বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:০২ অপরাহ্ন

কঠোর লকডাউনের প্রথমদিনে সাভারে মাঠে নেমেছে প্রশাসন

 

সপ্তাহ ব্যাপী কঠোর লকডাউনের প্রথম দিন সাভারে গার্মেন্টস শ্রমিকরা পড়েছে চরম দুর্ভোগে। সকাল থেকে বিভিন্ন তৈরি পোশাক কারখানা কর্তপক্ষ শ্রমিকদের যাতায়াতের গাড়ি না দিতে পারায় শ্রমিকরা পায়ে হেটেই অনেকেই কর্মস্থলে যোগদান করেছেন।
এছাড়া সকাল থেকে বিভিন্ন তৈরি পোশাক কারখানা কর্তপক্ষ শ্রমিকদের যাতায়াতের গাড়ি না দিতে পারায়, শ্রমিকরা পায়ে হেটেই অনেকেই কর্মস্থলে যোগদান করেছেন। অনেকে আবার দশ টাকার গাড়ি ভাড়া যেখানে সেখানে পঞ্চাশ টাকা দিয়ে ভ্যানে অথবা রিকসায় করে কারখানায় যাচ্ছেন গাদাগাদি করে। এতে করে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
আজ বৃহস্পতিবার ১লা জুলাই৭ নিদের লকডাউনের প্রথম দিনে উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবদুল্লাহ আল মাহফুজ মোবাইল কোর্টের মাধ্যমে নগদ ৩৩ হাজার টাকা জরিমানা আদায় করছেন। এছাড়াও বিজিপি, সেনা বাহীনি ও উপজেলা প্রসাশনের আনসার সদস্যগণ মহা সড়কে টহল অব্যাহত রেখেছে।
অনেক কারখানায় শ্রমিকদের প্রবেশে জীবানু নাশক স্প্রে মেশিন থাকলেও অনেক কারখানায় তা নেই। সকাল থেকে ঢাকা আরিচা মহাসড়কের উলাইল, গেন্ডা , সাভার বাজর বাসস্ট্যান্ড, হেমায়েতপুর, সিংগাইর সড়কে নিজস্ব ব্যক্তি মালিকানাধীন প্রাইভেট কার,পণ্যবাহী ট্রাকসহ নানা যানবাহন চলাচল করতে দেখা গেছে। অনেক ব্যক্তি মালিকানাধীন মোটরসাইকেল চালক মহাসড়কে দুই জনের পরিবর্তে তিনজন উঠিয়ে বাড়তি টাকা লাভের জন্য দুর্ঘটনায় ঘটাচ্ছে মহাসড়কে।
বিনা প্রয়োজনে মানুষ যেন রাস্তায় বের না হয় সেজন্য মহাসড়কে টহল দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী,বর্ডার গার্ড (বিজিবি) ও পুলিশ বাহিনী ও উপজেলা প্রসাশনের নির্বাহী ম্যজিস্ট্রেট ও উপজেলা আনসার সদস্যরা।
মাস্ক ছাড়া কেউ বাহির হলে জড়িমানা করছে মাঠে থাকা নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবদুল্লাহ আল মাহফুজ। নিয়ম অমান্য করে যারা ব্যবসা প্রতিষ্ঠান খোলা রেখেছে বা খাবারের রেস্ট্ররা গুলোতে বসিয়ে খাবার পরিবেসন করছে তাদের মোট ৩টা রেস্ট্রোরেন্ট একটি টাইলসের দোকান ও রড় সিমেন্টের দোকানে বিভিন্ন পর্যায়ে ৩৩ হাজার টাকা জরিমানা করেছে।
গার্মেন্টস শ্রমিকরা জানায় লকডাউনের কারণে তারা কারখানায় যাতায়াতের গাড়ি না পেয়ে তারা চরম দুর্ভোগে পড়েছে। ঢাকা জেলার গুরুত্বপূর্ণ এ উপজেলায় পোশাক কারখানা চালু রয়েছে প্রায় ১৩’শ বেশী। শ্রমিকসহ মানুষের বসবাস প্রায় কয়েক লক্ষ।
এবিষয়ে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহফুজ বলেন, সরকার ঘোষিত কোন নিয়ম কেউ অমান্য করলে তাদের ভ্রাম্মমান আদালতের মাধ্যেমে আইনের আওতায় আনা হবে। বেশ কয়েকটি রেস্ট্রোরেন্টে বসিয়ে খাবার পরিবেশন করার দায়ে তাদেও জরিমানা করা হয়েছে এছাড়া থানা বাসস্ট্যান্ডে একটি সিংগাইর টাইলসের দোকান খোলা রাখায় জরিমানা আদায় করা হয়েছে, এছাড়া মান্নান স্টিলকে ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। সর্বসাকুল্লে ৩৩হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্মমান আদালতের এঅভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান। সকাল থেকে উপজেলা প্রশাসনের মাধ্যেমে জনগনকে সচেতন করার লক্ষে ঢাকা আরিচা মহা সড়কসহ বিভিন্ন এলাকায় মাইকিং করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah