শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৮ পূর্বাহ্ন

শুধুই মনসুর সাহেবের ছাত্র ও মুরিদদের জন্য: আহমাদুল্লাহ আশরাফ

রাহমানিয়া ইস্যু আসার পর থেকে এখন পর্যন্ত মনসুর সাহেবের মাদরাসার ছাত্র, শিক্ষক, ভক্ত ও মুরিদদের দেখে আমি খুব অবাক ও আশ্চর্যান্বিত হই। এদের কাছে কি উনার কোনো কাজই অনুচিত, অসহনশীল, দৃষ্টিকটু, কওমির স্বকীয়তা বিধ্বংসী কিংবা আলেমসমাজের জন্য মানহানিকর মনে হচ্ছে না?

দখল ও স্বায়ত্তশাসন পর্যন্ত অনেকে মেনে নিয়েছে। কিন্তু ইসলামি দলগুলোর বিরুদ্ধে প্রকাশ্যে জনসম্মুখে মিথ্যাচার, বিষোদগার ও প্রপাগাণ্ডা ছড়ানো, রাহমানিয়ার ছাত্র শিক্ষকদের জঙ্গি ও উগ্রবাদী আখ্যা দেওয়া, একজন শহীদের পিতা হয়েও জি/হা/দের অপব্যাখ্যা ও শান্তির ফতওয়ার মতো জি/হা/দ নিয়ে অস্পষ্ট উচ্চারণ, এতো বড় একজন আলেম ও মুরব্বি হয়েও আচরণে উচ্চারণে অসহনশীল এবং অস্থিতিশীলতা সৃষ্টকারী বক্তব্য_ সচেতন মহল কোনোভাবেই মেনে নিতে পারছে না।

ছোট রাহমানিয়ায় পড়েছে, অথবা মনসুর সাহেবের ভক্ত ও মুরিদ_ এমন কাউকে আমার চোখে পড়েনি যে একবারের জন্য হলেও বলেছে, ‘ এই কাজগুলো মনসুর সাহেবের শানের খেলাফ, এগুলো না করলেই তার জন্য ভালো হতো, বড়দের অবর্তমানে তিনি এখন প্রায় মুরব্বি, এগুলো তার জন্য অতিসত্বর বর্জনীয়।’ তবে আমার অজান্তে থাকতে পারে কেউ কেউ।

আমাদের উস্তাদ, শায়খ ও পীর সাহেবরা তো আমাদের মতোই মানুষ। আমাদের মতো কি তাদের ভুল হতে পারে না? তারা তো আর ফেরেশতা না। ইসলামের শত্রুরা আলেমসমাজ ও ইসলামকে ধ্বংস ও নিধন করতে যুগে যুগে কিছু যোগ্য আলেমের সহযোগিতা ও মধ্যস্ততার অপব্যবহার করেছে হামেশা। এ ইতিহাস তো আমরা সবাই জানি। মনসুর সাহেবের নিন্দনীয়, বর্জনীয় ও ন্যাক্কারজনক কর্মযজ্ঞ যে আমাদের শত্রুদের ষড়যন্ত্র ও চক্রান্ত না_ তার কি কোনো গ্যারান্টি আপনার কাছে আছে?

তার কাছে বুখারি পড়লেই অথবা তার মুরিদ হলেই তার ভালোমন্দ সব কাজকে সমর্থন জানাতে হবে এমন কথা ইসলামে নেই। তার অনেক ছাত্র আমার একসময়ের ক্লাসমেট ও ভালো ফেন্ড ছিলো। তারা এখন আমার কমেন্টে এসে আমাকে পুরোপুরি শত্রু মনে করে যা ইচ্ছে তাই লেখে। অথচ মাহফুজ সাহেব আমার উস্তাদ না। আমি রাহমানিয়ার ছাত্রও না। সো আমার অবস্থান আপনাদের মতো ধোঁয়াশাপূর্ণ না।

মানুষ হিসেবে উস্তাদ ভুল করতেই পারেন। উস্তাদ ভুল করলে ছাত্রদের উচিত ভুল শুধরে দেওয়া। যে ছাত্র উস্তাদের ভুল দেখেও না দেখার ভান করে অথবা বেয়াদবি হবে এই ভয়ে চুপ থাকে, সে ছাত্র মারাত্মক পর্যায়ের বেয়াদব ও উস্তাদের ধ্বংস সাধনকারী।

যারা ভুল ধরে শুধরে দেওয়ার চেষ্টা করছে, তাদেরকে হুমকিধামকি, জেল-জুলুম, জীবননাশের ভয় দেখানো ও বেয়াদব বলে তিরস্কার করা মোটেই সচেতনতা এবং ভদ্রতার পরিচয় নয়।

আমার লেখাগুলো মনসুর সাহেবের বিরুদ্ধে যাওয়ায় উনার ছাত্র ও মুরিদদের কেউ কেউ আমাকে বেয়াদব বলে কমেন্টে গালিগালাজ করে, তাদেরকে ধন্যবাদ। আমার লেখার সফলতা আপনাদের গালির মধ্যেই নিহিত। যদি আপনি বোঝার যোগ্যতা রাখেন। পৃথিবীর সবার আদর্শ ও মতামত আমার মনের মতোই হতে হবে_ এমন মূর্খতা পূর্ণ মাইন্ডের আমি না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah