বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩১ অপরাহ্ন

পারিশ্রমিক ছাড়াই মসজিদে ক্যালিগ্রাফি আঁকেন অনীল কুমার

যুবকণ্ঠ ডেস্ক:

কথায় আছে, ভাষার কোনো ধর্ম নেই। ভারতের হায়দরাবাদের অনীল কুমার চোহান কাজেকর্মে সেটিই প্রমাণ করেছেন।

হিন্দু ধর্মাবলম্বী হয়েও ৩০ বছরে কমপক্ষে ২০০ মসজিদের মেহরাব ও দেয়ালে পবিত্র কোরআনের আয়াত ও হাদিস লিখেছেন বিনা পারিশ্রমিকে। মসজিদ কর্তৃপক্ষ পারিশ্রমিক নেওয়ার জন্য জোর করলেও চোহান তা ফিরিয়ে দেন।

এ বিষয়ে অনীল কুমার চোহান বলেন, যেকোনো ধর্মের উপাসনালয়ে সৌন্দর্যবর্ধনের কাজ করতে আমার ভালো লাগে। ভিন্ন এক প্রশান্তি অনুভব করি। এ জন্য এসব জায়গায় কাজ করে পারিশ্রমিক নেই না। আমার কাছে মসজিদ, মন্দির এবং গির্জার মধ্যে কোনো পার্থক্য নেই।

মসজিদে ক্যালিগ্রাফির কাজ করতে গিয়ে মাঝেমধ্যে বিরূপ পরিস্থিতিতেও পড়তে হয়েছে তাকে।

অনীল কুমার বলেন, একদিন হায়দরাবাদের এক মসজিদে কাজ করতে গেলে মসজিদ কর্তৃপক্ষের একজন আমি হিন্দু হওয়ায় মসজিদে প্রবেশ করতে দিচ্ছিলো না। আমি কাজ করবো না–এ কথা না বলে হায়দরাবাদের প্রসিদ্ধ মাদ্রাসা জামিয়া নিজামিয়ায় চলে যাই। তারা আমাকে অজু করে পবিত্রতার সঙ্গে মসজিদে প্রবেশের অনুমতি দেওয়ার ফতোয়া দেন। এরপরে ওই মসজিদে গিয়ে কাজ করে দেই।

হায়দরাবাদের প্রাচীন অঞ্চল চার মিনারের অদূরেই অনীল কুমারের ছোট একটি দোকান আছে। যেখানে তিনি আরবি, উর্দু, হিন্দি, তেলেগু এবং ইংরেজি ভাষায় সাইনবোর্ড লেখার কাজ করেন। তিনি অনলাইনের মাধ্যমেও হস্তলিপির কাজ পান। যার থেকে মাসে কমপক্ষে ৩৫০ ডলার উপার্জন হয়।

জিয়ো উর্দু ও উর্দু পয়েন্ট অবলম্বনে- মুহাম্মদুল্লাহ

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah