সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৯ পূর্বাহ্ন

শিরোনাম:
সুস্থ ও ভালো থাকার দোয়া নামাজে অনিহা কাটানোর সহজ কিছু উপায় রাস্তা ও ভবন নির্মাণে মানসম্পন্ন ইট তৈরি ও সরবরাহের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর মিথ্যে চুরির অভিযোগ এনে মাদ্রাসাছাত্রকে খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতন বঙ্গবন্ধুর সংবিধান অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচন হবে: তথ্য প্রতিমন্ত্রী সিলেটের সিংহ পুরুষ খ্যাত প্রিন্সিপাল হাবিবুর রহমান রহ. এর ছেলে মাওলানা তায়েফ বিন হাবীব আর নেই নির্বাচনকালীন সময়ে আওয়ামী সরকারই তত্ত্বাবধায়ক সরকার: তথ্য প্রতিমন্ত্রী মুফতি তাকি উসমানি পাকিস্তান বেফাকের সভাপতি নির্বাচিত সঙ্গীতশিল্পী ও ইসলামী আলোচক মাওলানা আবুল কালাম আজাদ বাইক এক্সিডেন্টে আহত নেজামে ইসলাম পার্টির জেলা সভাপতি যোগ দিলেন ইসলামী আন্দোলনে

হারিয়ে যাচ্ছে সোনালী দিনগুলো!

বহুদিন হলো মিষ্টি রোদের ছোঁয়া লাগেনি গায়ে। তিন তলার ব্যালকনি থেকেই দেখতে হয় সূর্য ওঠা নামার দৃশ্য। পাহাড় দেখা হয়নি আরো দীর্ঘদিন , বাসার অদূরে ময়লার স্তুপের পাহাড় দেখতে হয় ঘরের জানলা দিয়ে। বহুদিন হলো বন্ধুদের সাথে সস্তা মোড়ের আড্ডায় চা – কফি খাওয়া হয়নি , ঘরের চার দেয়ালের মাঝেই মেটাতে হয় সেই তৃপ্তি। অনলাইন , পত্রিকা আর বইয়ের পাতায় চোখ বুলিয়েই দিন কেটে যায়। কোন ফাঁকে বসন্ত এসে হাওয়ায় মিশে গেছে টেরও পায়নি। রোদেলা দুপুর এখন অচেনা এক রংধনু। গত দেরটি বছর এভাবেই কেটে গেল জীবন থেকে। যে জীবনে সকালের মিষ্টি রোদ , ক্লান্ত দুপুর আর বিকেলের মৃদু বাতাসের বড্ড অভাব । এ জীবনে গল্প করার মানুষ নেই , কাছে আসার সঙ্গী নেই। আছে শুধু নিঃসঙ্গতা আর ভীতি। করোনা নামক অদৃশ্য এক শক্তির ভয়ে আমরা আজ আতংকিত। ঘরে বাইরে শুধুই মৃত্যুই ভয় ! এরই মধ্যে মৃত্যুর মিছিলে যোগ হয়েছে লাখো প্রাণ। এই ভয়ে কতজন যে জীবিকা হারিয়েছে , কত মানুষ শহর ছেড়ে গ্রামের পথ ধরেছে তার কোন ইয়ত্তা নেই ! মাঝে মাঝে ভাবনার জগতে হারিয়ে যাই। একা একা বিড়বিড় করে কথা বলি নিজের সঙ্গে। ভাবনাগুলোকে অক্ষরে আনার চেষ্টা করি। কিন্তু বারবার ব্যর্থ হই নিজের কাছে। স্রষ্টার পরীক্ষার কাছে আমাদের ভাবনাগুলো যে বড়ই ঠুনকো। ভাবনাহীন এভাবেই কেটে যাচ্ছে দিনগুলো। সময়কে কোন ভাবেই ধরে রাখতে পারছিনা। সত্যিই তো , সময় কী কারো কথায় থেমে থাকে , ও তো নদীর স্রোতের ন্যায় বয়ে চলে। যার লাগাম টানা ক্ষুদ্র মানুষের সাধ্যের বাইরে। হারিয়ে যাওয়া দিনগুলো কখনো ফিরে পাওয়া যায়না।কোন অজুহাত খাটেনা তার কাছে। পরিশ্রম আর মেধা দিয়ে জয় করে নিতে হয় তাকে। কালের গর্ভে হারিয়ে যাচ্ছে আরো একটি বছর । সময়ের অতল গহ্বরে কর্মহীন হয়েই আমরা ডুবে যাচ্ছি। পেছন থেকে ফেরাবার কেউ নেই। আঁধার দিন দিন ঘনিয়ে আসছে। কর্ম ব্যস্ততার এই শহরে সবাই যেন কর্মহীন। ঘরবন্দি জীবন – যাপন। শহরটা কেমন শান্ত হয়ে যাচ্ছে।

 

এই করোনা কালীন সময়ে অর্থনৈতিক ধস নেমেছে অনেক পরিবারে। বহু শিক্ষার্থীর জীবনে নেমে এসেছে অন্ধকার। অনেকের রঙিন স্বপ্নগুলো ভেঙ্গে চুরমার হয়ে গিয়েছে। অনেকে আবার সেই স্বপ্নের পথ চেয়ে বসে আছে মাসের পর মাস। তবুও মানুষ বেঁচে আছে। সত্যিই , এটাকে বেঁচে থাকা বলেনা! স্বপ্নগুলো কী বাস্তবে রূপ নিবে কখনো ! সময় যে শেষের পথে। এসব ভাবনা রাতের ঘুম কেড়েছে নিয়েছে । চোখের নিচে কালো দাগ পড়ে গেছে। শুধুই যে আমি তা কিন্তু নয় , আমার মতো আরো হাজার মানুষের মনের আকুতি এগুলো। নতুন করে আবারও করোনার তান্ডব শুরু হয়েছে। করোনার তৃতীয় ঢেউ এটি। গেল দের বছরের গ্লানি টানতেই মানুষ হিমশিম খাচ্ছে। জনজীবন বিপন্ন। চারদিকে অর্থনৈতিক সংকট। বেকারত্বের হার বাড়ছে দ্বিগুণ পরিমাণে। কর্মসংস্থান হারাচ্ছে হাজার হাজার মানুষ। এই শ্রেণীর মানুষদের জন্য বাজেটেও থাকেনা কোন বরাদ্দ। জীবন থেকে প্রতিটা দিন এভাবেই হারিয়ে যাচ্ছে করোনার ছোবলে। অপেক্ষার প্রহর কিছুতেই কাটছে না। অধ্যয়ণ জীবনের সবচেয়ে দীর্ঘ মেয়াদি ছুটি এটি। পনের বছরের শিক্ষা জীবনে এমন লম্বা বিরতি কখনো আসেনি। করোনার শুরুতেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে গেছে। শিক্ষক – শিক্ষার্থীরা পড়া – লেখা নিয়ে বেশ চিন্তিত। ভবিষ্যত শিক্ষা নিয়ে বড় ধরণের ক্ষতির আশংকায় ভুগছেন লাখো তরুণ শিক্ষার্থীরা। এই সময়ের ক্ষতি কাটিয়ে ওঠা আদৌ সম্ভম কী! পেছনের দিনগুলো কি কখনো ফিরে পাব ? জীবনের এই ক্লান্তি লগ্নে তবুও স্রষ্টার কৃতজ্ঞতা আদায় করি। সোনালী দিনগুলো হয়ত হারিয়ে যাচ্ছে , এক একটা সুখের মুহূর্ত হয়ত বালি চাপা পড়ছে , কিন্তু আপন মানুষগুলোকে আর হারাতে চাইনা। প্রিয় মানুষদের বিচ্ছেদের চেয়ে একলা ঘরে বন্দী থাকা খুব একটা কষ্ট মনে হয়না । তবুও ভালোবাসা টিকে থাকুক প্রতিটি প্রাণে। প্রতিটি হৃদয় জ্ঞানের আলোয় উদ্ভাসিত হোক । আঁধার কেটে আলো জ্বলে উঠুক । আগামীর পথ চলা হোক আরো সুগম এই কামনা সদা হৃদয়ে।

লিখেছেন: হৃদয় হাসান ফুয়াদ

শিক্ষার্থী , (ইসলামী আইন বিভাগ) জামিয়া মাদানিয়া বারিধারা। 

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah