সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১০:৫৬ অপরাহ্ন

শিরোনাম:
১৪ মাসে হেফাজতের শীর্ষ চার নেতার ইন্তিকাল ভারতের ‘ওমিক্রন ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ ওমিক্রন: দক্ষিন আফ্রিকা থেকে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব হলেন মাওলানা সাজিদুর রহমান আল্লামা নুরুল ইসলামের জানাজার নামাজ সম্পন্ন আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের শোক প্রকাশ যে কারণে হাটহাজারিতে হচ্ছে আল্লামা নূরুল ইসলাম জিহাদির দাফন হেফাজত মহাসচিবের ইন্তিকালে আল্লামা মুহাম্মদ ইয়াহইয়ার গভীর শোক আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী ছাত্রশিবিরের গভীর শোক প্রকাশ আল্লামা নূরুল ইসলাম জিহাদী’র ইন্তেকালে প্রাইভেট মাদরাসা এসোসিয়েশনের শোক

তিউনিসিয়ায় সিভিল ক্যু, গভীর সংকটে আন-নাহদা পার্টি

তিউনিসিয়ার প্রধানমন্ত্রীকে বরখাস্ত করে সংসদ ভেঙ্গে দিলেন দেশটির প্রেসিডেন্ট!

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইয়্যেদ রবিবার রাতে প্রধানমন্ত্রীকে বরখাস্ত করে সংসদ ভেঙ্গে দিলেন! করোনা ভাইরাস এবং অর্থনৈতিক মন্দার বিরুদ্ধে দিনের পর দিন চলতে থাকা গণবিক্ষোভের মুখে তিনি এই সিদ্ধান্ত নিলেন। কায়েস সাইয়্যেদ, এর মাধ্যমে নিজেকে অতি উচ্চ ক্ষমতা সম্পন্ন নির্বাহী প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার চুড়ায় আরোহণ করলেন।

প্রেসিডেন্ট এখন সেনাবাহিনীর সাথে বৈঠক করছেন। বড় ধরণের কোন সিভিল-সামরিক অভ্যুথানের দ্বার প্রান্তে তিউনিসিয়া। একই সাথে নতুন করে সংকটে পরতে যাচ্ছে আন-নাহদা পার্টি! কারণ এই বিক্ষোভকারীরা সবচেয়ে বেশি সোচ্চার ছিলো আন-নাহদা পার্টির বিরুদ্ধে। এই রাজনৈতিক দলটি সংসদে সংখ্যা গরিষ্ঠ আসন পেয়েছিল। এখন প্রেসিডেন্ট সেই সংসদকেই বিলুপ্ত করলেন! এর মাধ্যেমে অন্য সব এমপিদের সাথে সদস্যপদ হারালেন সব আন-নাহদা দলের এমপিরাও।

পার্লামেন্ট স্পিকার রশিদ ঘানুশি প্রেসিডেন্টের এই পদক্ষেপকে “পুরোদস্তুর এক অভ্যুথান” হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি জনগণকে শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দেন।

এর মাধ্যেমে নতুন করে সংকটে পরতে যাচ্ছে রাশিদ ঘানুশির আন-নাহদা পার্টি।

নতুন এই প্রেসিডেন্টকে নিয়ে অনেক দিন ধরেই একটা অভ্যুত্থানের চেষ্টা চলছিলো। আজ তা পূর্ণ হলো। এর পিছনে থাকতে পারে আমেরিকা, ফ্রান্স, আরব আমিরাত এমনকি মিশরও।

লিখাছেনঃ সারোয়ার আলম,
সাংবাদিক আনাদোলু এজেন্সি, তুরস্ক।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah