শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম:
ভোলায় রাসূল সা.-কে অবমাননাকারী গৌরাঙ্গকে অবিলম্বে গ্রেফতার করতে হবে: হেফাজত বঙ্গবন্ধু ছিলেন সব দিকেই দক্ষ একজন রাষ্ট্রনায়ক: আ ক ম মোজাম্মেল ইভ্যালিতে প্রতারিতরা কি টাকা ফেরত পাবেন? ভারতে প্রতি ২৪ ঘণ্টায় ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটছে ‘তালেবান ক্ষমতায় আসার পর এখন আর ঘুষ দিতে হয় না’ ভোলায় মহানবীকে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ আমি প্রেসিডেন্ট হলে ফ্রান্সে মুহাম্মদ নাম নিষিদ্ধ করা হবে এহসান গ্রুপে ৩০ লাখ টাকা খুইয়ে স্ট্রোক করে বৃদ্ধের মৃত্যু দেশকে রক্ষা করতে একটি শক্তিশালী সেনাবাহিনী গঠন করব: আফগান সেনাপ্রধান ৯৬ সাল থেকে এ পর্যন্ত ১০ লাখ মানুষকে ঘর তৈরি করে দিয়েছি: প্রধানমন্ত্রী

২২ শর্তে কওমি মাদরাসার শিক্ষাকার্যক্রম চালুর অনুমতি দিল সরকার

আরাফাত নুর:

কওমি মাদরাসার শিক্ষাকার্যক্রম চালু করতে প্রজ্ঞপন জারি করেছে সরকার। গতকাল ৬ সেপ্টেম্বর (সোমবার) ২০২১ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

সরকারি এ প্রজ্ঞাপন কওমি মাদরাসার সর্বোচ্চ শিক্ষা অথরিটি আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ এর ভেরিফাইড ফেসবুক পেজে সংস্থার অফিস সম্পাদক মাওলানা অছিউর রহমান-এর বরাতে প্রকাশ করা হয়েছে। এতে মাদরাসাসমূহের শিক্ষাকার্যক্রম চালুকরণের কথা বলা হয়েছে।

তবে প্রজ্ঞাপনে ২২ টি শর্তের প্রতি জোরারোপ করা হয়েছে। যেগুলো পালনের জন্য মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে অনুরোধ করা হয়েছে।

পালনীয় কার্যক্রমসমূহ:
১. মাদ্রাসার প্রবেশ পথসহ অন্যান্য স্থানে কোভিড-১৯ সম্পর্কিত সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি প্রতিপালনে করণীয় বিষয়সমূহ ব্যানার বা অন্য কোন উপায়ে প্রদর্শনের ব্যবস্থা করা।

২. মাদ্রাসার প্রবেশ পথে সকল শিক্ষক-কর্মচারী-শিক্ষার্থী-অভিভাবকদের তাপমাত্রা পরিমাপক যন্ত্রের মাধ্যমে নিয়মিত তাপমাত্রা মাপা ও তা পর্যবেক্ষণ করার ব্যবস্থা করা।

৩. শিক্ষার্থীদের ভিড় এড়ানাের জন্য মাদ্রাসার সবগুলাে প্রবেশ পথ ব্যবহার করা। যদি কেবল একটি প্রবেশ পথ থাকে সেক্ষেত্রে একাধিক প্রবেশ পথের ব্যবস্থা করা;
৪. মাদ্রাসা খােলার প্রথম দিনে শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে শ্রেণি কার্যক্রমে স্বাগত জানানাের ব্যবস্থা করা।

৫. মাদ্রাসা খােলার প্রথম দিন শিক্ষার্থীরা কিভাবে স্বাস্থ্যবিধি মেনে মাদ্রাসায় অবস্থান করবে এবং বাসা থেকে যাওয়া-আসা করবে সেই বিষয়ে তাদেরকে শিক্ষণীয় ও উদ্বুদ্ধকরণ ব্রিফিং প্রদান করা।

৬. মাদ্রাসার একটি কক্ষ প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাসহ আইসােলেশন কক্ষ হিসেবে প্রস্তুত রাখা।

৭. মাদ্রাসার সকল ভবনের কক্ষ, বারান্দা, সিড়ি, ছাদ ও আঙ্গিনা যথাযথভাবে পরিস্কার পরিচ্ছন্ন করা।

৮. মাদ্রাসার সকল ওয়াশরুম নিয়মিত সঠিকভাবে পরিস্কার রাখা এবং পর্যাপ্ত নিরাপদ পানির ব্যবস্থা করা।

৯. মাদ্রাসার শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারী এবং অভিভাবক প্রবেশের সময় সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করা।

১০. মাদ্রাসার সকল শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীর সঠিকভাবে মাস্ক (সম্ভব হলে কাপড়ের মাস্ক) পরিধান করার বিষয়টি নিশ্চিত করা। প্রয়ােজনে মাদ্রাসার কর্তৃপক্ষ নিজ দায়িত্বে মাস্ক সরবরাহ করা।

১১. মাদ্রাসার বিভিন্ন স্থানে সাবান বা হ্যান্ডওয়াশ দ্বারা হাত ধােয়ার এমন ব্যবস্থা করা যাতে শিক্ষার্থীরা ক্লাসে ঢােকার আগে সবাই সাবান দিয়ে হাত ধুতে পারে।

১২. শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বসার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা। এক্ষেত্রে পারস্পারিক ৩ (তিন) ফুট শারীরিক দুরত্ব বজায় রাখার ব্যবস্থা করা।

১৩. মাদ্রাসার খেলার মাঠ, ড্রেন, বাগান ও ঝোঁপঝাড় যথাযথভাবে পরিস্কার-পরিচ্ছন্ন করা এবং কোথাও পানি জমে না থাকে তা নিশ্চিত করা।

১৪. সরকারের নির্দেশনা মােতাবেক মাদ্রাসাসমূহে শিক্ষক, শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যা নিরুপণ করা।

১৫. সরকারের নির্দেশনা মােতাবেক পাঠদান সময়কাল এবং ক্লাস সংখ্যা নির্ধারণ করা;
১৬. ক্লাস চলাকালীন মাদ্রাসায় শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও অন্যান্যদের অতিরিক্ত সমাগম না করা।

১৭. কোভিড-১৯ এর কারণে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ ও বাস্তবায়নের জন্য মাদ্রাসার শিক্ষক ও কমিটির সদস্যবৃন্দের সমন্বয়ে মনিটরিং টীম গঠন করা এবং নিয়মিত প্রতিবেদন প্রেরণ করা।

১৮. প্রয়ােজনীয় স্বাস্থ্যবিধি মেনে আনন্দঘন শিখন-শিক্ষনের মাধ্যমে শ্রেণি কার্যক্রম পরিচালিত করা।

১৯. মাদ্রাসার প্রয়ােজনীয় অবকাঠামােগত মেরামত, বৈদ্যুতিক মেরামত এবং পানি সংযােগজনিত মেরামত সম্পন্ন করা।

২০. মাদ্রাসার গভর্ণিং বডি/ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের সাথে সভা করে এতদসংক্রান্ত বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

২১. সকল শিক্ষক, কর্মচারী এবং আঠারাে বছর ও তদুর্ধ্ব বয়সী শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা গ্রহণ নিশ্চিত করা;
২২. প্রয়ােজনে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পরামর্শ/সহায়তা গ্রহণ করা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah