রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১২:৩৫ অপরাহ্ন

মোল্লা-মৌলবীরা পাল্টে দিচ্ছে বিশ্বরাজনীতির হিসাব নিকাশ

  • সৈয়দ শামসুল হুদা

বৃটিশ আসার আগে ভারতবর্ষে মোল্লা, মৌলবী, ক্বারীদের একটা সম্মান ছিল। সরকারী দফতরে মোল্লা, মৌলবীরাই সকল কাজ আঞ্জাম দিতো। কিন্তু বৃটিশ এসে ভারত উপমহাদেশের শিক্ষা ব্যবস্থা একেবারে পাল্টে দিলো। দেশের মোল্লা আর মৌলবীদের দেশে তৃতীয় শ্রেণির নাগরিকে পরিণত করলো। দিনে দিনে গ্রামে গঞ্জে মোল্লা-মৌলবীরা উপহাসের পাত্র হতে লাগলো। খলিফা বলতে একসময় মুসলিম বিশ্বের রাজাকে বুঝাতো। সেখানে খলিফা মানে টেইলার বা দর্জিকে বুঝানো শুরু হলো। মোল্লা-মৌলবী মানেই দেশে হিল্লা বিয়া, গ্রামে-গঞ্জের মসজিদে বিনা বেতন কালেকশনের ওপরে চাকুরী বুঝানো শুরু হলো। কিন্তু সেই মোল্লারাই আবারও ঘুরে দাঁড়াবে এত তাড়াতাড়ি কেউ বিশ্বাস করেনি। আফগানে প্রতিরক্ষামন্ত্রী হয়েছেন ৩০বছর বয়সী এক মোল্লা। সেনাপ্রধান হয়েছেন একজন ক্বারী মোলবী। অর্থমন্ত্রী হয়েছেন একজন সাধারণ মৌলবী। এসব কী শুনছি আমরা? এ যুগেও কি এসব সম্ভব?

অনেক ইসলামপন্থী চিন্তাবিদরাই যেখানে এসবে বিশ্বাস করতে পারছেন না সেখানে কীভাবে মানবে বৃটিশের সেই সব দালালেরা, যারা এদেশের রাজা-বাদশাদের একসময় গোলামে পরিণত করেছিল?

দেশের প্রথম সারির পত্রিকা প্রথমালো এক প্রতিবেদনে প্রকাশ করেছে, আফগানে যাদেরকে অর্থনীতির দায়িত্ব দেওয়া হয়েছে তারা কেহই অর্থনীতির ওপর ডিগ্রীধারী নন। আফগান কেন্দ্রীয় ব্যাংকের গভর্ণর থেকে শুরু করে অর্থমন্ত্রী পর্যন্ত কেহই প্রচলিত ধারার অর্থনীতিতে কোন প্রকার জ্ঞান রাখেন না। তারা দেশের বিধ্বস্ত অর্থনীতি কীভাবে পুনরুদ্ধার করবেন এ নিয়ে প্রথমালো খুব পেরেশানিতে আছে। মাঝে মাঝে একটি কথা অহেতুকই মাথার মধ্যে কিলবিল করে। আমাদের দেশে যারা টিএনও, ওসি, এসপি, বিভিন্ন প্রশাসনিক কর্মকতা নিয়োগ হন, তাদের চেয়ে কি আমাদের মেধা কম? আমাদেরকেও যদি এসব বিষয়ে সামান্য প্রশিক্ষণ দেওয়া হয়, তাহলে এসব দায়িত্ব পালন করতে কোন অসুবিধা হওয়ারতো কথা না!

কিন্তু আমাদেরকে এসব দায়িত্ব পালনের সুযোগই দেওয়া হয় না। এদেশের মোল্লা-মৌলবীদের কাজ করার কোন সুযোগ না দিয়েই বলা হয়, ধুর, এরা শুধু পরের বাড়ি খায় আর ঘুমায়। যত যোগ্যতা সব আল্লাহ তায়ালা ঐ প্যান্ট-শার্ট ওয়ালাদেরই দিয়েছে। কিন্তু দুর্ভাগ্য আমাদের আমরা আমাদের যোগ্যতার কোন প্রমাণ দিতে না পারলেও আমাদের মতোই একদল মোল্লা-মৌলবী কোন ছোট খাট পদ না, একেবাবে দেশের সর্বশীর্ষ পদগুলোই দখল করে নিয়েছে। আমার বিশ্বাস ১৯৯৬সালে তারা প্রথম ক্ষমতায় এসে ৫বছর ক্ষমতায় ছিল। তখন তারা তাদের ব্যর্থতার কারণে ক্ষমতাচ্যুত হয় নাই। বরং একদল হায়েনা তাদের ওপর হামলে পড়েছিল।

তারা ২০টি বছর চূড়ান্ত পর্যায়ের জুলুম-নির্যাতন শেষে ঠেলার ছুটে এখন দেশ ছেড়ে পালিয়েছে। সেই সময় যেহেতু ঐ মোল্লা-মৌলবীরা দেশ চালাতে পেরেছে, এখন তারা আরো ভালো করেই পারবে। এ বিশ্বাস আমার আছে। প্যান্ট-শার্ট ওয়ালা বন্ধুরা মনে করে, দেশ ও রাষ্ট্র চালানোর যোগ্যতা একমাত্র তাদেরই আছে। যারা প্রচলিত সুদী অর্থনীতির এত প্যাচ-পুচ বুঝে না, তারা কী করে দেশ চালাবে? এখন দেখছি উল্টো। সেই সব মৌলবীদের তোয়াজ করছে চীন, রাশিয়া, ইরান, তুরস্ক, সৌদী আরব, কাতার, পাকিস্তানসহ নানা রাষ্ট্র। এমনকি বৃটেন-আমেরিকাও।

এই সকল মোল্লা- মৌলবীদের আর্শিবাদ জানাই। তারা বিশ্বের আর দশটা দেশের মোল্লা-মৌলবীদের ইজ্জত বাঁচিয়েছে। বর্তমান বিশ্বে সব দেশ একনীতিতে চলে না। ধরেন, এই যে উত্তর কোরিয়া. এর শাসন ব্যবস্থা শুনলে অবাক হতে হয়। চীন এর একদলীয় রাষ্ট্র ব্যবস্থা গোটা বিশ্বকে চমকে দিয়েছে। পাশাপাশি ভারত- আমেরিকার তথাকথিত গণতন্ত্রও একটা ব্যবস্থা। এতগুলো তন্ত্র-মন্ত্র যদি টিকতে পারে, তাহলে বিশ্বের কোন একটি অঞ্চলে কিছুদিন মোল্লাতন্ত্র চলুক না। দেখি, তারা কতদূর যেতে পারে?

তারা আ ফ গা নে কতটুকু শান্তি, স্থিতিশীলতা, নিরাপত্তা, উন্নয়ন নিশ্চিত করতে পারে। আ ফ গা নের মোল্লা-মৌলবীদের বড় বড় পদে দেখে যারা অবাক হচ্ছেন তাদেরকে দেখে আমার কাছে ইসলামের সেই প্রাথমিক দিনকার মুসলমানদের কথা মনে পড়ছে। সেই সময়েও রোম-পারস্য মুসলমানদের এমন সাদাসিধে মনে করতো। তারা ভাবতো, বেশ-ভুশায় মলিন এই লোকগুলো রোম-পারস্য দখল করতে চায়, এদের সাহস তো কম না? সেদিনও কিন্তু পরাশক্তিগুলোর মতো এত ঝাঁকজমক ছিল না মুসলমানদের। তারপরও তারা বিশ্ব জয় করেছিল। তাদের মূল শক্তি ছিল আদর্শ। আজকের মোল্লা-মৌলবীদেরও প্রধান অস্ত্র আদর্শ, নীতি, সততা, মানুষের কল্যাণকামিতা। অপরিসীম ত্যাগ ও উম্মাহর জন্য কোরবানী। তাদেরও কোন ব্যক্তিগত চাওয়া-পাওয়া নেই। অবশ্য প্যান্ট-শার্টওয়ালা দুনিয়ার বাঘা বাঘা ব্যুরোক্রেটরা তাদেরকে শান্তিতে থাকতে দিবে না। ওরা সবসময় ওৎঁ পেতে থাকবে কীভাবে এদেরকে ব্যর্থ করে দেওয়া যায় সেই চেষ্টায়। তবে তারা যেহেতু আল্লাহর ওপর ভরসা করে শুরু করেছে, আশা করছি, তারা সফলতা পাবে ইনশাআল্লাহ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah