শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫০ অপরাহ্ন

শিরোনাম:
বিশ্ব মানবতার কণ্ঠস্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা: আইসিটি প্রতিমন্ত্রী মুসলিম শিক্ষক নেই, ভোলার স্কুলে ইসলাম শিক্ষার ক্লাস হয়নি ৩২ বছর! জাতিসংঘের সাধারণ অধিবেশনে যা বলেছেন ইমরান খান এক বছরের মধ্যে ইসরাইলকে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়তে হবে: মাহমুদ আব্বাসের আলটিমেটাম আত্মহত্যা নয় নিহত শাহাদাত হত্যাকাণ্ডের স্বীকার মহামারি বড় আকার ধারণ করলে আবারও বন্ধ হবে শিক্ষাপ্রতিষ্ঠান নামের আগে আলহাজ না লেখায় ৫ জনকে কুপিয়ে জখম ডিসেম্বরে চালু হবে ৫জি সেবা: মোস্তাফা জব্বার ছেলে-মেয়ের বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেলেন পাত্রীর বাবা! ইরান-রাশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায় তালেবান

শেখ ইব্রাহিম ও তার স্ত্রীকে নির্দোষ ঘোষণা করল নাইজেরিয়ার আদালত

আন্তর্জাতিক ডেস্ক:

নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় কাদুনা প্রদেশের একটি আদালত সেদেশের ইসলামিক মুভমেন্ট দলের নেতা শেখ ইব্রাহিম জাকজাকি ও তার স্ত্রীর বিরুদ্ধে আনীত সব অভিযোগ থেকে তাদেরকে খালাস দিয়েছে।

২০১৮ সালের ১৫ মে তাদের বিচার শুরু হয় যা তিন বছরেরও বেশি সময় ধরে চলল। কাদুনা হাইকোর্ট বুধবার জাকজাকির ব্যাপারে চূড়ান্ত রায় দিয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবী। আদালতের রায় ঘোষিত হওয়ার পর বুধবারই জাকজাকি ও তার স্ত্রীকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। ইসলামিক মুভমেন্টের নেতার আইনজীবী ইসহাক আদম বলেছেন, ‘শেষ পর্যন্ত আমরা তাদের পরাজিত করেছি। আমরা বিজয়ী হয়েছি।”

শেখ জাকজাকি ও তার স্ত্রী মাল্লিমা জিনাতের বিরুদ্ধে নরহত্যা, জনশৃঙ্খলা ভঙ্গ ও বেআইনি জনসভা করাসহ আরো বেশি কিছু অভিযোগ এনেছিল কাদুনার প্রাদেশিক সরকার। অভিযুক্তরা এসব অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে এসেছিলেন।

নাইজেরিয়ার সরকারি সেনারা ২০১৫ সালের ১৩ ডিসেম্বর কাদুনা প্রদেশের জারিয়া শহরের একটি হুসাইনিয়ায় হামলা চালিয়ে শেখ জাকজাকি ও তার স্ত্রীকে গ্রেফতার করে। ওই হামলায় শেখ জাকজাকির তিন সন্তানসহ শত শত নাইজেরিয় মুসলমান নিহত হন। এছাড়া, জাকজাকি ও তার স্ত্রীকে গুরুতর আহত অবস্থায় ধরে নিয়ে যাওয়া হয়। শেষ পর্যন্ত নাইজেরিয়ার আদালতই নির্দোষ ঘোষণা করে তাদেরকে মুক্তি দিয়েছে।

সূত্র: পার্সটুডে

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah