বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪:৩৫ পূর্বাহ্ন

বিভিন্ন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী নিয়োগ দিচ্ছে তালেবান

জুমার পরই আফগানিস্তানে তালেবান সরকার, আরটিভি

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের বিভিন্ন মন্ত্রণালয়ে মঙ্গলবার প্রতিমন্ত্রী নিয়োগের ঘোষণা দিয়েছে তালেবান। কিন্তু এবারও কোনো নারীকে রাখা হয়নি এ তালিকায়। এর আগে মন্ত্রিপরিষদে কোনো নারী সদস্য না রাখায় দেশে-বিদেশে কঠোর সমালোচনায় পড়ে তালেবান নেতৃত্ব।

আজ মঙ্গলবার কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ প্রতিমন্ত্রী নিয়োগের এ ঘোষণা দেন। এর আগে ৭ সেপ্টেম্বর মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী এবং মোল্লা আব্দুল গনি বারাদার ও সম্প্রতি দোহায় শান্তি আলোচনায় অংশ নেওয়া আব্দুল সালাম হানাফিকে তার ডেপুটি হিসেবে নিযুক্ত করে সরকার গঠন করে তালেবান।

তালেবানের সরকার গঠন নিয়ে আলোচনার শুরুতে সংবাদমাধ্যমগুলোয় বলা হচ্ছিল— মোল্লা বারাদারই প্রধানমন্ত্রী হবেন। নতুন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে তালেবানের ঘনিষ্ঠ হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানির নাম ঘোষণা করা হয়েছে। তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের তালিকাভুক্তদের একজন।

প্রধানমন্ত্রীর পদ পাওয়া হাসান আখুন্দ জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন। তিনি তালেবানের প্রতিষ্ঠাতা ও প্রথম সর্বোচ্চ নেতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ ও রাজনৈতিক উপদেষ্টা ছিলেন। তার ডেপুটি আব্দুল সালাম হানাফিও জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় আছেন।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আছেন আমির খান মুত্তাকি, প্রতিরক্ষামন্ত্রী হয়েছেন মোল্লা ইয়াকুব। অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মোল্লা হেদায়েত বদরি, বিচার মন্ত্রণালয় পেয়েছেন আব্দুল হাকিম ইসহাকজাই, তথ্যমন্ত্রী খায়রুল্লাহ সাইদ ওয়ালি খায়েরখোয়া।

তালেবানের সুপ্রিম কমান্ডার হিবাতুল্লাহ আখুনজাদা দায়িত্ব পাওয়া মন্ত্রীদের প্রতি দেশে ইসলামি শরিয়াহ প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন। এ কারণেই মন্ত্রিপরিষদে কোনো নারী রাখা হয়নি। সূত্র: আরব নিউজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah