সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১১:৫৭ অপরাহ্ন

শিরোনাম:
চেয়ারম্যান পদে জামানত হারিয়ে এবার এমপি নির্বাচন করতে চান ‘ভিক্ষুক’ মুনসুর করোনার নতুন ভ্যারিয়েন্ট: এইচএসসি পরীক্ষা হবে কিনা জানালেন শিক্ষামন্ত্রী ১৪ মাসে হেফাজতের শীর্ষ চার নেতার ইন্তিকাল ভারতের ‘ওমিক্রন ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ ওমিক্রন: দক্ষিন আফ্রিকা থেকে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব হলেন মাওলানা সাজিদুর রহমান আল্লামা নুরুল ইসলামের জানাজার নামাজ সম্পন্ন আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের শোক প্রকাশ যে কারণে হাটহাজারিতে হচ্ছে আল্লামা নূরুল ইসলাম জিহাদির দাফন হেফাজত মহাসচিবের ইন্তিকালে আল্লামা মুহাম্মদ ইয়াহইয়ার গভীর শোক

শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ক্লাস হবে যেভাবে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি এমপি। দীর্ঘ দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও একসঙ্গে সব শ্রেণির ক্লাস নেওয়া হবে না।

ক্লাস নেওয়ার বিষয়ে শুক্রবার (৩ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী বলেন, ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে প্রথমে হয়তো এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং আগামী বছরের পরীক্ষার্থী প্রতিদিনই ক্লাস করবে। বাকি শ্রেণির ক্লাস হয়তো গোড়াতে এক দিন করে হবে। পরে অবস্থা বুঝে ধীরে ধীরে তা বাড়ানো হবে। একই সঙ্গে অনলাইন ও টেলিভিশনের ক্লাসও চলবে।

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করে সরকার। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে বিভিন্ন তারিখ ঘোষণা করা হলেও তা বাস্তবায়ন হয়নি। সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি চলতি বছরের ১১ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এর মধ্যে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ আর বাড়ানো হয়নি। সব ঠিক থাকলে ১২ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হবে বলে আশা করেন শিক্ষামন্ত্রী।

গতকাল ২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জাতীয় সংসদ অধিবেশনে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফের ২৪ আগস্ট প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, করোনার কারণে স্কুল বন্ধের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম দেশ। দীর্ঘ বন্ধের ফলে প্রাক্‌-প্রাথমিক থেকে উচ্চশিক্ষা স্তর পর্যন্ত চার কোটির বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah