রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ১১:৫৬ পূর্বাহ্ন

প্রতি ৪০ সেকেন্ডে আত্মহত্যা করে একজন

সারা বিশ্বে প্রতি বছর আত্মহত্যা করে মারা যায় ৮ লাখ মানুষ। এই হিসেবে বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে আত্মহত্যা করছেন একজন। এর মধ্যে বাংলাদেশের রয়েছে প্রায় দশ হাজার মানুষ।

আত্মহত্যা প্রতিরোধে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকালে রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম হলে “বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস” উপলক্ষে ব্রাইটার টুমরো ফাউন্ডেশন (বিটিএফ) আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব তথ্য জানান আলোচকেরা৷

এ সময় আলোচকরা বলেন, বিশ্বে ১৪ থেকে ২৯ বছর বয়সীদের মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ আত্মহত্যা।

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসকে কেন্দ্র করে মাসব্যাপী আত্মহত্যা প্রতিরোধমূলক ছোটগল্প, প্রবন্ধ ও পোস্টার ডিজাইনিং প্রতিযোগিতার আয়োজন করে ব্রাইটার টুমরো ফাউন্ডেশন।’ কাজের মাঝে জাগাই আশা’ প্রতিপাদ্য রেখে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়ে সংগঠনটির মাসব্যাপী কর্মসূচির সমাপ্ত হয়েছে আজ।

মাসব্যাপী এ প্রতিযোগিতায় অংশ নেন ৪৩০ জন প্রতিযোগী। এদের মধ্যে ১৩৪ জন ছোটগল্প, ৯৭ জন প্রবন্ধ ও ১৯৯ জন পোস্টার ডিজাইনিংয়ের জন্য প্রতিযোগিতা করেন। প্রাথমিক বাছাইয়ের পর ভোটের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হকসহ অন্যান্যরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah