রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৪:৩৬ অপরাহ্ন

তবে কি নতুন সূর্য উদিত হবে ফিলিস্তিনে? জর্ডানের প্রয়াস এবং আরবদের ষড়যন্ত্র

অনুবাদ ইয়াসির আরাফাত:
আগামী ৯ জিলহজ্ব মোতাবেক ১৯ জুলাই একটি ঐতিহাসিক মূহুর্তের সাক্ষী হতে যাচ্ছে সমগ্র বিশ্ব। এইদিন আমেরিকার ওয়াশিংটনে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ মিলিত হবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডনের সাথে। সকলের নজর এখন সেই দিকে। তবে কি ১৯৪৬ সাল থেকে ফিলিস্তিনের সুদীর্ঘ সংগ্রাম সাফল্য পেতে চলেছে?

ফিলিস্তিনের সমস্যা নতুন মোড় নিয়েছিল আমেরিকার পূর্ব রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের যুগে। এসময় আমেরিকা, ইসরাইল এবং আরবের বিশ্বাসঘাতক কিন্তু রাজবংশ ও তাদের সহযোগীরা তথাকথিত শতবর্ষের চুক্তি স্বাক্ষরিত করে ফিলিস্তিনকে এক অন্ধকারময় যুগের দিকে ঠেলে দিতে চেয়েছিল। এসময় তুরস্কের ডাকে OIC এর সম্মেলনে আমেরিকার এই ষড়যন্ত্রের বিরুদ্ধে গর্জে ওঠে তুর্কি জোট। হাজিরা দেয় নি সৌদি জোটের হোমরা চোমরারা।‌

তুর্কি জোটের টার্গেট জর্ডান। জর্ডানের বাদশাহ ফিলিস্তিনের স্বাধীনতার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু জর্ডানের উপর ক্রমশঃ চাপ সৃষ্টি করে আরব আমিরাত। তুর্কি মিডিয়ায় তাদের ষড়যন্ত্র ফাঁস হয়ে যায়। জর্ডান থেমে যায় নি। এরপর জর্ডাকে থামাতে এগিয়ে এলো সৌদি আরব। জর্ডানের রাজাকে হটানোর মতো নিকৃষ্ট ষড়যন্ত্রে লিপ্ত হল তারা। সফল হয় নি তারা। ষড়যন্ত্রে থেমে যায় নি জর্ডানও।

অবশেষে, আমেরিকায় পতন ঘটল শতবর্ষ চুক্তির নায়ক ডোনাল্ড ট্রাম্প। ইসরাইলে পতন ঘটল বেনিয়ামিন নেতানিয়াহুর।

জো বাইডেন ও তার সরকার দ্বিরাষ্ট্র নীতিতে বিশ্বাসী। তিনি তাঁর ক‍্যাবিনেটে রেখেছেন ফিলিস্তিনীদেরও। শুধু আমেরিকা নয়। দ্বিরাষ্ট্র নীতির দিকে ঝুঁকেছে ইউরোপ, রাশীয়া এবং চীনও। ফিলিস্তীনকে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দিয়ে উভয় রাষ্ট্রের মধ‍্যে সমস্যার সমাধানেই ভালো দেখছেন তাঁরা।

এদিকে ষড়যন্ত্র থেমে যায় নি। তুরস্ক জোট যখন হামাস ও ফাতাহের মধ‍্যে মিল করিয়ে দেওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে তখন ফাতাহ নেতা মাহমূদ আব্বাসকে হঠিয়ে দেওয়ার একটি ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছে। আব্বাস তড়িঘড়ি তুরস্ক সফরও করেছেন। এই ষড়যন্ত্র বিফল হবে ইন শা’আল্লাহ।

আগামী ১৯ তারিখের মিটিং একটি ঐতিহাসিক মূহুর্তের সাক্ষী হতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। হয়ত এখান থেকেই উঠবে ফিলিস্তিনের সূর্য, হয়ত ফিলিস্তিনের স্বাধীনতার নায়কের মুকুট আব্দুল্লাহর মাথায় উঠবে (ইন শা’আল্লাহ)।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah