বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৫:৩২ অপরাহ্ন

শিরোনাম:
বন্ধ করে দেয়া হলো খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দর পাকিস্তানে বিদ্রোহীদের সাথে সংঘর্ষে ৪ পুলিশ সদস্য নিহত কথিত প্রগতিশীলদের বাধা: যুক্তরাজ্যের প্রোগ্রামে যেতে পারেননি মাওলানা আজহারী কবরে থেকেও মামলার আসামি হাফেজ্জী হুজুরের নাতি নরসিংদীতে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে নিহত ২, আহত ৩০ আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে আফগান পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক প্রথমবারের মতো ক্যামেরার সামনে আসলেন মোল্লা ইয়াকুব আজ বন্ধ হতে পারে অনেকের ফেসবুক অ্যাকাউন্ট এখন শেখ হাসিনার অলৌকিক উন্নয়নের গল্প শোনানো হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী পাবজি খেলতে দেয়ার প্রলোভনে শিশুদের বলাৎকার করতেন স্বেচ্ছাসেবকলীগ নেতা

তুরস্কের গোয়েন্দা সংস্থা MIT নতুন উচ্চতায়।

(এক বছর আগে লিখেছিলাম। গত ১ বছরে MIT এর সাফল্য অনেক। তিউনিসিয়ার সাম্প্রতিক ক্যু সম্পর্কে MIT এর মাধ্যমে এরদোয়ান আগেই জানিয়েছিল রশিদ ঘানুসিকে। এছাড়া দুই মাস আগে পার্লামেন্টে আরব এমির‍্যাটসের ফান্ডিং এর মাধ্যমে ভোটের অনাস্থার ব্যাপারেও তথ্য আগেই ফাঁস করেছিল MIT.
MIT সম্পর্কে জানতে লিখাটা পড়তে পারেন।)

💥গতকাল তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ইস্তাম্বুলে তুরস্কের গোয়েন্দা সংস্থা, মিল্লী ইসতিখবারাত তাশকিলাতী (MIT) এর বিশাল আকারের নতুন অফিস উদ্বোধন করেন।

এখান থেকে সারা বিশ্বে MIT তাদের গোয়েন্দা কার্যক্রম পরিচালিত করবে।
ইস্তাম্বুলের এই অফিস থেকেই ক্রিপটোলজি, সাইবার কন্ট্রোল, স্যাটেলাইট ও সিগনাল ইন্টেলিজেন্স এর সারা বিশ্বে MIT কাজ করবে।

এরদোয়ান বলকান যুদ্ধের ব্যর্থতার মূল কারণ হিসেবে গোয়েন্দা ব্যর্থতাকে চিহ্নিত করে তুর্কি গোয়েন্দা বাহিনীকে বিশ্বের প্রথম সারির গোয়েন্দা বাহিনী বানানোর প্রত্যয় ব্যক্ত করেন। তিনি লিবিয়া প্রসঙ্গে বলেন, “লিবিয়াতে MIT হবে গেইম চেঞ্জার”

অবশ্য আমি মনে করি, ২০১৬ সালে তুরস্কে যে ক্যু হয়েছিল, তার ব্যাপারে আগে থেকেই কোন ক্লু বা সিগনাল জানাতে তুরস্কের গোয়েন্দা সংস্থা সম্পুর্ণ ব্যর্থ হয়েছে। এই ক্যুর ব্যাপারে পুতিন এরদোয়ানকে কিছু ইনফো দিয়েছিল।

💥তুরস্কের গোয়েন্দা সংস্থা MIT এর প্রধান হাকান ফিদান। তুরস্কে ২০১৬ সালের ক্যু এর পরেই তুরস্কের গোয়েন্দা সংস্থাকে ঢেলে সাজায়।
তুরস্কের সিরিয়া, ইরাক, লিবিয়া বা অন্য মাল্টি ফ্রন্টে যুদ্ধ করে টিকে আছে, তার কৃতিত্ব এই হাকান ফিদানকে দিতেই হবে।

ইরানের কাশেম সোলাইমানিকে হত্যার পরে ইসরায়েলের পত্রিকাগুলো আমেরিকাকে তার পরবর্তী টার্গেট করতে বলে, তুরস্কের হাকান ফিদানকে। তুরস্কে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ইন্টেলিজেন্ট গোয়েন্দা প্রধান হাকান ফিদান।

💥গোয়েন্দাগিরির জন্যে যে সফস্টিকেটেড হাই টেকনোলজির ইকুইপমেন্টস এবং অন্যান্য যন্ত্রপাতি দরকার, তা নতুন এই ভবনেই নিজেরাই তৈরি করবে তুরস্ক।

গোয়েন্দাগিরিতে যাদের যত হাই টেকনোলজি ব্যবহার করবে এবং ডেডিকেশন থাকবে তারাই তত সফল হবে। পাশাপাশি টাকা একটা ফেক্ট।
আশা করি, তুরস্কের গোয়েন্দারা বিশ্বের সবচেয়ে সেরা গোয়েন্দা হবে এবং মুসলিম বিশ্বকে সাপোর্ট দিবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah