সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১০:৫৭ অপরাহ্ন

শিরোনাম:
১৪ মাসে হেফাজতের শীর্ষ চার নেতার ইন্তিকাল ভারতের ‘ওমিক্রন ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ ওমিক্রন: দক্ষিন আফ্রিকা থেকে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব হলেন মাওলানা সাজিদুর রহমান আল্লামা নুরুল ইসলামের জানাজার নামাজ সম্পন্ন আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের শোক প্রকাশ যে কারণে হাটহাজারিতে হচ্ছে আল্লামা নূরুল ইসলাম জিহাদির দাফন হেফাজত মহাসচিবের ইন্তিকালে আল্লামা মুহাম্মদ ইয়াহইয়ার গভীর শোক আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী ছাত্রশিবিরের গভীর শোক প্রকাশ আল্লামা নূরুল ইসলাম জিহাদী’র ইন্তেকালে প্রাইভেট মাদরাসা এসোসিয়েশনের শোক

গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে ৬ মাসে ৩৬ মামলা

যুবকণ্ঠ ডেস্ক:

২০২১ সালের প্রথম ৬ মাসে (জানুয়ারি-জুন ২০২১) দেশে গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে ৩৬টি মামলা দায়ের করা হয়েছে। বাংলাদেশ গণমাধ্যম পরিস্থিতি শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’।

প্রতিবেদনে বলা হয়, ৩৬টি মামলার মধ্যে ১৩টি মামলা দায়ের হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে। এই সব মামলায় আসামি করা হয়েছে কমপক্ষে ৮০ জন গণমাধ্যমকর্মীকে।

মামলাগুলো দায়েরের কারণ অনুসন্ধান করে জানা যায়, প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায় এবং অন্যান্য ক্ষোভের বশবর্তী হয়ে বিভিন্ন রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিরা মামলাগুলো দায়ের করেন।

এই ৬ মাসে গণমাধ্যমকর্মীদের ওপর কমপক্ষে ১৬৪টি হামলার ঘটনায় কমপক্ষে ২৩৯জন গণমাধ্যমকর্মী আহত ও একজন গণমাধ্যমকর্মী নিহত হন। গণমাধ্যমকর্মীরা বেশিরভাগ ক্ষেত্রেই সংবাদ সংগ্রহকালে এসব হামলার শিকার হন। প্রকাশিত সংবাদের কারণেও অনেক সংক্ষুব্ধ ব্যক্তি সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছেন।

একই সময়কালে অন্যান্যভাবে ৬৩টি ঘটনায় হয়রানির শিকার হয়েছেন কমপক্ষে ৭৯ জন গণমাধ্যমকর্মী। এসব হয়রানির মধ্যে প্রাণনাশের হুমকিও রয়েছে।

উল্লেখ্য, ঢাকায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সামাজিক যোগাযোগমাধ্যম ভিত্তিক গ্রুপ ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও স্বেচ্ছাসেবীদের পাঠানো তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে।

সূত্র- আর টিভি

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah