বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০২:৪০ পূর্বাহ্ন

সাইবার অপরাধের অভিযোগে সবচেয়ে বেশি মামলা হয় ঢাকায়

সাইবার অপরাধের অভিযোগে সবচেয়ে বেশি মামলা হয়েছে ঢাকা জেলায়। ঢাকার বাইরে বেশি মামলা চট্টগ্রাম জেলায়। মোট মামলার ২৮ দশমিক ৩৬ শতাংশ এসেছে ঢাকা জেলা ও ঢাকা মহানগরের বিভিন্ন থানা থেকে। ৫ দশমিক ৫৮ শতাংশ মামলা চট্টগ্রাম জেলা ও মহানগরের থানাগুলো থেকে। এর সঙ্গে সিলেট, খুলনা, হবিগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, ময়মনসিংহ, বরিশাল, রংপুর, গাজীপুর, ব্রাহ্মণবাড়িয়া, টাঙ্গাইল, পাবনা ও নরসিংদী জেলা মিলে মামলা এসেছে ১ হাজার ৪১০টি, যা মোট মামলার ৫২ দশমিক ৮৩ শতাংশ।

আজ দেশের প্রথম সারির একটি দৈনিকের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এমন কোনো জেলা নেই, যেখানে সাইবার অপরাধের মামলা হয়নি। তবে রাজবাড়ী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে সবচেয়ে কম মামলা ট্রাইব্যুনালে এসেছে—ছয়টি করে। সাইবার অপরাধের মামলার আসামিদের সঙ্গে কথা বলে জানা যায়, মামলা পরিচালনার করতে তাঁদের এক লাখ থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত খরচ হয়েছে। আর বাদীর পক্ষে মামলা পরিচালনা করছে রাষ্ট্র।

প্রতিবেদনে আরও বলা হয়, ট্রাইব্যুনালে ঢাকা মহানগরের সবচেয়ে বেশি মামলা এসেছে রমনা থানা থেকে—সংখ্যা ৬৮। এর বাইরে শাহবাগ থানা থেকে ৩৭টি, তেজগাঁও থেকে ৩৬টি, পল্টন থেকে ২৯টি মামলা ট্রাইব্যুনালে আসে। সবচেয়ে কম—সাতটি মামলা এসেছে ডেমরা থানা থেকে। চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি মামলা হয়েছে সাতকানিয়া উপজেলায়—সংখ্যা ১৬। চট্টগ্রাম মহানগরে বেশি মামলা হয়েছে কোতোয়ালি থানায়—মোট ১৪টি। বিভাগীয় শহর ও জেলার বাইরে হবিগঞ্জ ও কুমিল্লায় সাইবার অপরাধের মামলা তুলনামূলকভাবে বেশি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah