মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১২:৩০ পূর্বাহ্ন

শিরোনাম:
রাজধানীর রামপুরায় বাসের চাপায় আরেক স্কুল ছাত্রের মৃত্যু,৮ বাসে আগুন দিয়েছে বিক্ষুব্ধ জনতা চেয়ারম্যান পদে জামানত হারিয়ে এবার এমপি নির্বাচন করতে চান ‘ভিক্ষুক’ মুনসুর করোনার নতুন ভ্যারিয়েন্ট: এইচএসসি পরীক্ষা হবে কিনা জানালেন শিক্ষামন্ত্রী ১৪ মাসে হেফাজতের শীর্ষ চার নেতার ইন্তিকাল ভারতের ‘ওমিক্রন ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ ওমিক্রন: দক্ষিন আফ্রিকা থেকে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব হলেন মাওলানা সাজিদুর রহমান আল্লামা নুরুল ইসলামের জানাজার নামাজ সম্পন্ন আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের শোক প্রকাশ যে কারণে হাটহাজারিতে হচ্ছে আল্লামা নূরুল ইসলাম জিহাদির দাফন

বিশ্বকাপ : খেলার জন্য জীবন?!

আব্দুল্লাহ নসীব
.
খেলা নিয়ে মাতামাতি কখনো কখনো উন্মাদনার পর্যায়ে চলে যায়। আন্তর্জাতিক পর্যায়ের কোনো আসর হলে তো কথাই নেই, তখন উন্মাদনাই যেন স্বাভাবিক, আর স্বাভাবিক থাকাটাই অস্বাভাবিক। এই বাঁধভাঙ্গা উন্মাদনার পেছনে আমাদের মিডিয়া ও সমাজ বহুলাংশে দায়ী।

নানা স্তরের পুঁজিবাদী ব্যক্তি ও প্রতিষ্ঠান এতে আর্থিকভাবে লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হয় সাধারণ মানুষ। তাদের মেধা ও সময়ের বিপুল অপচয় হয়, চিন্তা ও কর্মের অধপতন ঘটে, ঝগড়া-ফ্যাসাদ সৃষ্টি হয় এমনকি মর্মান্তিক আত্মহননেরও সংবাদ শোনা যায়।

২০০৮ সালের রাশিয়া ফুটবল বিশ্বকাপেও ধামরাইয়ে এরকম একটি মর্মান্তিক ঘটনা ঘটেছে। দৈনিক যুগান্তরের অনলাইন সংস্করণে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, আর্জেন্টিনা বিশ্বকাপ ফুটবল থেকে বাদ যাওয়ায় গোপাল (২৫) নামে এক যুবক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। ঘটনাটি ঘটেছে ঢাকার ধামরাই উপজেলার যাদবপুর ইউনিয়নের ষাট্টা গ্রামে। পুলিশ ও স্থানীয়রা জানায়, গোপাল ছিল আর্জেন্টিনার পাগল সমর্থক। আর্জেন্টিনা ও ফ্রান্সের খেলায় আর্জেন্টিনা হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয়। প্রিয় দলকে এ আসরে দেখতে পাবে না এমন দুঃখে সে আত্মহত্যা করে। মাত্র দেড় মাস আগে সে বিয়ে করেছিল।

এই অর্থহীন আত্মহননের দায় কি তাদের উপরও কিছু পরিমাণে আসে না, যারা খেলাধুলাকে উন্মাদনার পর্যায়ে নিয়ে যাওয়ার সাথে কোনো না কোনোভাবে জড়িত। বিষয়টি শান্ত মনে চিন্তা-ভাবনা করা উচিত।

বর্তমান সময়ের বিনোদন-ভোক্তাদেরও বুঝতে হবে যে, বিনোদন ও খেলাধুলার চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। জীবনদাতা আল্লাহ এই জীবন এই জন্য দেননি যে, মানুষ তা খেলাধুলায় কাটিয়ে দিবে। জীবন তো এজন্য দেয়া হয়েছে, যেন মানুষ জীবনদাতার পরিচয় লাভ করে এবং তাঁর প্রতি বিশ্বাস ও আনুগত্যের মাধ্যমে জীবনকে সার্থক ও আলোকিত করে। হায়! আল্লাহর যে বান্দা তার রবের পরিচয়ই পেল না, তার প্রতি ঈমান ও বিশ্বাস ছাড়াই দুনিয়া থেকে বিদায় নিয়ে চেল গেল তার জীবন তো সম্পূর্ণ ব্যর্থই হয়ে গেল। যেসকল মানুষকে আল্লাহ তাআলা ঈমানের দৌলত নসীব করেছেন তারা তো মহাসম্পদ লাভ করেছেন। জীবনকে সার্থক ও সাফল্যমণ্ডিত করার প্রধান উপায় তাদের হাসিল হয়েছে। তারা যদি তাদের দ্বীনের শিক্ষার দিকে নজর দেন তাহলে উপলব্ধি করতে পারবেন জীবন ও কর্মকে অর্থপূর্ণ করার কী অব্যর্থ শিক্ষা তাদের ধর্মে রয়েছে। চিন্তাশীলতা ও বিচার-বিবেচনার কী উৎসাহই না এতে দেওয়া হয়েছে। জীবনের ছোট থেকে ছোট কর্মেও আছে মুহাসাবা ও বিচার-বিশ্লেষণের শিক্ষা। বুদ্ধিমান মানুষের বুদ্ধি-বিবেচনার এর চেয়ে যথার্থ মূল্যায়ন আর কী হতে পারে?

খেলায় অংশগ্রহণকারী বিভিন্ন দলের সমর্থক হয়ে যাওয়াটা আসলে কী? এই সমর্থন-অসমর্থনটা কীসের জন্য? ব্যক্তি বা সমাজের এতে কী উপকার? মানুষের যে কোনো কাজেরই তো একটা অর্থ থাকবে? যে মানুষকে আল্লাহ সৃষ্টি করেছেন বিচার-বুদ্ধি দিয়ে, অর্থহীন কাজে লিপ্ত হওয়া তো তার নিজের বিচার-বুদ্ধির প্রতি অবিচার। পরিবেশ-পরিস্থিতির কারণে এই প্রশ্নগুলোও কারো কাছে আশ্চর্যের বিষয় মনে হতে পারে। কিন্তু আসলেই কি এগুলো ভাবার ব্যাপার নয়।

আর্জেন্টিনা-ব্রাজিলের হারের পরও যখন খোদ ব্রাজিল-আর্জেন্টিনার খেলোয়াড়-কর্মকর্তারা মহাসুখে দিন যাপন করছে তখন সুদূর বাংলাদেশের পাড়াগাঁয়ের এক তরুণের এমন কী হল যে, তাকে আত্মহননের পথে চলে যেতে হল?

আমাদের সমাজ-চিন্তকদের যুবশ্রেণির আবেগ-অনুভূতি নিয়েও ভাবা প্রয়োজন। আবেগ মানুষের অনেক বড় শক্তি। এই শক্তির অপচয়ও তাই অনেক বড় অপচয়। তরুণ-যুবকদের আবেগকে সঠিক ও ইতিবাচক কাজে নিয়োজিত করার জন্য এবং অন্যায়-অর্থহীন কাজে নিঃশেষ হওয়া থেকে রক্ষার জন্য সুচিন্তিত পদক্ষেপ নিতে হবে।

জাতি ও জীবন গঠনের বহু ক্ষেত্র রয়েছে, যাতে আমাদের যুবশক্তির মেধা, আবেগ ও কর্মশক্তির প্রয়োজন। এগুলো সঠিক পথে পরিচালিত হলে জীবনগঠন ও জাতিগঠনের পথে অগ্রসর হওয়া সম্ভব হবে। পক্ষান্তরে এই অমূল্য সম্পদের অপচয় ব্যক্তি ও জাতিকে শুধু পিছিয়েই দিবে।

মাসিক আলকাউসার

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah