শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৮ পূর্বাহ্ন

শিরোনাম:
ভোলায় রাসূল সা.-কে অবমাননাকারী গৌরাঙ্গকে অবিলম্বে গ্রেফতার করতে হবে: হেফাজত বঙ্গবন্ধু ছিলেন সব দিকেই দক্ষ একজন রাষ্ট্রনায়ক: আ ক ম মোজাম্মেল ইভ্যালিতে প্রতারিতরা কি টাকা ফেরত পাবেন? ভারতে প্রতি ২৪ ঘণ্টায় ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটছে ‘তালেবান ক্ষমতায় আসার পর এখন আর ঘুষ দিতে হয় না’ ভোলায় মহানবীকে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ আমি প্রেসিডেন্ট হলে ফ্রান্সে মুহাম্মদ নাম নিষিদ্ধ করা হবে এহসান গ্রুপে ৩০ লাখ টাকা খুইয়ে স্ট্রোক করে বৃদ্ধের মৃত্যু দেশকে রক্ষা করতে একটি শক্তিশালী সেনাবাহিনী গঠন করব: আফগান সেনাপ্রধান ৯৬ সাল থেকে এ পর্যন্ত ১০ লাখ মানুষকে ঘর তৈরি করে দিয়েছি: প্রধানমন্ত্রী

মাত্র ৬ জন তালেবান যোদ্ধা জয় করেছে ৬০ হাজার মানুষের শহর

আরাফাত নুর:

তালেবানের আফগানিস্তান বিজয়ের ঘোর যেন কাটছেই না। পশ্চিমা সমরকৌশলবিদ থেকে শুরু বিশ্ব রাজনৈতিক নেতৃবৃন্দ পর্যন্ত বিস্মিত, কীভাবে এত কম সময়ে তালেবান বিস্তীর্ণ এলাকা জয় করল?

সর্বাধুনিক মার্কিন সমরাস্ত্র এবং প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় ৩ লাখ আফগান বাহিনীর বিরুদ্ধে তালেবানের বিজয় নিয়ে বিশ্বের সর্বত্র যখন সমীকরণ মেলাতে ব্যস্ত, তখন বিস্ময়কর এক তথ্য জানালেন আফগান মন্ত্রী।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরাকে আফগানিস্তানে সদ্য ক্ষমতাচ্যুত আশরাফ গনি সরকারের এক মন্ত্রী জানিয়েছেন, মাত্র ৬ জন তালেবান সদস্য বাদাখশান প্রদেশের শাঘনান জেলা দখল করে।  এই জেলায় প্রায় ৬০ হাজার মানুষ বসবাস করে। এই মন্ত্রী আরও জানান, অল্প সংখ্যক তালেবান যোদ্ধা ব্যাপক এলাকা জয় করেছে এমন আরও অনেক উদাহরণ আছে। তালেবানও এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

উল্লেখ্য, আফগানিস্তানের ৪২১টি জেলার সমন্বয়ে গঠিত ৩৪টি প্রদেশের প্রায় সবকটা প্রদেশই তালেবান যোদ্ধারা জয় করেছে মাত্র ৭ দিনে। এর মধ্যে রাজধানী শহর কাবুলও আছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা কর্মসূচি দ্যা সেন্টার ন্যাভাল অ্যানালাইসিসের পরিচালক জোনাথন স্রোডেন বলেন, ১ লাখের কম সংখ্যক তালেবান সমগ্র আফগানিস্তান জয় করেছে। তারা দখল করতে পারলেও ধরে রাখাটা তাদের জন্য চ্যালেঞ্জিং হবে। দেশটিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য বাড়াতে হবে। অন্যত্থায় আফগানিস্তানে বিশৃঙ্খলা এবং অরাজকতা দেখা যাবে।

তালেবান ইতোমধ্যে আফগানিস্তানের সাবেক সরকারের সঙ্গে কাজ করা নিরাপত্তা বাহিনীর সিনিয়র কর্মকর্তা থেকে শুরু করে সবার প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। নিজস্ব যোদ্ধা এবং এই নিরাপত্তা বাহিনীর সদস্যদের সমন্বয়ে একটি বাহিনী গড়ে তোলার ঘোষণা দিয়েছে তালেবান। সূত্র: আল জাজিরা

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah