মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:১৯ অপরাহ্ন

‘হক ও গোমরাহ’র মাপকাঠি দেওবন্দিয়্যাত নয়

  • আহমাদুল্লাহ আশরাফ
বাংলাদেশের পরিচিত একজন বক্তা আবদুল খালেক শরিয়তপুরির একটি অনভিপ্রেত বক্তব্য নিয়ে বেশ আলোচনা সমালোচনা চলছে। এমন বক্তব্যের ওপর বক্তাকে নিয়ে আলোচনা সমালোচনা হওয়া উচিত। যে সমস্যা তিনি সৃষ্টি করেছেন, সে সমস্যার বীজ কিন্তু দেওবন্দিধারার প্রায় সবার মধ্যেই আছে।
দেওবন্দ পড়ুয়া আলেমদের আমরা যে মূল্যায়ন ও সম্মান করি_ পাকিস্তান, মদিনা ও মিশর পড়ুয়া আলেমদের সে মূল্যায়ন ও সম্মান করি না। কারণ, দেওবন্দিয়্যাত_ দেওবন্দ ছাড়া আমরা আর কিচ্ছু বুঝি না। আজ যদি শায়খ আহমাদুল্লাহ মদিনায় না পড়ে দেওবন্দ পড়তো তাহলে কিন্তু তার কাজগুলোকে আমরা সাদরে গ্রহণ করে নিতাম।
আরে ভাই, আপনি একজন মানুষ দেখান যার কথায়, লেখায় ও কাজে সমস্যা নেই? দেওবন্দি কোনো আলেমের মধ্যে একই সমস্যা দেখা দিলে আমরা কোনো কথা বলতে রাজি না! স্বজাতি বলে কথা!
স্বজাতির ভুল ত্রুটি ও দোষ আমাদের কাছে ভুল মনে হয় না, দোষ মনে হয় না। নিজের দলের সত্য মিথ্যা, ভালো মন্দ সবকিছু আমার কাছে ভালোই মনে হয়। কেউ যদি আমার দলের কোনো কিছু একটু কথা বলে কিংবা ফেসবুকে দু’লাইন লেখে_ তো তার খবর করে ছাড়ি আমরা!
শায়খ আহমাদুল্লাহ- এর দীনি খেদমত ও মেহনতের ধারেকাছেও জীবনে আমি আপনি যেতে পারবো? হ্যাঁ, যার কাজ বেশি তার ভুলও বেশি হয়। আপনি সেটা নিয়ে গঠনমূলক সমালোচনা করুন। তিনি ভালো মানুষ হলে অবশ্যই শুধরে নিবেন।
আমরা হক ও গোমরাহর মাপকাঠি মনে করি দেওবন্দিয়্যাতকে। অথচ দেওবন্দিয়্যাতের জন্ম হলো ৩১ মে ১৮৬৬, মাত্র ১৫৫ আগে। এখনও দুই শতাব্দির ক্যালেন্ডার শেষ হয়নি এর। আপনি কোন বিবেকে হক ও বাতিলের মাপকাঠি দেওবন্দিয়্যাতকে নির্ধারণ করেন?
দেওবন্দিয়্যাতের এরিয়া মাত্র ভারত উপমহাদেশ। আরব বিশ্বে দেওবন্দিয়্যাতের পরিচয় হয়েছে প্রতিষ্ঠার একশো শতাব্দিরও পরের দিকে। হকের মাপকাঠির হিসেবে পৃথিবীতে যতো দল, গোষ্ঠী ও প্রতিষ্ঠান সমাদৃত_ সেগুলোর একটি হলো দেওবন্দিয়্যাত। দেওবন্দিয়্যাতই একমাত্র হক নয়।
সুতরাং দেওবন্দিয়্যাতকে প্রমোট করতে গিয়ে মূর্খতাপূর্ণ কোনো কথা বলা কোনো হক্কানি আলেমের কাজ হতে পারে না। নিজের ইলমের দিকে তাকিয়ে কথা বলা উচিত। আমাদের কথা বলার ভাবসাব আর স্টাইল দেখলে মনে হয়_ ইলম যা আছে পৃথিবীতে, সব শিখে ফেলেছি!
যোগ্যতা অনুযায়ী নিজেকে প্রকাশ করুন। ইনশাআল্লাহ কখনওই লজ্জিত হতে হবে না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah