘর্ষে ৪ পুলিশ সদস্য নিহত কথিত প্রগতিশীলদের বাধা: যুক্তরাজ্যের প্রোগ্রামে যেতে পারেননি মাওলানা আজহারী কবরে থেকেও মামলার আসামি হাফেজ্জী হুজুরের নাতি নরসিংদীতে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে নিহত ২, আহত ৩০ আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে আফগান পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক প্রথমবারের মতো ক্যামেরার সামনে আসলেন মোল্লা ইয়াকুব আজ বন্ধ হতে পারে অনেকের ফেসবুক অ্যাকাউন্ট এখন শেখ হাসিনার অলৌকিক উন্নয়নের গল্প শোনানো হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী পাবজি খেলতে দেয়ার প্রলোভনে শিশুদের বলাৎকার করতেন স্বেচ্ছাসেবকলীগ নেতা

কাবা শরিফের নতুন গিলাফ তৈরির নেতৃত্ব দিলেন হাফিজ তাহির

আন্তর্জাতিক ডেস্ক: পবিত্র কাবা ঘরের নতুন গিলাফ (কিসওয়াহ) তৈরিতে অংশগ্রহণ করেছেন অল পাকিস্তান উলামা কাউন্সিলের সভাপতি শায়খ হাফিজ মুহাম্মদ তাহির আশরাফি।

গত মঙ্গলবার তাহির আশরাফির নেতৃত্বে একটি প্রতিনিধি দল কাবার গিলাফ উৎপাদন প্রতিষ্ঠান পরিদর্শনকালে তিনি গিলাফের শেষ সেলাইয়ে অংশগ্রহণ করেন। হাফিজ তাহির আশরাফি গত বছর থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ধর্মীয় সম্প্রতি ও মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ উপদেষ্টা হিসেবে আছেন। এছাড়াও তিনি অল পাকিস্তান উলামা কাউন্সিলের সর্বোচ্চ পরিষদের সদস্য হিসেবে সভাপতির দায়িত্ব পালন করছেন।

সৌদির কিং আবদুল আজিজ কমপ্লেক্স ফর ম্যানুফেকচারিং হলি কাবাহ কিসওয়ার পরিচালক অধ্যাপক জায়েদ আল লিহয়ানি ও হারামাইন আর্কিটেকচার এক্সিবিশনের কর্মকর্তা অধ্যাপক আবদুল আজিজ আল আমর পাকিস্তানের প্রতিনিধি দলকে সংবর্ধনা প্রদান করেন।

প্রতি বছর জিলহজ মাসের ৯ তারিখ তারিখ আরাফা প্রাঙ্গণে হাজিদের অবস্থানকালে পবিত্র কাবা ঘরের গিলাফ পরিবর্তন করা হয়। সেই অনুযায়ী আগামী ১৯ বা ২০ জুলাই পবিত্র কাবার গিলাফ পরিবর্তন করা হবে। হাদিসের বর্ণনা মতে, নবম হিজরিতে রাসুল সা. মক্কা বিজয় করে হজ পালনকালে আরাফার দিন (৯ জিলহজ) সাদা রঙের ইয়ামেনি চাদর দিয়ে পবিত্র কাবা ঘরের গিলাফ পরিবর্তন করেন। এরপর থেকে প্রতি বছর এ দিন কাবার গিলাফ পরিবর্তন করা হয়।

ইতিহাস থেকে জানা যায়, মহানবি সা.-এর সময় কাবার গিলাফ সাদা ও লাল রঙের ডোরাকাটা ইয়ামানি কাপড় দ্বারা পরিবর্তন করা হয়েছিল। অতঃপর আবু বকর, উমর, উসমান রা.-এর সময়ে তা সাদা কাপড় দ্বারা আবৃত করা হয়। ইবনে জুবাইর রা.-এর সময় লাল ব্রকেড কাপড় দিয়ে আবৃত করা হয়। আব্বাসি যুগে কখনও সাদা কখনও লাল কাপড় দ্বারা আবৃত করা হত।

সেলজুকি শাসনামলে তা হলুদ কাপড় দিয়েও আবৃত করা হয়। আব্বাসি খলিফা নাসির তা কালো কাপড় দ্বারা আবৃত করে। এরপর থেকে কালো রঙের কাপড় ব্যবহৃত হয়। বর্তমানে গিলাফটি তৈরিতে ৬৭০ কিলোগ্রাম কালো বর্ণের কাঁচা রেশম, ১২০ কিলোগ্রাম স্বর্ণ ও একশ কিলোগ্রাম রূপার তার ব্যবহার করা হয়। সূত্র: আরব নিউজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah