মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১২:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম:
রাজধানীর রামপুরায় বাসের চাপায় আরেক স্কুল ছাত্রের মৃত্যু,৮ বাসে আগুন দিয়েছে বিক্ষুব্ধ জনতা চেয়ারম্যান পদে জামানত হারিয়ে এবার এমপি নির্বাচন করতে চান ‘ভিক্ষুক’ মুনসুর করোনার নতুন ভ্যারিয়েন্ট: এইচএসসি পরীক্ষা হবে কিনা জানালেন শিক্ষামন্ত্রী ১৪ মাসে হেফাজতের শীর্ষ চার নেতার ইন্তিকাল ভারতের ‘ওমিক্রন ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ ওমিক্রন: দক্ষিন আফ্রিকা থেকে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব হলেন মাওলানা সাজিদুর রহমান আল্লামা নুরুল ইসলামের জানাজার নামাজ সম্পন্ন আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের শোক প্রকাশ যে কারণে হাটহাজারিতে হচ্ছে আল্লামা নূরুল ইসলাম জিহাদির দাফন

ফিলিস্তিনের স্বাধীনতাকামী নেতা আহমাদ জিবরিলের ইন্তেকাল

আন্তর্জাতিক ডেস্ক:

নির্যাতিত মুসলিম জনপদ ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের নেতা, পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইন-এর প্রতিষ্ঠাতা আহমাদ জিবরিল (৮৩) সিরিয়ার রাজধানী দামেস্কের একটি হাসপাতালে বুধবার (৭ জুলাই) চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। খবর পার্সটুডে, আরব নিউজ চ্যানেল আল-মায়াদিন।

আহমাদ জিবরিল ১৯৩৮ সালে ফিলিস্তিনের ইয়াফা শহরের নিকটবর্তী ইয়াজুরা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন ফিলিস্তিনি এবং মা সিরিয়ার নাগরিক। জন্মের মাত্র ১০ বছর পর ১৯৪৮ সালে দখলদার ইসরায়েল ইয়াহুদিবাদীরা ফিলিস্তিন দখল করে নেয়। সে সময় অন্যান্য পরিবারের সঙ্গে আহমাদ জিবরিলের পরিবারকেও ফিলিস্তিন থেকে বিতাড়িত হয়। জিবরিলের বাবা তার পরিবার নিয়ে সিরিয়ায় চলে যান।

১৯৬০-এর দশকে ফিলিস্তিনের স্বাধীনতার লক্ষ্যে কাজ শুরু করেন আহমাদ জিবরিল। তিনি ১৯৫৬ সালে মিসরের সামরিক একাডেমিতে ভর্তি হন এবং ১৯৫৯ সালে সেখান থেকে সাফল্যের সঙ্গে কমিশন লাভ করে অফিসার পদে সিরিয়ার সেনাবাহিনীতে যোগদান করেন।

সিরিয়ার সেনাবাহিনীতে কর্মরত অবস্থায় দখলদার ইসরায়েলের কবল থেকে জন্মভূমি মুক্ত করার লক্ষ্যে গোপনে ফিলিস্তিনিদের মধ্যে কাজ শুরু করেন তিনি। গড়ে তোলেন ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- ‌পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইন।’

১৯৬৩ সালে সিরিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী আমিন আল-হাফেজের সঙ্গে মতপার্থক্যের জের ধরে তিনি সেনাবাহিনীর চাকরি ছেড়ে দিয়ে সার্বক্ষণিক প্রতিরোধ সংগ্রামে যোগ দেন। তিনি ইসরায়েলের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি সশস্ত্র প্রতিরোধ বাহিনী গড়ে তোলেন এবং দখলদার ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ করেন।

ফিলিস্তিনের মজলুম মানুষের স্বাধীনতা আন্দোলনের এ নেতাকে আল্লাহ তাআলা ক্ষমা করুন। জান্নাতের উচ্চ মাকাম দান করুন। আমিন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah