বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪:৪৯ পূর্বাহ্ন

নিম্ন আদালতের আদেশ-রায় প্রকাশ্যে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

যুবকণ্ঠ ডেস্ক:

স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে নিম্ন আদালতের সব আদেশ ও রায় উন্মুক্ত আদালতে দেওয়ার বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ।

আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৪৬৮/২০২১ ফৌজদারি আপিল মামলায় বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চ সংশ্লিষ্ট আইনগুলো অর্থাৎ ফৌজদারি কার্যবিধির ধারা ৩৬৬ এবং ক্রিমিনাল রুলস অ্যান্ড অর্ডারস (প্র্যাকটিস অ্যান্ড প্রসিকিউটর অব সাব-অর্ডিনেট কোর্টস), ২০০৯-এ ১৭৯(২) অনুযায়ী অধস্তন আদালতের জামিনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ অন্তর্বর্তী আদেশ ও রায় প্রকাশ্য আদালতে সংশ্লিষ্ট পক্ষ বা তাদের আইনজীবীদের উপস্থিতিতে ঘোষণা করার জন্য গত ২ সেপ্টেম্বর এক রায়ে নিম্নরূপ নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে আরো বলা হয়েছে, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে নিম্ন আদালতগুলোতে জামিনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ অন্তর্বর্তী রায় ও আদেশ প্রকাশ্য আদালতে সংশ্লিষ্ট পক্ষ বা তাঁদের আইনজীবীদের উপস্থিতিতে ঘোষণা করার নির্দেশ দেওয়া হলো।

আদালতের রায় মোতাবেক উল্লিখিত নির্দেশনা অনুসরণ করার জন্য সব অধস্তন আদালতের বিচারককে নির্দেশ দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah