বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৩:৪৭ পূর্বাহ্ন

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ান মিসাইল কিনবে তুরস্ক: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, ন্যাটো মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও অত্যাধুনিক রাশিয়ান মিসাইল কিনবে তুরস্ক। খবর আল জাজিরার।

মার্কিন সংবাদ সংস্থা সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তুরস্কের প্রধানমন্ত্রী বলেন, রাশিয়ান মিসাইল কেনার সিদ্ধান্ত তুরস্ক নিজেই নিতে পারে। এক্ষেত্রে আংকারা কারও হুমকিকে ধর্তব্যের মধ্যে নেবে না বলে জানান এরদোগান। তিনি বলেন, আমরা আমাদের প্রয়োজনীয় সমরাস্ত্র যুক্তরাষ্ট্রের থেকেই কিনতে চেয়েছিলাম। কিন্ত, ১.৪ বিলিয়ন ডলার অগ্রীম দেয়া সত্ত্বেও তারা এখনও এফ-৩৫ স্টেলথ বিমান ও প্যাট্রিয়ট মিসাইল হস্তান্তর করেনি।

উল্লেখ্য, এর আগে রাশিয়ার বানানো এস-৪০০ মিসাইল সিস্টেম কেনায় এফ-৩৫ প্রোগ্রাম থেকে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। ২০১৭ সাল থেকেই এ দুই ন্যাটো মিত্র বিভিন্ন সময়ে অস্ত্র ক্রয় সংক্রান্ত বিষয়ে তর্কে অবতীর্ণ হয়েছে।

তবে সাম্প্রতিক সময়ে এসে এরদোগান তুরস্কের অস্ত্র ক্রয়ের স্বাধীনতায় মার্কিন হস্তক্ষেপ পছন্দ করছেন না। তার মতে, আংকারা কী অস্ত্র কিনবে এবং কীভাবে তা ব্যবহার করবে সে সিদ্ধান্তে হস্তক্ষেপের অধিকার আর কারো নেই।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah