শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৮ অপরাহ্ন

শিরোনাম:
বিশ্ব মানবতার কণ্ঠস্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা: আইসিটি প্রতিমন্ত্রী মুসলিম শিক্ষক নেই, ভোলার স্কুলে ইসলাম শিক্ষার ক্লাস হয়নি ৩২ বছর! জাতিসংঘের সাধারণ অধিবেশনে যা বলেছেন ইমরান খান এক বছরের মধ্যে ইসরাইলকে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়তে হবে: মাহমুদ আব্বাসের আলটিমেটাম আত্মহত্যা নয় নিহত শাহাদাত হত্যাকাণ্ডের স্বীকার মহামারি বড় আকার ধারণ করলে আবারও বন্ধ হবে শিক্ষাপ্রতিষ্ঠান নামের আগে আলহাজ না লেখায় ৫ জনকে কুপিয়ে জখম ডিসেম্বরে চালু হবে ৫জি সেবা: মোস্তাফা জব্বার ছেলে-মেয়ের বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেলেন পাত্রীর বাবা! ইরান-রাশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালী করতে চায় তালেবান

অর্ধশত পাঠকের ঘরে বই পৌঁছে দিলো আলোর দিশারী ইসলামী পাঠাগার

যুবকণ্ঠ ডেস্ক:

জিনজিরা থেকে হযরতপুর, আগানগর থেকে আব্দুল্লাহপুর সারা কেরানীগঞ্জে পাঠকের ঘরে ঘরে বই পৌঁছে দিচ্ছে জ্ঞানের আতুড়ঘর “আলোর দিশারী আলোর দিশারী ইসলামী পাঠাগার”। সঙ্গে আছে “হেরার আলো ইসলামী পাঠাগার”। বইপ্রেমীদের দুয়ারে তারা নতুন নতুন বই পৌঁছে দিচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে। ঢাকার অদূরে কেরানীগঞ্জ উপজেলার কালিন্দী গ্রামের ছোট্ট জায়গা জুড়ে অবস্থিত এ পাঠাগার। প্রতিষ্ঠিত হয় ২০১৩ সালে। চার দেয়ালে ঘেরা এ পাঠাগারটি ছোট্ট হলেও স্বপ্ন তাদের আকাশছোঁয়া। তারা সুস্থ সমাজের স্বপ্ন দেখে। নতুন আগামী গড়ার শপথ করে। এভাবেই দীর্ঘ আট বছর নানা ধরনের সেবামূলক কার্যক্রম তারা চালিয়ে যাচ্ছে। তন্মধ্যে নিয়মিত পাঠাগার কার্যক্রম, বিভিন্ন প্রতিযোগিতা, ছোটদের সামষ্টিক অধ্যয়ন, বড়দের পাঠচক্র, বৈকালিন কুরআন শিক্ষার আসর, সাপ্তাহিক কুরআন তাফসীর, রক্তের গ্রুপ নির্ণয় ও রক্ত দান কর্মসূচি, ফ্রি প্রাথমিক চিকিৎসা ক্যাম্পসহ নানা আয়োজন। সময়ের প্রয়োজনে আধুনিকতার এই মুহূর্তে যুগোপযোগী অনেক কর্মসূচির আয়োজন করা হয়েছে।

করোনাকালীন এ পরিস্থিতিতে অবসরের উপযুক্ত সময়ের সদ্ব্যবহার করার দৃঢ় প্রত্যয় নিয়ে “বইয়ের ঝুলি,পাঠক খুঁজি” প্রকল্প হাতে নিয়েছে। তাছাড়া ভ্রাম্যমান লাইব্রেরী পাঠাগারটি প্রতিষ্ঠাকালীন স্বপ্ন। দশক পূর্তির এ মাহেন্দ্রক্ষণে সে স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে ভূমিকা স্বরূপ অভিনব এ কার্যক্রম। বই প্রেমীদের জন্য তাদের পছন্দের বই পেতে শুধু পাঠাগারের ফেবু পেইজ বা নাম্বারে যোগাযোগ করলেই হবে। পাঠকের পছন্দের বইটি নিয়ে নির্ধারিত সময়ে পৌঁছে যাবে বইয়ের ফেরিওয়ালারা। পড়ার জন্য দেয়া হবে যথেষ্ট সময়। পড়া শেষ হলে ফেরিওয়ালারা হবে আবার হাজির। নতুন বইয়ের সমাহারসহ পুরাতন বই উত্তোলন করে নিবে। বর্তমান প্রজন্মের মাঝে এভাবেই তারা শুভ্র নতুন আগামী গড়ার বীজ বপন করে যাচ্ছে। সেই কাজের ধারাবাহিকতায় গতকাল (১০/৮/২১ ইং) মঙ্গলবার পাঠাগারের একটি প্রতিনিধিদল বই পৌঁছে দিয়েছে সারা কেরানীগঞ্জের প্রায় অর্ধশত পাঠকের ঘরে। এতে এলাকায় ব্যাপক সাড়া পাওয়া যায় বলে স্থানীয় সূত্রে জানা যায়।

সোশ্যাল মিডিয়াতেও তাদের এ কার্যক্রম ব্যাপক প্রশংসা কুড়াচ্ছে। আগ্রহ ও আনন্দঘন উদ্দীপনার সাথে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন জ্ঞানের আতুড়ঘর “আলোর দিশারী ইসলামী পাঠাগার”এর সম্মানিত সভাপতি জনাব আমিনুল হক রকি, সহ সভাপতি জনাব আসাদুজ্জামান বিপু, সেক্রেটারি, শিহাব উদ্দিন, জয়েন্ট সেক্রেটারি, মাহমুদুল হাসান, সহ-বায়তুলমাল সম্পাদক, আমিনুল ইসলাম শাওন, সহ-শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক এহসান সাজিদ, পাঠাগারের সদস্য ও শুভাকাঙ্ক্ষী মোস্তাফিজুর রহমান হিমেল প্রমুখ। এ কার্যক্রম সারা দেশে ছড়িয়ে যাওয়ার স্বপ্ন লালন করে পাঠাগারের স্বাপ্নিক স্বেচ্ছাসেবীরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah